Story

কৃষকের জমানো টাকা কেটে নষ্ট করলো ইঁদুর, ছিল সারা জীবনের পুঁজি, গরিব কৃষকের জমানো দু’লক্ষ টাকা নষ্ট করল ইঁদুরে, মাথায় হাত ঐ চাষির

বর্তমানে সমস্ত মানুষের আর্থিক অবস্থার অবনতি ঘটেছে অনেকটাই। তাও এই পরিস্থিতির মধ্যেই অনেকে নিজের সাধ্যমত পুঁজি সঞ্চয় করে রাখে নিজের কাছে। তবে কোনো কারণে তা যদি নষ্ট হয়ে যায় তারপর রীতিমতো ভেঙে পরতে হয় ঐ সঞ্চয়কারীকে। এমন কথা দুঃস্বপ্নেও ভাবতে পারেন না কেউ। তবে সম্প্রতি এমন ঘটনাই ঘটেছে এক গরিব কৃষকের সাথে।

তেলেঙ্গানার ইন্দিরানগর ভেমানুর গ্রামের বাসিন্দা নায়ক রেড্ডি। তিনি নিজের পেটের অপারেশনের জন্য সবজি বিক্রি করে ও নিজের চেনা পরিচিতদের কাছ থেকে কিছু ধার-দেনা করে দু’লক্ষ টাকা জমা করেছিলেন। সেটি একটি কাপড়ের মধ্যে করে মুড়ে আলমারির ভিতরে রেখে দিয়েছিলেন কয়েকটা দিনের জন্য।

কিন্তু কয়েকদিন পর আলমারি খুলে যা দেখলেন তা দেখে রীতিমতো মাথায় হাত ঐ গরিব চাষির। এক কিংবা দু’টাকা নয়, গুনে গুনে দু’লক্ষ টাকা ইঁদুরে কেটে রীতিমতো কুটিকুটি করে দিয়েছে, যা দেখে এই কৃষকের পাশাপাশি অবাক গ্রামবাসীরাও।

তবে এই ঘটনা ঘটার পর তিনি হাল ছেড়ে দেননি। পরপর বেশ কয়েকটি ব্যাংকের দ্বারস্থ হয়েছিলেন তিনি। সেখান থেকে তাকে স্পষ্ট ভাষায় জানিয়ে দেওয়া হয়েছে ছেঁড়াফাটা নোট পুনরায় প্রতিস্থাপন করা সম্ভব, কিন্তু এইভাবেই ইঁদুরে কেটে দেওয়া নোট কোনভাবেই প্রতিস্থাপন করা কিংবা পাল্টে দেওয়া সম্ভব নয়। তবে তাকে অনেকেই পরামর্শ দিয়েছেন আর বি আইয়ের দ্বারস্থ হতে। তবে দ্বারস্থ হয়ে এই কৃষক ঠিক কতটা সুবিধা করতে পারবেন তা বলা মুশকিল।

Back to top button