Story

কিভাবে প্রতি সপ্তাহে নির্ণয় করা হয় TRP রেটিং? আপনার অজান্তেই আপনার উপর নজর রাখছে চ্যানেলগুলো, কিভাবে টিআরপির গণনা হয় জানুন

বর্তমানে ধারাবাহিকগুলি পুরোটাই টিআরপি নির্ভর। যেই ধারাবাহিকের টিআরপি রেটিং যত ভালো সেই ধারাবাহিক তত রমরমিয়ে চলবে তত বেশি দিন। আর যেই ধারাবাহিকের টিআরপি কমতে শুরু করে অমনি সেই ধারাবাহিক বন্ধ হয়ে যায়। যেমন ইতিমধ্যেই আমরা দেখেছি বিভিন্ন চ্যানেলের জনপ্রিয় ধারাবাহিক গুলি একে একে বন্ধ হয়ে গেছে শুধুমাত্র টিআরপি রেটিং কম থাকার কারণে। প্রতি সপ্তাহে বৃহস্পতিবার এই TRP তালিকা বের হয় সেখান থেকে জানতে পারা যায় কোন ধারাবাহিক কতটা এগিয়ে রয়েছে। কিন্তু কিভাবে গণনা করা হয় আসুন আর সেই ব্যাপারে আপনাদের বিস্তারিত জানাই।

প্রথমত TRP কথাটির পুরো অর্থ হলো টেলিভিশন রেটিং পয়েন্ট। আর এই নিয়ে TRP রেটিং বলে দেয় কোন চ্যানেলের কোন ধারাবাহিকটি দর্শকেরা বেশি দেখছেন বেশি পছন্দ করছেন। আর কোন ধারাবাহিক একেবারেই দেখছেন না মানুষ। যে চ্যানেলের বেশি ধারাবাহিক TRP রেটিং এগিয়ে থাকবে সেই চ্যানেলের উপার্জন বেশি। টেলিভিশনের এই টিআরপির রিপোর্ট প্রদান করে ব্রডকাস্ট অডিয়েন্স রিসার্চ কাউন্সিল ইন্ডিয়া। সংক্ষেপে যাকে বলা হয় BARC। এই সংস্থার কাজ হল প্রতি সপ্তাহে বাংলা ধারাবাহিক গুলির টিআরপি তালিকা প্রকাশ করা।

গ্রামে গঞ্জে, শহরের অলিতে গলিতে কত সংখ্যক মানুষ কতটা সময় ধরে কোন ধারাবাহিক বেশিক্ষণ দেখছেন কিংবা কোন ধারাবাহিক বেশি পছন্দ করছেন সেটা মাপার জন্য একটি বিশেষ যন্ত্র ব্যবহার করে এই সংস্থা। আর সেটির নাম পিপলস মিটার। আগে প্রতিটি বাড়ির টিভির মধ্যে এই মেশিন সেট করা থাকতো। কিন্তু বর্তমানে প্রতি হাজার বাড়ির মধ্যে একটি সেপটপ বক্সে এই মেশিন সেট করা থাকে। এই মেশিন প্রতিমুহূর্তে দর্শকদের পছন্দ-অপছন্দের উপর নজরদারি করে।

আর এই মেশিনের গণনা অনুযায়ী এই মুহূর্তে বিনোদন জগতে স্টার প্লাস এবং খবরের চ্যানেলের রিপাবলিক ভারত সবথেকে বেশি জনপ্রিয়। তবে জানেন কি বিজ্ঞাপন সংস্থা গুলি প্রতি সেকেন্ডে নিজেদের বিজ্ঞাপন টেলিভিশনে দেখানোর জন্য কত টাকা খরচ করে? যেই চ্যানেলের টিআরপি রেটিং যত বেশি এবং জনপ্রিয়তা যত বেশি সেই চ্যানেলগুলিতে বিজ্ঞাপনের জন্য চ্যানেল সংস্থা প্রতি সেকেন্ড পিছু ৬০০০ টাকা করে নেয়। আর বিজ্ঞাপন সংস্থাগুলি ভালো মতোই জানে যে এই চ্যানেল বেশি জনপ্রিয় মানে বেশি সংখ্যক দর্শক এই চ্যানেল দেখছে। আর বেশিসংখ্যক দর্শক দেখছেন মানেই বিজ্ঞাপন বেশি সংখ্যক মানুষের কাছে পৌঁছে যাবে। তাই এই নিয়ম।

Back to top button