Story

২৫ টাকা দিয়ে উপার্জন করা শুরু করেছিলেন সুর সম্রাজ্ঞী লতা মঙ্গেশকর , বর্তমানে এখন তার সম্পত্তির পরিমাণ প্রায় ৪০০ কোটি

সুর সম্রাজ্ঞী লতা মঙ্গেশকরের সুরের জাদুতে আজও একইরকমভাবে মুগ্ধ গোটা ভারতবাসী। তার কণ্ঠে মা সরস্বতীর বাস। একসময় একইসাথে বলিউড ও টলিউড দুই ইন্ডাস্ট্রি রাজ করেছেন এই কালজয়ী গায়িকা। প্ৰেম হোক বা বিরহ সব ধরণের গানই অসাধারণভাবে গেয়ে গেছেন এই গায়িকা। একাধিক জনপ্রিয় দেশাত্ববোধক গান গেয়েছেন এই সুর সম্রাজ্ঞী। তিনিই হলেন সুরের ঈশ্বর। ভগবান বলেই সকলে তাকে মানে।

যার গানের প্রেমে আজও মজে আছেন গোটা ভারতবাসী তার প্রেমকাহিনী আজও অসম্পূর্ণই রয়ে গেছে। অনেকের মনে আজও এই প্রশ্ন রয়েছে যে তাহলে কি এই সুর সম্রাজ্ঞী কোনোদিন প্রেমে পড়েননি! হ্যাঁ তিনি প্রেমে পড়েছিলেন। তিনি প্রেমে পড়েছিলেন রাজার। জানেন তিনি কে? অনেকেই জানেননা এই ঘটনা।

প্ৰেম এসেছিলো এই সুর সম্রাজ্ঞীর জীবনেও। জানা যায় ডুঙ্গারপুর রাজপরিবারের মহারাজা রাজ সিং-এর প্রেমে পড়েছিলেন লতা মঙ্গেশকর। মহারাজা রাজ সিং নিজের পরিবার ও নিজের বাবা মায়ের কাছে প্রতিজ্ঞাবদ্ধ ছিলেন যে কোনো রাজ পরিবারের মেয়ে ছাড়া তিনি বিয়ে করবেন না। পরবর্তীকালে তারা দুজনেই অবিবাহিতই থেকে গেছেন। মা-বাবাকে দেওয়া প্রতিশ্রুতি নিজের শেষ নিঃশ্বাস পর্যন্ত রক্ষা করেছিলেন রাজ সিং। জীবনের শেষ দিন পর্যন্ত রাজ সিং নিজের কাছে সবসময় লতা মঙ্গেশকরের গাওয়া ১টা গানের রেকর্ডার রাখতেন।

এই সুর সম্রাজ্ঞীর ক্যারিয়ার নিয়ে কথা বলতে গেলে বলতে হয় তিনি ছোট থেকেই গান গাইতে ভালবাসতেন। ছোট থেকেই অভাবের মুখ দেখেছেন সুরের ঈশ্বর। এরপরে একসময় তিনি সিদ্ধান্ত নেন গান গেয়ে উপার্জন করার। গান গেয়ে তার প্রথম উপার্জন ছিল ২৫ টাকা। বর্তমান যুগে দাঁড়িয়ে টাকার এই পরিমাণ সামান্য মনে হলেও তখন এর মূল্য অনেকটাই ছিল।

তবে বর্তমানে এই সুর সম্রাজ্ঞীর সম্পত্তির পরিমাণ শুনলে চোখ কপালে উঠবে আপনাদের। এই মুহূর্তে আনুমানিক লতা মঙ্গেশকরের মোট সম্পত্তির পরিমাণ ৫০ মিলিয়ন বা ৩৬৮ কোটি টাকা, এর থেকে বেশিও হতে পারে। শুরুর সময় থেকেই বাংলা হিন্দি ছাড়াও একাধিক ভাষাতে গান গেয়েছেন তিনি। বর্তমানে দক্ষিণ মুম্বাইয়ের এক বিলাসবহুল প্রাসাদের মতো বাড়িতে থাকেন তিনি। এই বছর ৯০’এর সুর সম্রাজ্ঞীর এখনও গাড়ি কেনার শখ বহাল রয়েছে।

২০০৭ সালে ‘অফিসার অফ দা লিজিয়ন অব অনার’, এই পুরস্কারে ভূষিত হন তিনি। এছাড়াও তিনটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার, পদ্মভূষণ, দাদাসাহেব ফালকে, পদ্মবিভূষণ, মহারাষ্ট্র ভূষন পুরস্কার পেয়েছেন তিনি। ভালভাবে দেখলে হয়তো দেখা যাবে এমন আরও একাধিক জনপ্রিয় পুরস্কারে ভূষিত হয়েছেন এই সুর সম্রাজ্ঞী।

Back to top button