বলিউড

“আমরা বাংলা থেকে এসে হিন্দি বলতে পারলে আপনারা বাংলা শিখতে পারবেন না কেন?” – ইন্ডিয়ান আইডলের মঞ্চে বাংলা ভাষায় প্রতিযোগিতার সাথে গল্প করলেন বর্ষিয়ান অভিনেত্রী শর্মিলা ঠাকুর! বাংলা ভাষা জানতে হুংকার দিলে আদিত্যকে

আজকাল বেশ কয়েকটি প্রাইভেট চ্যানেল তাঁদের নিজস্ব ননফিকশন শো গড়ে তুলেছে। এঁদের মধ্যে বলিউডের অন্যতম জনপ্রিয় একটি নন ফিকশন শো হল ইন্ডিয়ান আইডল। এবার এই ইন্ডিয়ান আইডলের মঞ্চে হিন্দিতে গান হলেও বাংলা ভাষায় প্রতিযোগীর সাথে আড্ডা দিলেন বর্ষীয়ান অভিনেত্রী শর্মিলা ঠাকুর। তবে বাংলার বাঙালি মেয়ে হয়েও হিন্দি চ্যানেলে বসে ঝরঝরে হিন্দি ভাষায় কথা বলেন অভিনেত্রী। তবে বাংলা ভাষায় বাঙালি কথা বলবে আর সেটা গর্বের সাথে এটা খুবই স্বাভাবিক। শর্মিলা ঠাকুর ঐদিন শুধু যে বাংলা ভাষায় কথা বললেন তাই নয় হিন্দি ভাষার জনপ্রিয় গায়ক আদিত্য নারায়ন কে অনুপ্রাণিত করলেন বাংলা ভাষা শেখার জন্য।

গত রবিবার ইন্ডিয়ান আইডলের মঞ্চে উপস্থিত ছিলেন বর্ষিয়ান জনপ্রিয় অভিনেত্রী শর্মিলা ঠাকুর। অনুষ্ঠানটি সম্প্রচারিত হয় সোনি টিভির পর্দায়। এই দিন এবার গ্রিন শর্মিলা ঠাকুরের পরনে ছিল টুকটুকে লাল রঙের একটি শাড়ি। হিন্দি ননভেশন শো এর মঞ্চে উপস্থিত থাকলেও এদিন গড়গড় করে বাংলা ভাষায় প্রতিযোগীর সাথে আড্ডা দিলেন পতৌদির বেগম। সাজ পোশাকে একেবারে বাঙালিয়ানা ফুটিয়ে তুলে বাংলা ভাষায় গর্বের সাথে কথা বললেন অভিনেত্রী। আপনাদের মধ্যে যারা ইন্ডিয়ান আইডলের দর্শক তারা জানবেন এ বছরের ইন্ডিয়ান আইডলের মঞ্চে সেরা ১৫ তে জায়গা করে নিয়েছে সাতজন বাঙালি ছেলে মেয়ে। এঁদের মধ্যে বিদিপ্তা, প্রীতম, সঞ্চারী উল্লেখযোগ্য।

চোখের সামনে শর্মিলা ঠাকুরের মত একজন অভিনেত্রীকে দেখতে পেয়ে খুব উৎসাহিত হয়ে পড়েন ১৯ বছরের গায়িকা সোনাক্ষী। আর নিজের উত্তেজনা থেকেই নিজের মনের ভাব গায়িকা প্রকাশ করেন বাংলা ভাষাতেই। সোনাক্ষী বলে ওঠেন, “তোমায় দেখে আমার খুব, খুব, খুব… ভালো লাগছে। ম্যাম, আমি তোমাকে কাকিমা বলে ডাকতে পারি?” যদিও উঠতি গায়িকাকে অভিনেত্রী শর্মিলাও বলে ওঠেন, “একদম, কাকিমা, মাসিমা, দিদি, দিদিমা, যা খুশি বলে ডাকতে পারো”।

কিন্তু এর মাঝেই ফুট কেটে ওঠেন আদিত্য নারায়ন। সোনাক্ষী আর শর্মিলার কথোপকথনের মাঝে আদিত্য বলেন, “আমাকে বুঝতে পারি না”। কিন্তু আদিত্যের ভুল শুধরে দিয়ে শর্মিলা ঠিক করে দেন, “আমি বুঝতে পারি না”। এরপর অভিনেত্রী পালটা প্রশ্ন করে ওঠে , “আমরা বাংলা থেকে এসে হিন্দি বলতে পারলে আপনারা বাংলা শিখতে পারবেন না কেন?” হঠাৎ করে এই কথা শুনে ভ্যাবাচ্যাকা খেয়ে আদিত্য বলে ওঠেন “একটু একটু চেষ্টা করছি… ঠিক থা ক্যায়া?”

প্রসঙ্গত এদিন ইন্ডিয়ান আইডলের মঞ্চে বর্ষীয়ান অভিনেত্রী শর্মিলার উপস্থিতির কারণে তাঁকে ট্রিবিউট দিয়ে তাঁর অভিনীত সিনেমার দুটি গান গেয়েছিল সোনাক্ষী। “রায়না বিতি যায়ে” (অমর প্রেম,১৯৭২) এবং “তেরা মুঝসে হ্যায় পেহলা কা নাতা কই” (আ গলে লগ জা, ১৯৭৩) পরিবেশন করে সোনাক্ষী কর। সোনাক্ষীর গানে মুগ্ধ হয়ে বর্ষীয়ান অভিনেত্রী তাঁকে বলেন, “তুমি খুব সুন্দর গেয়েছো। লতাদিদির গানগুলো এতো ভালোভাবে গেয়েছো। কে বলে তোমাকে অলস?” বলাবাহুল্য শুধু সোনাক্ষীর সাথে নয় এ দিন এই মঞ্চের বাঙালি প্রতিযোগীদের সাথে মূলত বাংলাতেই কথা বলেছেন শর্মিলা ঠাকুর।

Back to top button