Story

প্রায় ১০০ বছর ধরে সফল ব্যবসা করছে বোরোলিন! বাঙালি মালিক বোরোলিনের সারা বছরের লাভের পরিমাণ জেনে তাজ্জব নেটিজেনরা

বাঙালির দ্বারা ব্যবসা হয় না, এই কথাটি যখন প্রায় প্রবাদের মতো হয়ে উঠেছে ঠিক সেই সময়ই বাংলা থেকে বোরোলিন ব্যবসা শুরু করেছিলেন বোরোলিনের প্রতিষ্ঠাতা গৌর মোহন দত্ত। স্বাধীনতার প্রাক্কালে সংবাদমাধ্যমের দ্বারা জনসাধারণকে তিনি জানিয়েছিলেন দুটি দোকান থেকে বিনামূল্যে বোরোলিন দেওয়া হবে সাধারণ মানুষের মধ্যে। এবং সেই যাত্রা শুরু পর আর পিছন ফিরে তাকাতে হয়নি এই বাঙালি ব্যবসায়ীকে।

বরং অতি অল্প দিনের মধ্যেই কাশ্মীর থেকে কন্যাকুমারী এই ব্যবসাকে ছড়িয়ে দিতে সক্ষম হয়েছিলেন তিনি। বর্তমানে নানান বদল এসেছে কোম্পানিতে তবে এখনো বাংলা তথা সারা ভারতের মনে প্রিয় কোম্পানি হিসেবে রয়ে গিয়েছে বোরোলিন এর নাম। যে কারণে প্রায় ১০০ বছর ধরে সফলভাবে ব্যবসা করতে সক্ষম হয়েছে বোরোলিন। জানা গিয়েছে এখনো বাৎসরিক প্রায় ৯০ থেকে ১০০ কোটি টাকা লাভ করতে সক্ষম হয় এই বিপুল জনপ্রিয় কোম্পানিটি।

এই মুহূর্তে যুগের সঙ্গে তাল মিলিয়ে নানান বদল আসতে দেখা গিয়েছে বোরোলিন প্রোডাক্টে। মহিলারা যাতে আরো সহজে বোরোলিন নিজেদের সঙ্গে রাখতে পারেন সেজন্য বদল এসেছে বোরোলিনের বাইরের আকৃতিতেও। তবে এখনো পর্যন্ত বাঙালির প্রিয় দ্রব্য গুলির মধ্যে একটি হিসেবে রয়ে যেতে সক্ষম হয়েছে বোরোলিন। এবং এর মাধ্যমে প্রমাণিত হয়ে গিয়েছে চাইলে বাঙালিও ব্যবসা করতে পারে।

Back to top button