Story

১ কেজির দাম ১০০০ টাকা! ক্রিকেট খেলা ছেড়ে এই উপকারী মুরগি প্রতিপালন করছেন মহেন্দ্র সিং ধোনি, সাধারণ জীবন যাপন করছেন ধোনি

মহেন্দ্র সিং ধোনি নামটা পরিচিত সকল ভারতবাসীর কাছে। তিনি আন্তর্জাতিক ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক। ভারতীয় দল থেকে অবসর নেওয়ার পরই তিনি তার সময় অনেকটাই কাটান ফার্ম হাউজে। কোন না কোন কারণে মহেন্দ্র সিং ধোনি শিরোনামে থাকেন মিডিয়াতে। তবে এবার আবারো মিডিয়াতে চর্চার কেন্দ্রবিন্দু থেকে উঠে এলেন তিনি। আর তার কারণ কাদাকানাথ মুরগি। অবাক হচ্ছেন, হওয়ারই কথা। ভাবছেন তো এটা আবার কি? তাহলে চলুন খুলে বলা যাক।

শোনা যায় কাদাকানাথ মুরগি স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারী। এই মুরগির মাংস এবং ডিম খুবই দামী। আর এতে রয়েছে আয়রন ও প্রোটিনের ভরপুর সমাহার। এই মুরগির প্রতি কেজির দাম ১০০০ টাকা। প্রতিটি ডিমের দাম ২০-৩০ টাকা। এটি যে সে মুরগি নয়, এটি উৎপাদন করতে হয়। উল্লেখ্য, এই মুরগির রঙ কুচকুচে কালো, আর এদের রক্তের রঙও কালো। বর্তমানে গোটা ভারতে এর চাহিদা দিন দিন বেড়ে যাচ্ছে। তবে এটি একমাত্র মদ্যপ্রদেশের ঝাবুয়ায় উৎপাদন করা হয়।

ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির জৈব উৎপাদনে আগ্রহ অনেকদিনের। সেই আগ্রহ থেকেই এবার এই মুরগি উৎপাদনের ইচ্ছা হয়েছে তার। ইতিমধ্যেই তার ফার্ম হাউজে বেশকিছু শাকসবজির চাষ হয়। সম্প্রতি জানা গেছে, মধ্যপ্রদেশ্রর ঝাবুয়া জেলার মুরগি চাষী বিনোদ মেন্দাকে ২০০০টি কাদাকানাথ মুরগির অর্ডার দিয়েছেন তিনি। রাঁচিতে, নিজের বাড়ির ফার্ম হাউজেই এই মুরগির চাষ করবেন বলে জানা গিয়েছে।

শোনা যায় এই মুরগি হার্ট ও ডায়াবেটিক রোগীদের জন্য বেশ উপকারী। তবে এই মুরগির দাম খুব বেশি হওয়ায় অনেকেই তা খেতে পারেন না। এই মুরগির প্রতি কেজির দাম ১০০০-১২০০ টাকা। বর্তমানে মধ্যপ্রদেশ ছাড়াও দেশের বিভিন্ন জায়গায় ধীরে ধীরে শুরু হচ্ছে এই মুরগির চাষ। এমনকি এই মুরগির জন্য সরকারের কাছ থেকে আর্থিক সাহায্যও পাওয়া যায়। বর্তমানে এই মুরগির জন্যই আবারো শিরোনামের মহেন্দ্র সিং ধোনি।

Back to top button