Story

নামের পৌরাণিক অর্থ জনপ্রিয়তা পাচ্ছে তারকা সন্তানদের নামের মধ্যে, টলিউডের তারকাদের সন্তানদের নাম রাখা হচ্ছে অর্থ দেখে! চলুন দেখে নিই সেই নামের কিছু অর্থ

বিশেষত বাঙালিরাই তাদের সন্তানের দুটো তিনটে বা একাধিক নাম রাখেন। একটি ভাল নাম অন্যটি ডাক নাম। আবার এমন নাম রাখেন যার অর্থ বেশ তাৎপর্যপূর্ণ। একটা নাম হোক বা একাধিক নামের অর্থ এখন বেশ গুরুত্বপূর্ণ তারকা সন্তানদের মধ্যে। এখন এমন নাম খোঁজা হয় যা প্রচলিত নামগুলির বাইরে আবার নামের অর্থ খুব সাদৃশ্যপূর্ণ। সমাজের উচ্চ শ্রেণীর মানুষের থেকেই সাধারণত কোনো রীতি আসে নিচু শ্রেণীর মানুষের দিকে। তেমনি তারকা সন্তানদের নামের বাহুল্য প্রভাবিত করছে সমাজের অন্যান্য শ্রেণীতে। তারকারা পছন্দ করছেন দেবদেবীদের নাম অথবা নামের সুন্দর মানে রয়েছে এই ধরনের শব্দ। কলকাতা বিটসের পাতায় থাকলো বেশ কিছু সেলিব্রিটি কিড এর নামের অর্থ।

প্রথমে আসা যাক টলিউডের কয়েকটি তারকা সন্তানের নামের অর্থে।
ইউভান : টলিউডের স্টার কিডের কথা শুরু হলে প্রথমেই আসে ইউভান এর নাম। রাজ-শুভশ্রী জুটির একমাত্র পুত্র সন্তান ইউভান। ইউভান কথার অর্থ মহাদেব। এছাড়াও এর নামের আরো কিছু অর্থ হল সদা জাগ্রত, সুস্বাস্থ্যবান ও শক্তিশালী।

ঈশান : টলিউডের জনপ্রিয় তথা ব্যাপক সমালোচিত অভিনেত্রী নুসরাত জাহান ও যশ দাশগুপ্তের একমাত্র পুত্র সন্তান ঈশান। ঈশান নামের অর্থ উত্তর পূর্ব কোণ। মহাদেবের আরেক নাম ঈশান। তবে এনামের আরো কিছু অর্থ হল জ্ঞান, ঐশ্বর্য এবং সমৃদ্ধি।

কবির : টলিউডের স্বর্ণযুগের অভিনেতা রঞ্জিত মল্লিকের একমাত্র কন্যা সন্তান কোয়েল মল্লিক। আর তার উত্তরসূরী অর্থাৎ একমাত্র পুত্র সন্তান কবির। তার মা টলিউডের জনপ্রিয় অভিনেত্রী আর বাবা নিসপাল সিং বড় ব্যবসায়ী। কবির কথার অর্থ মহান, শক্তিশালী, নেতা।

এবারে যদি ছোট পর্দার তারকা সন্তানের নামের অর্থে আসা যায় তবে সবার আগেই মনে পড়বে কেশবের কথা।
কেশব : টলিপাড়ার জনপ্রিয় দুই অভিনেতা অভিনেত্রী মধুবনী গোস্বামী ও রাজা গোস্বামীর একমাত্র পুত্র সন্তান কেশব। অভিনেত্রী জানিয়েছিলেন শ্রীকৃষ্ণ এবং শিবের নাম মিলিয়ে রাখা হয়েছে তার সন্তানের নাম। এছাড়াও শ্রীবিষ্ণুর আরেক নাম কেশব। কেশব নামের আরো একটি অর্থ হলো ঈশ্বরের পুত্র। প্রসঙ্গত অভিনেত্রী পূজা বন্দ্যোপাধ্যায়ও তার পুত্রের নাম রাখেন কেশব।

আদিদেব : রান্নাঘর খ্যাত সুদীপা চট্টোপাধ্যায়ের পুত্র সন্তান আদিদেব। এই কথার অর্থ হলো প্রথম সৃষ্টিকর্তা।

চলুন এবার নজর রাখা যাক বলিউডের কিছু তারকা সন্তানদের নামের দিকে। এক্ষেত্রে তারকা বলতে সবার আগেই মাথায় আসবে কিং খান শাহরুখ খানের কথা। চলুন দেখে নিই তার সন্তানদের নামের অর্থ।
আরিয়ান : বলিউডের ওয়ান এন্ড ওনলি কিং খান এর জ্যেষ্ঠ পুত্রের নাম আরিয়ান খান। এই আরিয়ান কথার অর্থ হল মহান এবং সম্মানিত।

সুহানা : শাহরুখ খানের একমাত্র কন্যা সন্তান সুহানা। সুহানা কথার অর্থ সূর্যের উজ্জ্বল রশ্মি। এছাড়াও আরেকটি অর্থ হল মনোরম।

আদিরা : বলিউডের আরো এক জনপ্রিয় অভিনেত্রী রানী মুখার্জি। তার একমাত্র কন্যা সন্তানের নাম আদিরা। এই নামের অর্থ হল শক্তিশালী, উদার এবং সুন্দর।

ভামিকা : ক্রিকেট জগতের কিং বিরাট কোহলি এবং বলিউডের জনপ্রিয় অভিনেত্রী আনুশকা শর্মার কন্যা সন্তানের নাম ভামিকা। জানা যায় দেবী দুর্গার আরেক নাম ভামিকা।

Back to top button