ভাইরাল

এবারে বিশ্বকবি রবীন্দ্রনাথকে অপমান করলেন জনপ্রিয় গায়ক নোবেল, সোশ্যাল মিডিয়া জুড়ে তোলপাড় নোবেলের মন্তব্যে

বরাবরই বেফাঁস কথাবার্তা বলে ফেলার জন্য খবরের শিরোনামে উঠে আসে দুই বাংলার বেশ পরিচিত জনপ্রিয় গায়ক মইনুল আহসান নোবেল। হামেশাই বিতর্কিত মন্তব্য করার জন্য নেটিজেনদের সমালোচনার শিকার হন নোবেল। জি বাংলা সারেগামাপার মঞ্চে গান গাইতে এসে বেশ জনপ্রিয়তা পেয়েছিল নোবেল। রাতারাতি তার ভক্ত সংখ্যা বেড়ে দ্বিগুণ হয়ে গিয়েছিলো। সকলেই তার গানে মুগ্ধ হয়ে গিয়েছিল রাতারাতি।

ভারতের প্রধানমন্ত্রী থেকে শুরু করে জনপ্রিয় গায়ক সকলকেই অসম্মান করেছিল নোবেল। তাদের সকলকেই নিয়েই বিভিন্ন কটু কথা বলে সোশ্যাল মিডিয়ায় চর্চা শিরোনামে উঠে এসেছিল। এবারে আবার বিশ্বকবি রবীন্দ্রনাথকে নিয়ে মন্তব্য করলো নোবেল।

সোশ‍্যাল মিডিয়ায় নোবেল লিখেছেন, ‘রবীন্দ্রনাথ-নজরুল তো আর নবী কিংবা দেবতা না যে তাদের গান প্যারোডি আকারে গাওয়া যাবে না! যে রবীন্দ্রনাথ এদেশের কবিদের মূল্যায়ন করে যাই নাই তারে নিয়ে যে এদেশে চর্চা হয় এটাই রবীন্দ্রনাথের জন্য বেশি। তাছাড়া বাংলাদেশের সাহিত্যে যেহেতু রবীন্দ্রনাথের অবদান নিতান্তই কম, নেই বললেই চলে, সেক্ষেত্রে তার গান এদেশের কেউ যদি প্যারোডি আকারে গায় সেটা রবীন্দ্রনাথের জন্যই মঙ্গলজনক।’

এর আগে হিরো আলমের বিরুদ্ধে রবীন্দ্রনাথ ঠাকুরকে নিয়ে বিতর্কিত মন্তব্য করার অভিযোগ উঠেছিল। কবিগুরুকে নিয়ে বিতর্কিত মন্তব্য করার জন্য হিরো আলমের কাছে আইনই নোটিশ পাঠানো হয়েছিল। রবীন্দ্রনাথ ঠাকুরের গানকে নিজের ভুলভাল ইচ্ছামত সুর বসিয়ে সেই গানকে বিকৃত করার অভিযোগ ওঠে হিরো আলমের বিরুদ্ধে। এবারে সেই একই অভিযোগ উঠল নোবেলের বিরুদ্ধে।

অবশ্য এটা নতুন নয় নোবেল এর আগেও বহু ব্যক্তিকে অসম্মান করেছে। তাদের অপমান করেছে। নিজের অহংকারের অন্ধকারে নিমজ্জিত হয়ে গিয়ে অনেককেই অপমান করেছে ছোট করেছে। যার জন্য তার ক্যারিয়ার এখন অন্ধকারে তলিয়ে গিয়েছে। তাতেও থামেনি তার বিতর্কিত মন্তব্য করা।

Back to top button