বলিউড

ঠাকুরবাড়ির মেয়ে হয়ে শেষে মুসলিম বাড়িতে বিয়ে! ব্যক্তি জীবনের ছক ভাঙ্গা সিদ্ধান্ত নিয়ে মুখ খুললেন শর্মিলা! জানালেন এর আসল কারণ

সত্তরের দশকে অন্যতম দাপুটে অভিনেত্রীর শর্মিলা ঠাকুর(Sharmila Thakur)। বাঙালি হয়ে দেখিয়ে দিয়েছিলেন বলিউডে(Bollywood)ও সফলভাবে নিজের ট্যালেন্ট দেখানো যায়। কিংবদন্তি পরিচালক সত্যজিৎ রায়ের নায়িকা তিনি। দেশজোড়া নাম ডাক তার। ১৯৫৯ সালে প্রথমবার শর্মিলা ঠাকুরের সঙ্গে পরিচয় হয় দর্শকদের।

সত্যজিৎ রায়ের অপুর সংসারে অপর্ণা হয়ে ধরা দিয়েছিলেন দর্শকদের মনে। যদিও তখন তিনি সবই পঞ্চদশী। মাথায় এক ডাল কালো চুল ঝিমছাম চেহারা আটপৌরে শাড়ি। একেবারেই মিষ্টতা মাখানো মুখে। তবে বরাবর একটা ঐতিহ্য এবং আভিজাত্য ছিল শর্মিলার মধ্যে।

কারণ তিনি ঠাকুর বাড়ির রক্ত। রবীন্দ্রনাথ ঠাকুরের মত খ্যাতনামা ব্যক্তিত্ব জড়িয়ে রয়েছে তার পরিবারের সঙ্গে। তার বাবা গিতীন্দ্রনাথ ঠাকুর। যিনি ছিলেন গগনেন্দ্রনাথ ঠাকুরের নাতি। সত্যজিৎ রায়ের সঙ্গে কাজ করার পাশাপাশি শর্মিলা তপন সিংহ, অজয় কর এর মতো নামজাদা পরিচালকের সাথেও কাজ করেছেন।

১৯৬৪ সালের মাত্র কুড়ি বছর বয়সে মায়ানগর মুম্বাইতে পারি দিয়েছিলেন তিনি। এখানে কাশ্মীর কি কলি ছবিতে চরম সাফল্য পেয়েছিলেন। বিপরীতে ছিলেন শাম্মী কাপুর। রাজেশ খান্নার সাথে শর্মিলার জুটি নিয়ে আলাদা করে বলার কিছু নেই। তবে তার ব্যক্তিগত জীবন ও বেশ রঙিন। ক্রিকেট দুনিয়ার সঙ্গেও তার যোগ রয়েছে। বাংলার ঠাকুর পরিবারের সন্তান শর্মিলা ঠাকুরের সাথে নবাব মনসুর আলী খান পতৌদির সম্পর্ক একটা ইতিহাস হয়ে গিয়েছে।

এই সময় তাদের প্রেম সমস্ত সংবাদ শিরোনামে প্রথম সারিতে লেখা মত। এমনকি তাদের বিয়ে এখনো হিন্দু মুসলিম ভিন্ন সম্প্রদায়ের মানুষের অনুপ্রেরণা। যখন তিনি তার সাফল্যের মধ্য গগনে তখনই প্রেমে পড়েছিলেন ক্রিকেট দলের অধিনায়কের সঙ্গে। অভিনয় থেকে ব্যক্তিগত জীবন সবকিছুতেই ছক ভাঙ্গাতে নেই। তারপর বাঙালি ঠাকুর পরিবারের মেয়ে হয় সেই যুগে মুসলিম পরিবারে বিয়ে করার সাহস দেখিয়েছিলেন।

কারণ শর্মিলা এবং টাইগারের সত্যিকারে ভালোবাসার কাছে এই সমস্ত ধর্ম জাতি তুচ্ছ ব্যাপার। সে সময় শর্মিলা টাইগারের প্রেম সারা ফেলে দিয়েছিল গোটা দেশে। তাকে তো ভিন্ন ধর্মের বিয়ে তার ওপর হিন্দু মুসলিম। হিন্দুদের মুখে ছাই দিয়ে সে সময়ের সম্পর্ক টিকে ছিল ৪০ বছরের বেশি। পতৌদির মৃত্যুর শেষ দিন পর্যন্ত সংসার। কিন্তু অনেকেই হয়তো জানেন না শর্মিলা টাইগারদের কিছু শর্ত দিয়েছিলেন এই হিন্দু মুসলিম বিয়ের আগে।

নবাবকে বিয়ে করার আগে শর্মিলা শর্ত দিয়েছিলেন তিনটি ছক্কা মারতে হবে। তবেই তাকে বিয়ে করবেন। সেই কথা মত ভারতীয় দলের অধিনায়ক দেখিয়ে দিয়েছিলেন। তারপর তো সেটা ইতিহাস। রাস্তায় হাঁটু পেড়ে বসে শর্মিলাকে বিয়ের প্রস্তাব দিয়েছিলেন তিনি। তারপর তাদের তিন সন্তান। সব মিলিয়ে অভিনয় থেকেও দূরে সরে গিয়েছিলেন অভিনেত্রী। কিন্তু সেসব নিয়ে কোনদিনই আফসোস ছিলনা বঙ্গতনয়ার।

হিন্দু হয়ে মুসলিমকে বিয়ে করে আজীবন কম কথা শোনেননি অভিনেত্রী। সম্প্রতি এক সংবাদমাধ্যমে টাইগারের সাথে প্রেম নিয়ে মুখ খুলেছিলেন শর্মিলা। অভিনেত্রী জানান ক্রিকেট ছাড়াও মনসুরের ব্রিটিশ উচ্চারণে ইংলিশ বলা তাকে বিশেষভাবে আকৃষ্ট করেছিল। এছাড়া তিনি জানান মনসুরের সেন্স অফ হিউমার খুব ভাল ছিল। তিনি নাকি নিজে জোক বলে নিজেই হাসতেন। তাছাড়া তাঁকে দেখে শর্মিলার মনে হয়েছিল  তিনি তাকে কখনও কষ্ট দেবেন না। তার মনে হয়েছিল তিনি মনসুরকে ভরসা করতে পারেন।

Back to top button

Ad Blocker Detected!

Refresh