Story

একসময়ের জনপ্রিয় অভিনেতা সুনীল মুখোপাধ্যায়! কিন্তু যোগ্য সম্মানটুকু দেয়নি কেউ! শেষ বয়সে অর্থের অভাবে মারা গিয়েছেন বিনা চিকিৎসায়

একটা সময় টালিগঞ্জে(Tollywood)র জনপ্রিয় জনপ্রিয় তারকা ছিলেন সুনীল মুখোপাধ্যায়(Sunil Mukherjee)। ছোটখাটো বহু চরিত্রে বাঙালী দর্শক তাকে দেখেছেন। তার অভিনয় দেখে মজা পেতেন। কিন্তু সেই অভিনেতার খোঁজ কজন রেখেছে। নিজের সারাটা জীবন দর্শকদের জন্য দিয়ে গেলেও। নিজে সারা জীবন অবহেলা ছাড়া কিছুই পাননি।

অভিনেতা ও পরিচালক উৎপল দত্তের নাট্য দলের সঙ্গে যুক্ত ছিলেন সুনীল মুখোপাধ্যায়। পরবর্তীকালে মৃণাল সেনের কলকাতা ৭১ ছবিতে প্রথম কাজ করেন। কিন্তু এই ছবিতে তার অভিনয়ের জায়গাটি সম্পাদনায় বাদ যায়। পরবর্তীকালে বুদ্ধদেব দাশগুপ্তের নিম অন্নপূর্ণা ছবিতে মুখ্য ভূমিকায় অভিনয় করেছিলেন তিনি। পরবর্তীকালে যদিও চাকর, মাতাল, চোর ইত্যাদি চরিত্রে অভিনয় করতেন তিনি। ঋতুপর্ণ ঘোষের হীরের আংটি ছবিতে চোরের ভূমিকায় অভিনয় করতে দেখা গেছিল তাকে। অজস্র বাংলা টেলিভিশন সিরিয়াল, মঞ্চে কাজ করেছেন তিনি।

৯০ এর দশকের মনোজদের অদ্ভুত বাড়ি বাংলা সিরিজে গোয়েন্দা বরদা চরণের চরিত্রেও দেখা গেছিল তাকে। এছাড়া অমৃত কুম্ভের সন্ধানে, খারিজ, পার, আবার অরণ্যে, কালবেলা, মিস্টার এন্ড মিসেস আই ইয়ার, পদ্মা নদীর মাঝি, তাহাদের কথা, বোস দ্য ফরগটেন হিরো ছবিতে দেখা গেছে তাকে নিয়মিত অভিনয় করতে। ক্যালকাটা পিপলস আর্ট থিয়েটারের সঙ্গে যুক্ত ছিলেন। চলচ্চিত্রে অভিনয় করে বেস্ট সাপোর্টিং রোলের পুরস্কার জিতেছিলেন তিনি।

কিন্তু শেষ বয়সে অনেকটাই দুর্বল হয়ে পড়েছিলেন তিনি। লাগাতার শুটিং চলাকালীন সিঁড়ি থেকে ওঠানামা করার পর্যন্ত ক্ষমতা ছিল না। একবার বাচ্চা মেয়েকে কোল থেকে ফেলে দিয়েছিলেন যার পরে প্রোডাকশন হাউসের সঙ্গে তার ঝামেলা হয়েছিল। যদিও সেই ঝামেলা অনেকটাই সামাল দিয়েছিলেন সংঘমিত্রা ব্যানার্জি। আসলে শেষ বয়সে তার শরীরের শক্তি বলতে কিছুই ছিলনা।

অভিনয় করা কমিয়ে দিয়েছিলেন তিনি শেষ কিছু সময়। বলতেন চোর গুন্ডা ভিখারি চাকর-দরিদ্র এইসব চরিত্রে অভিনয় করেছেন প্রচুর। আর তার মানুষকে দেওয়ার মতো কিছুই নেই। এত বড় বড় মানুষের সঙ্গে কাজ করার পরেও আর্থিকভাবে কখনোই সচ্ছলতা আসেনি তার জীবনে। নিজের সমগ্র জীবন স্ত্রী এবং সন্তানকে নিয়ে বাড়াবাড়িতেই থাকতেন তিনি। শেষকালে টিভি রোগে আক্রান্ত হয়। জীবনের অন্তিম পর্যায়ে অর্থাভাব চরমে ওঠে। ২০১২ সালের মে মাসে মারা যান তিনি। কিন্তু মানুষের জন্য রেখে গেছেন অগুন্তি কাজ। জনপ্রিয় এই অভিনেতা পৃথিবীর মায়া ত্যাগ করলেও তার কীর্তি সৃষ্টি রয়ে যাবে সারা জীবন।

Back to top button

Ad Blocker Detected!

Refresh