Story

কেউ মাস্টার ডিগ্রী, তো কেউ পলিটিক্যাল সায়েন্স! জানুন স্টার কিড আরিয়ান খান থেকে সারা আলি খানের শিক্ষাগত যোগ্যতা, বলিউডের জনপ্রিয় কয়েকজন তারকা সন্তানদের শিক্ষাগত যোগ্যতা কতদূর

অভিনেতা অভিনেত্রীদের ব্যক্তিগত জীবন সম্পর্কে আমাদের সাধারণ মানুষের আগ্রহ বরাবরই বেশি থাকে। আর নিজেদের পছন্দের অভিনেতা অভিনেত্রীদের জীবন সম্পর্কে তো সকলেই জানতে উদগ্রীব হয়ে থাকেন। তারা ব্যক্তিগত জীবনে কেমন, ব্যক্তিগত জীবনে তাদের কি চলছে সব কিছুই জানার জন্য মুখিয়ে থাকেন। আমাদের সকলেরই জানা বলিউডের ৮০,৯০ দশকের অভিনেতা অভিনেত্রীরা বেশিরভাগই কম পড়াশোনা করেছেন। সকলের শিক্ষাগত যোগ্যতা মোটামুটি। অভিনয় জগতে আসার পরে বেশিরভাগ অভিনেতা অভিনেত্রীরাই খুব একটা পড়াশোনা করেননি। আজ আমরা জেনে নেব সেই অভিনেতা অভিনেত্রীদের সন্তান অর্থাৎ বলিউড স্টার কিডদের শিক্ষাগত যোগ্যতা। কতদূর তারা পড়াশোনা করেছে। বর্তমানে বলিউডে স্টার কিডদের নিয়ে তো আলোচনার শেষ নেই। তারা সবসময় খবরের শিরোনামে থাকে।

১. আরিয়ান খান: বলিউডের কিং খানের পুত্র আরিয়ান খান। বাবার মত অভিনয় করতে না চাইলেও ফিল্ম ইন্ডাস্ট্রির সঙ্গে যুক্ত থাকতে চায় আরিয়ান। ফিল্ম মেকিং নিয়ে কাজ করার ইচ্ছে রয়েছে তার ভবিষ্যতে। তার জন্য লন্ডনের সেভেন ওকস স্কুল থেকে গ্রাজুয়েশন পাশ করার পর তিনি ইউনিভার্সিটি অফ সাউথার্ন ক্যালিফোর্ণিয়া থেকে ফিল্ম মেকিংয়ের কোর্স করেছেন।

২. সুহানা খান: এরপরই রয়েছে কিং খানের দ্বিতীয় সন্তান সুহানা। খুব শীঘ্রই সুহানা বলিউডে ডেবিউ করতে চলেছে। সেই খবর আমরা আগেই পেয়েছি। স্কুলের পড়াশোনা শেষ করেছিল ধীরুবাই আম্বানি কলেজ থেকে। এছাড়া তিনি গ্রাজুয়েশন সম্পূর্ন করেছেন লন্ডনের এরডিংলি কলেজ থেকে।

৩. সারা আলি খান : নবাব বংশের সাইফ আলী খান এবং তার প্রথম স্ত্রী অমৃতার মেয়ে হলো সারা আলী খান।অভিনয় জগতে আসার আগে সারা নিজের পড়াশুনা শেষ করেছেন। সারা নিউইয়র্কের কলম্বিয়া ইউনিভার্সিটি থেকে হিস্ট্রি ও পলিটিক্যাল সাইন্স নিয়ে গ্র্যাজুয়েশন সম্পূর্ণ করেছিলেন।

৪. ইব্রাহিম আলী খান: সাইফ আলী খানের আরেন সন্তান হলো ইব্রাহিম খান। বলিউডের লাইমলাইট থেকে দূরে থাকলেও স্টার কিড হওয়ার খাতিরে তিনি হামেশাই খবরের শিরোনামে থাকেন। ইনি ধীরুবাই আম্বানি কলেজ থেকে নিজের স্কুলিং সম্পূর্ণ করেছিলেন এবং হায়ার এজুকেশনের জন্য তিনি লন্ডনের একটি বোর্ডিং স্কুলে গিয়ে পড়াশোনা করেছেন।

৫. জানভী কাপুর: বলিউডের সুন্দরী অভিনেত্রী শ্রীদেবী ও বনি কাপুরের বড় কন্যা জানভি আজ বলিউডের প্রতিষ্ঠিত অভিনেত্রী। জানভি বলিউডে এন্ট্রি নেওয়ার আগে ক্যালিফোর্নিয়ায় স্ট্রাসবার্গ থিয়েটার অ্যান্ড ফিল্ম ইনস্টিটিউটে অভিনয়ের কোর্স করেছিলেন।

৬. আরব ভাটিয়া: এই তারকা সন্তানও ইন্ডাস্ট্রির লাইম লাইট থেকে অনেকটাই দূরে থাকেন। তবে আরব ও স্টার কিড হওয়ার জন্য লাইমলাইটে চলে আসেন। ইকোল মন্ডিয়াল ওয়ার্ল্ড স্কুল’ থেকে অরাভ তার স্কুলিং করেছেন। আরভ উচ্চশিক্ষার জন্য সিঙ্গাপুরে গিয়েছিলেন এবং সেখানে ‘ইউনাইটেড ওয়ার্ল্ড কলেজ অফ সাউথ ইস্ট এশিয়া টেনিস’-এ পড়াশোনা করছেন। পড়াশুনার পাশাপাশি আরভের জুডো-ক্যারাতেও প্রথম-ডিগ্রি ব্ল্যাক বেল্ট রয়েছে।

৭. নভ্যা নভেলি নন্দা: অমিতাভ বচ্চনের মেয়ে শ্বেতা বচ্চনের কন্যা তার গ্র্যাজুয়েশন সেভেন ওকস স্কুলে সম্পূর্ণ করেছিলেন। এরপর হায়ার স্টাডিজ করার জন্য ইনি নিউইয়র্ক ফোর্ডহাম ইউনিভার্সিটিতে চলে গেছিলেন।

৮. নিশা দেবগণ: বলিউডের প্রথম সারির অভিনেতা অজয় দেবগণ ও কাজলের মেয়ে মেয়ে হচ্ছেন নিশা দেবগন। নিশাও ধীরুবাই আম্বানি স্কুল থেকে নিজের স্কুল জীবনের পড়াশুনা সম্পূর্ণ করেছিলেন এবং সিঙ্গাপুরের ইউনাইটেড ওয়ার্ল্ড কলেজ থেকে গ্রাজুয়েশন সম্পূর্ণ করেছেন।

৯. আলিয়া কাশ্যপ: বলিউডের জনপ্রিয় ডিরেক্টর অনুরাগ কাশ্যপের মেয়ে আলিয়া এখন তার গ্র্যাজুয়েশন ক্যালিফোর্নিয়ার চ্যাপম্যান ইউনিভার্সিটি থেকে করছেন।

১০. আলবিয়া জাফরি: জাভেদ জাফরির কন্যা আলবিয়া প্রায়শই সংবাদমাধ্যমের লাইমলাইটে থাকেন। ইনি এখন নিউইয়র্কের ফ্যাশন ইনস্টিটিউড অফ টেকনোলজির উপর গ্র্যাজুয়েশনের পড়াশোনা করছেন।

Back to top button