Story

‘কিশোর কুমারের সাথে গান গাইব না’ এক সময় কিশোর কুমারের সাথে গান গাওয়া বন্ধ করে দিয়েছিলেন লতা মঙ্গেশকর, কারণ জানিয়েছিলেন নিজেই

রবিবার, ৬’ই ফেব্রুয়ারি গোটা ভারতবর্ষের মানুষকে কাঁদিয়ে না ফেরার দেশে চলে গিয়েছেন সুরসম্রাজ্ঞী লতা মঙ্গেশকর। ৭৫ বছরের সঙ্গীত জীবনে অসংখ্য কালজয়ী গান উপহার দিয়ে গিয়েছেন নিজের শ্রোতাদের। একাধিক ভাষায় গান গেয়ে মুগ্ধ করেছেন সকলকে। তার কণ্ঠস্বরে স্বয়ং মা সরস্বতী বিরাজমান ছিলেন। রবিবারে তার চলে যাওয়ায় সঙ্গীত জগত হারালো তাদের অভিভাবককে। ৯২ বছর বয়সেই ইতি টানলেন তিনি।

গত প্রায় একমাস ধরে মুম্বইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি। তবে শেষপর্যন্ত শেষরক্ষা হয়নি। করোনার পাশাপাশি নিউমোনিয়ার সঙ্গে লড়ছিলেন তিনি। শনিবার রাত থেকে তার অবস্থার অবনতি ঘটে। শনিবার দিদির সঙ্গে দেখাও করতে গিয়েছিলেন আশা ভোঁসলে। রবিবার সকালেই প্রায়াত হন এই কিংবদন্তি গায়িকা। তার প্রয়াণে ভারতের পাশাপাশি ভারতের বাইরের মানুষজনও শোক বার্তা পাঠিয়েছেন।

সঙ্গীত জগতের হিট গানের জুটির মধ্যে উল্লেখযোগ্য একটি জুটি হল কিশোর কুমার ও লতা মঙ্গেশকরের জুটি। তারা একসাথে অসংখ্য কালজয়ী গান উপহার দিয়ে গিয়েছেন তার শ্রোতাদের। তবে একটা সময় কিশোরকুমারের সাথে গান গাওয়া একেবারেই বন্ধ করে দিয়েছিলেন তিনি। এই প্রসঙ্গে নিজের আত্মজীবনী ‘লতা মঙ্গেশকর: ইন হার ওন ভয়েস’এ বিস্তারিত জানিয়েছেন।

প্রথমবার দেখেই কিশোর কুমারকে তার চেনা চেনা লেগেছিল। পরে তারা একই সাথে বোম্বে টকিজ হাউজে পৌঁছান। তার পিছন পিছনই রেকর্ডিং স্টুডিওতে ঢুকেছিলেন তিনি। বিষয়টি একেবারেই ভালো না লাগায় সুরসম্রাজ্ঞী সঙ্গীত পরিচালক ক্ষেমচন্দ প্রকাশকে জানিয়েছিলেন সবটা। তার এই কথা শুনে হেসে ফেলেছিলেন পরিচালকও। মনি কিশোর কুমারের সাথে আলাপ করিয়ে দেন তিনি। দূরদর্শনে কিশোর কুমারের একমাত্র সাক্ষাৎকার নিয়েছিলেন স্বয়ং সুরসম্রাজ্ঞী। সেখানেই জানা যায় প্রতিবছর রাখি উৎসবে লতা মঙ্গেশকরের বাড়ি যেতেন গায়ক।

কিশোর কুমারের সাথে গান গাইতে চাননি আশা ভোঁসলে ও লতা মঙ্গেশকর। সুরসম্রাজ্ঞী বলেছিলেন কিশোর কুমারকে একাই গান গাওয়া গাইতে দেওয়া হোক, তার কারণ গান রেকর্ডিংয়ের আগে একেবারে আসর জমিয়ে বসলেন তিনি। আর সেই আসরে হাসি, গল্প, আড্ডা চলেই আসতো। পরে দেখা যেত তিনি অর্থাৎ কিশোর কুমার দিব্যি গান গেয়ে চলে যেতেন, কিন্তু লতাজির গলায় ব্যথা হয়ে যেত। আর ঠিক এই কারণের জন্যই কিশোর কুমারের সাথে গান গাওয়া বন্ধ করেছিলেন তিনি। আর এই কথা একবার ‘দ্যা কপিল শর্মা শো’তে এসে গীতিকার সমীর অঞ্জন জানিয়েছিলেন।

Back to top button