Story

ভারতের রাষ্ট্রপতির বেতন! রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ায় দ্রৌপদী মুর্মু কত টাকা বেতন পাবেন

রাষ্ট্রপতি নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ হওয়ার পর এনডিএ-র তাদের প্রার্থী হিসেবে নাম ঘোষণা করা হয় দ্রৌপদী মুর্মুর। একইসঙ্গে অন্যদিকে বিরোধী শিবির যৌথভাবে এর আগেই নাম প্রকাশ করেছিল যশবন্ত সিনহার। রাজনৈতিক ময়দানে প্রথম থেকেই দ্রৌপদী মুর্মু জয়লাভে সকলেই নিশ্চিন্ত ছিলেন। কিন্তু যশবন্ত সিনহা দ্রৌপদীর সঙ্গে লড়াই চালিয়ে যাওয়ার জন্য রাজনৈতিক দল, দেশের সাংসদ এবং বিধায়ক সহ বিভিন্ন র সঙ্গে যোগাযোগ রাখছিলেন। এই যোগাযোগ রাখার পর সেইমতন ফলও পেয়েছেন যশবন্ত সিনহা।

আসলে, রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের মেয়াদ শেষ হচ্ছে 24 জুলাই। এর আগে দেশ পেয়েছে ১৫তম রাষ্ট্রপতি। দ্রৌপদী মুর্মোর বিজয়ের পর, তিনি আদিবাসী সম্প্রদায়ের প্রথম মহিলা যিনি দেশের শীর্ষ সাংবিধানিক পদে অধিষ্ঠিত হয়েছেন। আমরা আপনাকে বলি যে রাষ্ট্রপতি অনেক ভাতা পান এবং তাকে অনেক সুযোগ-সুবিধাও দেওয়া হয়। আসুন জেনে নেই ভারতের রাষ্ট্রপতির যোগ্যতা, তাঁর বেতন এবং তিনি যে সমস্ত ভাতা পান।

ভারতের রাষ্ট্রপতি মাসিক বেতন পান প্রায় ৫ লাখ রুপি। এ ছাড়া তারা আজীবন বিনামূল্যে চিকিৎসা, বাসস্থান ও চিকিৎসা সুবিধাসহ অন্যান্য ভাতা পান। ভারতের রাষ্ট্রপতি এবং তাঁর স্ত্রী বিনা মূল্যে বিশ্বের যে কোনও জায়গায় ভ্রমণ করতে পারেন।
রাষ্ট্রপতির সচিবালয়ের কর্মচারী রয়েছে পাঁচ জনের। রাষ্ট্রপতি ভবনের তত্ত্বাবধানে আরও ২০০ জন ব্যক্তি তাদের দায়িত্ব পালন করেন। রাষ্ট্রপতির ছুটি কাটানোর জন্য দুটি বিলাসবহুল হলিডে রিট্রিট রয়েছে, যার একটি হল হায়দ্রাবাদের রাষ্ট্রপতি নিলয়ম এবং অন্যটি হল সিমলায় অবস্থিত রিট্রিট বিল্ডিং৷ দেশের রাষ্ট্রপতি একটি কাস্টমাইজড মার্সিডিজ বেঞ্জ S600 (W221) গাড়ি পান।

প্রধানমন্ত্রীর নেতৃত্বে কেন্দ্রীয় মন্ত্রী পরিষদের পরামর্শে যুদ্ধ ঘোষণা করার ক্ষমতা রাষ্ট্রপতির রয়েছে। দেশের প্রয়োজনীয় সকল চুক্তি ও চুক্তি রাষ্ট্রপতি কর্তৃক প্রণীত। রাষ্ট্রপতি ভবন হল ভারতের রাষ্ট্রপতির সরকারি বাসভবন, যা নয়াদিল্লিতে অবস্থিত। রাষ্ট্রপতি ভবনে মোট ৩৪০টি কক্ষ রয়েছে এবং এর মেঝের এলাকা ২,০০,০০০ বর্গফুট।

Back to top button