ভাইরাল

‘সুরের জগতের শোকের ছায়া ; প্রয়াত হলেন বিখ্যাত লোকসংগীত শিল্পী সুভাষ চক্রবর্তী! অচেনা কোনো লাল পাহাড়ের দেশেই হয়তো হারিয়ে গেলেন শিল্পী

জনপ্রিয় লোকসংগীত শিল্পী সুভাষ চক্রবর্তী। বাঁকুড়ার ভাষা আর ঝুমুরকে এক অন্য মাত্রা দিয়েছিলেন সংগীত শিল্পী। তাঁর গাওয়া ‘লাল পাহাড়ির দেশে যা’ গানটি শুধু রাজ্যে নয় সমাদৃত হয়েছিল ভারতের বিভিন্ন অংশে। সেই গানের সুর থেমে গেল আজ। শনিবার এক অজানা লাল পাহাড়ের দেশে পাড়ি দিলেন তিনি। তাঁর পরলোক গমনের খবরে শোকস্তব্ধ গোটা বাংলা। এমনকি এই বিষয়ে শোক প্রকাশ করেছেন খোদ মুখ্যমন্ত্রী নিজেও।

জানা গেছে শনিবার সকাল ১১:৫৫ মিনিটে কলকাতার এক বেসরকারি নিজের শেষ নিঃশ্বাস ত্যাগ করেছিলেন তিনি। গত পরশু কার্ডিয়াক অ্যারেস্টের পর তাঁর শারীরিক অবস্থার অবনতি হতে থাকে। তড়িঘড়ি হাসপাতালে ভর্তি করা হলেও ফল কিছুই হলো না। বাবার চিরকালের মতো চলে যাওয়া সহ্য করতে না পেরে কান্নায় ভেঙে পড়েছেন মেয়ে অর্পিতা চক্রবর্তী। এই দিন দুপুরবেলা ফেসবুক লাইভে এসে সমস্তটা জানিয়েছেন অর্পিতা নিজেই।

খুব স্বাভাবিকভাবেই বারবার কান্নায় ভেঙে পড়েছেন অর্পিতা। তারপরেও বাবার মৃত্যুর সংবাদ ফেসবুক লাইভে এসে দিয়েছেন তিনি। বাবার স্মৃতিচারণে তাঁকে বলতে শোনা যায়, ‘বাবা সারাজীবন বহু গান লিখেছেন, গান গেয়েছেন। আজীবন সঙ্গীত সাধনা করে গিয়েছেন। শাল মহুয়ার গন্ধ না পেলে ঝুমুর গান গাওয়া যায় না, বাবা এমনটাই বলতেন। সুযোগ পেলেই তিনি সেখানে চলে যেতেন। বাঁকুড়াতে নিয়ে যাওয়া হবে শিল্পীর দেহ’।

কান্নায় অবসন্ন শরীরে ভাঙ্গা গলায় অর্পিতা বলেন, ‘বাবা তাঁর লেখা শেষ গান আমাকে দিয়ে গেছেন। তিনি বলেছেন এই গান যেন আমি রিলিজ করি। বাবার অংশ হয়ে কথা দিচ্ছি আজীবন সকলকে গান শুনিয়ে যাব। তিনি যে সুরের ধারা এগিয়ে নিয়ে যেতে চেয়েছিলেন তাকে কোনওভাবেই বাধা পড়বে না’।

প্রসঙ্গত ঝুমুর সংগীতশিল্পী সুভাষ চক্রবর্তী মতো একজন প্রতিভাবান গায়কের জন্ম হয় ১৯৫২ সালে বাঁকুড়ার বেলিয়াতোড়ে। জানা যায় শিশুকাল থেকেই সংগীতের পরিবেশে বেড়ে ওঠা তাঁর। প্রচলিত জনপ্রিয় গান, ‘লাল পাহাড়ির দেশে যা’ গানটি লিখেছেন অরুণ কুমার চক্রবর্তী। যার সাথে সত্তরের দশকে আলাপ হয় সুভাষ চক্রবর্তী ঝুমুর গানের একটি আড্ডাতেই। এই অরুন কুমারের লেখা গান ‘শ্রীরাম ইস্টিশনের মহুয়া গাছটা’ কবিতায় সুরারোপ করেন সুভাষবাবু।

যা ‘লাল পাহাড়ির দেশে যা’ নামেই প্রজন্মের পর প্রজন্ম ধরে জনপ্রিয় হয়ে রয়েছে গোটা ভারতে। যেই গান সারা ভারতের এতটা জনপ্রিয়তা অর্জন করেছে সেই গানের শিল্পী সারা জীবন থেকেছেন প্রচারের আলোর আড়ালে। ‘লাল পাহাড়ির দেশে যা’, ‘মরক পরবে’ – র মত গানগুলি চূড়ান্ত জনপ্রিয়তা অর্জন করার পরেও গানের গায়ক থেকেছেন চিরকাল আড়ালে।

Back to top button

Ad Blocker Detected!

Refresh