Story

স্নাতক পাশ করে মাস্টার্স ডিগ্রী, আবার কেউ স্কুল শেষ না করেই অভিনেত্রী, জেনে নিন টলিউডের এই তাবড় তাবড় অভিনেত্রীদের শিক্ষাগত যোগ্যতা আসলে কি!

বর্তমানে অভিনেত্রীরা ছায়াছবির পাশাপাশি করে থাকেন একাধিক কাজ, কেউ খোলেন নিজস্ব ব্যবসা তো কেউ মন দেন রাজনীতিতে। একাধিক আয়ের উৎস রাখা বেশ বুদ্ধির কাজ, আর টলিউডের অভিনেত্রীরা তা করেও থাকেন। এমনিভাবেই নায়িকারা তাঁদের ক্যারিয়ারের শুরুর দিনগুলিতে অভিনয়ের পাশাপাশি মন দিয়েছিলেন পড়াশোনাতেও‌। চোখ বন্ধ করে ‘টলিউডের অভিনেত্রী”দের কথা ভাবলে যাদের কথা মনে পড়ে, জেনে নিন তাঁদের শিক্ষাগত যোগ্যতা কি!

ঋতুপর্ণা সেনগুপ্ত : একের পর এক হিট ছবি দিয়ে নিজের নাম গড়ে তুলেছিলেন ঋতুপর্ণা সেনগুপ্ত। অভিনয় করলেও পড়াশোনার দিক থেকে চোখ সরান নি তিনি, লেডি ব্রেবোন কলেজ থেকে ইতিহাসে স্নাতক ডিগ্রি লাভ করেন তিনি।

স্বস্তিকা মুখার্জি : টলিউড থেকে বলিউড কিংবা ওয়েব সিরিজ, সব জায়গাতেই নিজের বোল্ড অবতার দেখাতে পিছপা হন না স্বস্তিকা। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্রী ছিলেন তিনি, ইতিহাসে স্নাতক ডিগ্রি পাশ করেছেন তিনি।

শ্রীলেখা মিত্র : মাত্র ২২ বছর বয়সেই প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের বিপরীতে অভিনয় জীবন শুরু হয় শ্রীলেখার। জয়পুরিয়া কলেজ থেকে স্নাতক পাশ করার পর কলিকাতা বিশ্ববিদ্যালয়ে তিনি ভর্তি হয়েছিলেন স্নাতকোত্তর ডিগ্রি (MA) লাভ করার জন্য।

কোয়েল মল্লিক : সিনেমায় তাঁর পাঠ করা চরিত্র হোক কিংবা বাস্তবের বাবা, সন্তানের সামনে তিনি বরাবরই ছিলেন ‘স্ট্রিক্ট প্যারেন্ট’। আর তাই তো মেয়ে কোয়েলকে তিনি অনুমতি দেননি পড়াশোনা শেষ না করে অভিনয় জীবন শুরু করতে। সাইকোলজি নিয়ে গোখেল মেমোরিয়াল কলেজ থেকে পড়াশোনা শেষ করেই অভিনেত্রী হিসেবে সামনে আসেন কোয়েল।

মিমি চক্রবর্তী : আশুতোষ কলেজ থেকে বিএ পাস করার পরেই অভিনয়ে আসেন সাংসদ অভিনেত্রী মিমি চক্রবর্তী। রাজনীতির পাশাপাশি নিজের অভিনয় জীবন যেভাবে ব্যালেন্স করে চলছেন, সেভাবেই অভিনয়ের পাশাপাশি পড়াশোনাটাও করেছেন তিনি মন দিয়ে।

শুভশ্রী গাঙ্গুলী : কম বয়সে অভিনয়ে আসলেও শুভশ্রী কিন্তু ম্যানেজমেন্ট নিয়ে স্নাতক ডিগ্রি লাভ করেছেন। আর তাই তো এখন ‘আবার প্রলয়’-এর প্রযোজক হিসেবে দেখা যাবে অভিনেত্রী শুভশ্রীকে। ব্যবসার দিকটি বেশ ভালোই করবেন অভিনেত্রী আশা করা যায়।

নুসরাত জাহান : নিজের ব্যক্তিগত জীবনের জন্য নানা সময়েই সংবাদের শিরোনামে উঠে এসেছেন নুসরাত। তবে ইনিও অ্যাকাউন্টস্-এর দিক থেকে সিদ্ধহস্ত। ভবানীপুর কলেজ থেকে বি.কম. ডিগ্রি লাভ করেছেন নুসরাত।

শ্রাবন্তী চ্যাটার্জী : এই অভিনেত্রীর পড়াশোনা বিষয়ক তথ্য তেমন পাওয়া যায়নি। শিশুশিল্পী হিসেবে আত্মপ্রকাশ করেছিলেন শ্রাবন্তী, ব্যক্তিগত জীবন নিয়ে ইনিও চর্চায় থাকেন প্রায়শই। তবে শোনা গেছে স্কুল পাশ করার আগেই পড়াশোনার পাঠ চুকিয়ে ফেলেছিলেন তিনি।

রচনা ব্যানার্জি : অমিতাভ বচ্চনের বিপরীতে অভিনয় করেছেন এই নায়িকা। বর্তমানে সঞ্চালিকা হিসেবে বেশ বড় নাম গড়ে নিয়েছেন রচনা নিজের। পড়াশোনা নিয়ে এনারও তথ্য পাওয়া যায়নি তেমন, তবে যেটুকু জানা গেছে তা বলে তিনি স্নাতক পাশ করেছিলেন।

Back to top button

Ad Blocker Detected!

Refresh