ভাইরাল

বাজারে এবার চলে এলো উচ্ছেবাবু জিলিপি, রথের মেলায় প্রচুর দামে হুহু করে বিক্রি হচ্ছে এই উচ্ছে বাবু জিলিপি

গতকাল গিয়েছে উল্টোরথ। প্রতিবছরের মতো এ বছরও দেশের কোনায় কোনায় মানুষজন মেতে উঠেছিল শ্রী জগন্নাথ দেবের আরাধনাতে। এই রথযাত্রা উপলক্ষে বিভিন্ন জায়গাতেই মেলা বসেছে। আর এই মেলা গুলির মধ্যে বিশিষ্ট কিছু জনপ্রিয় মেলা হল শ্রীরামপুরের মাহেশ, গুপ্তিপাড়ার রথ, কসবা রথতলা, মৌলালীর রথ। রথের মেলা মানে প্রথমেই আমাদের মাথায় যেটি আসে সেটি হলো পাপড় ভাজা, গরম গরম জিলিপি, ঘুগনি ইত্যাদি। কিন্তু এবারে পাপড় ভাজা, জিলাপির পাশাপাশি হুহু করে মেলায় বিক্রি হয়েছে উচ্ছেবাবু জিলিপি।

মিঠাই ধারাবাহিকে উচ্ছেবাবু সন্দেশ বানানোর পর থেকেই বাজারে উচ্ছেবাবু মিষ্টি, উচ্ছেবাবু ফুচকা ইত্যাদি নানান ধরনের আইটেম বেরিয়েছিল। কিন্তু এবারের রথের মেলাতে আসলো স্পেশাল উচ্ছে বাবু জিলিপি। তার দাম নাকি এক পিস ৫ টাকা। তবে কোথায় পাওয়া যাচ্ছে এই উঠছে বাবু জিলিপি?

আসলে এই উচ্ছে বাবু জিলিপির উৎপত্তি হলো বাংলাদেশের রাজশাহীতে। ইফতারের সময় রাজশাহী রসগোল্লাতে এই উচ্ছেবাবু জিলিপি বানানো হয় প্রথম। কাঁচা আম দিয়ে তৈরি এই জিলিপির স্বাদ যেমন অসামান্য তেমন রঙ ও কাঁচা আমের মতো গাড়ো সবুজ। তাই এর নাম হচ্ছে উচ্ছেবাবু জিলিপি। বাংলাদেশেই এটি বানানো হয়। বাংলায় একটি পাওয়া সম্ভব নয়। বাংলাদেশে বর্তমানে এই উচ্ছে বাবু জিলিপি দারুন বিখ্যাত।

মিঠাই ধারাবাহিক শুধুমাত্র আমাদের দেশে নয়, পশ্চিমবাংলার বাইরে ও বাংলাদেশের দারুন জনপ্রিয়। ওখানে মিঠাই ধারাবাহিকের অসংখ্য ভক্ত রয়েছে। উচ্ছেবাবু এবং মিঠাইয়ের জুটির প্রচুর ভক্ত রয়েছে সেখানে। তাই সেখানে উচ্ছে বাবু জিলিপি বানানো হয়ে গিয়েছে। আর এবার এই খবর জেনে পশ্চিমবঙ্গবাসেও উঠে পড়ে লেগেছে উচ্ছে বাবু জিলিপি বানানোর জন্য।

Back to top button