ভাইরাল

গান গিয়েছে চুরি! নিজের গান নিজের গাইতে গেলেই খাচ্ছেন কপিরাইট! প্রতারিত বাদাম কাকুর দিন কাটছে চোখের জলে

একটা সময় ভুবন বাদ্যকরের(Bhuban Badyakar) গান কাঁচা বাদাম(Kacha Badam)জগৎজোড়া খ্যাতি পেয়েছিল। দেশ-বিদেশের মানুষ তার গানের রিল বানিয়েছে। ভিউ হয়েছে সয়ে শয়ে হাজারে হাজারে। অথচ সেই ভাইরাল (Viral)কাকু কেমন আছে সেই খবরটা রাখে কজন? সাধারণ ভাবে বাংলা ভাষায় গান বেঁধেছিলেন এক বাদাম বিক্রেতা। ট্রেনে বাসে হকারি করে এই গান গাইতেন তিনি। হঠাৎ করেই এই গান তাকে লাখপতি করে দেয়। কোঠা বাড়ি তৈরি করেছিলেন দোতলা। কিন্তু হঠাৎ করেই সব ফুস। হারিয়ে গিয়েছেন ভুবন বাদ্যকর। কোথাও খোঁজ পাওয়া যাচ্ছে না তার।

সম্প্রতি নিজের দুরবস্থার কথা জানাতে দেখা গিয়েছে এক সংবাদ মাধ্যমকে। কলকাতার এক অনুষ্ঠানে এসে বিস্ফোরক অভিযোগ তার। তার নিজের গান কাঁচা বাদাম ঠকিয়ে কপিরাইট হাতিয়ে নিয়েছে অন্য এক ব্যক্তি। এর জেরেই ফেঁসে গিয়েছেন বাদাম কাকু। এমনকি বাদাম নামটা পর্যন্ত উচ্চারণ করতে পারছেন না তিনি।

টিভি নাইনকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন,’ যখন গান গাইছি, বাদাম উচ্চারণ করলেই কপিরাইট লাগিয়ে দিচ্ছে আর গান বন্ধ করে দিচ্ছে। কোন জায়গায় গান গাইলেই এই সমস্যা। চক্রান্ত করা হয়েছে আমার বিরুদ্ধে’। বীরভূমের এক সংস্থা ও তার মালিকের বিরুদ্ধে অভিযোগ বাদাম কাকুর। তিনি বলেছেন আইপিআরএসের নাম করে গান নিয়েছে। আমি তো লেখাপড়া জানি না, ইংরেজি পড়তে জানি না। আমাকে এখন বলছে আমি তোমার গান কিনে নিয়েছি। ফোন করলে ফোনও তোলে না এখন’।

নিজের অজান্তেই বাদাম কাকুর গান কিনে নিয়েছে অন্য একজন। তাই এই গান গাওয়া তার বন্ধ। নিজের কানে টাকা পাচ্ছেন না অনুষ্ঠান করতে গেলেও বন্ধ হয়ে যাচ্ছে। এর জেরে বদনাম হয়েছে তার এমনটাই আফসোস বাদাম কাকুর। কথা বলতে বলতে গলা বুঝে আসছিল ভুবন বাদ্যকরে। ইতিমধ্যে আইনি পথে হেটেছেন ওই সংস্থার বিরুদ্ধে। নতুন করে গান বাঁধার কথা ভাবছেন তিনি। তবে ঠকে গিয়ে মন ভেঙ্গে গেছে ভুবনের।

কাঁচা বাদাম গান ছড়িয়ে পড়েছে দেশে বিদেশে। এই জনপ্রিয়তায় ভর করে স্টার জলসার ‘ইস্মার্ট জোড়ি’তে অংশগ্রহণ করেছিলেন বাদাম কাকু এবং তার স্ত্রী আদুরী। তবে বর্তমানে বেশ কষ্টেই দিন কাটছে তার। হাতে কাজও তেমন কিছু নেই।

Back to top button

Ad Blocker Detected!

Refresh