বলিউড

একের পর এক বিতর্ক! রাম লক্ষণের গলায় নেই পৈতে, সীতার সিঁথিতে নেই সিঁদুর! আবারো একবার বিতর্কের মুখে ‘আদিপুরুষ’

রাবণের পর এবার রাম, লক্ষণ এবং সীতা! বারবার বিতর্কের মুখে পড়ছে দক্ষিণের জনপ্রিয় অভিনেতা প্রভাস এবং বলিউডের কৃতি শ্যানন অভিনীত ‘আদিপুরুষ’। যদিও এখন শুধু বিতর্ক বলা ভুল হবে, এবার সোজা আইনি জটিলতা। কারণ রাম, লক্ষণ, সীতাকে নাকি ভুল ভাবে দেখানো হয়েছে। আর সেটা নাকি সনাতন হিন্দু ধর্মাবলম্বীদের ভাবাবেগকে আঘাত করেছে।

এই নিয়ে মামলা দায়ের করা হয়েছে হাইকোর্টে। অভিযোগ জানানো হয়েছে যে রাম এবং লক্ষণের পৈতে দেখানো হয়নি। এমনকি সীতার সিঁথিও ফাঁকা। ফলে অনেকেরই মনে হয়েছে দেব-দেবীদের নিয়ে এই ধরনের আচরণ শোভনীয় নয়। তাই মামলা করা হয়েছে পরিচালক ওম রাউত, প্রযোজক ভূষণ কুমারের নামে। ভারতীয় দণ্ডবিধির ২৯৫ (এ), ২৯৮, ৫০০, ৩৪ ধারায় এফআইআর (FIR) দায়ের করা হয়। বলা হয়েছে, বলিউডের নির্মাতারা ইচ্ছাকৃত এই ভুলগুলি করেছেন।

প্রসঙ্গত, সাইফ আলী খান, প্রভাস এবং কৃতি শ্যানন অভিনীত সিনেমার টিজার প্রকাশ্যে আসার পর পরই বহু সমালোচনা হয়েছে। বিশেষত রাবণের হাস্যকর লুক, এবং দুর্বল ভিএফএক্স নিয়ে সোশ্যাল মিডিয়াতে খিল্লি হতেও দেখা গেছে। শুধু তাই নয়, রাবণের রূপ দেখে রাম মন্দিরের প্রধান বিরোহিত মোঘল শাসকদের সাথে তুলনা করেছেন। আবার কেউ কেউ সাইফের শরীরে রাবণের রূপ দেখে বাবর এবং আলাউদ্দিন খিলজীর সাথেও তুলনা করেছেন। রাম মন্দিরের প্রধান পুরোহিত এই সমস্ত ঘটনার জেরে এই সিনেমা নিষিদ্ধের ডাক দিয়েছেন।

সূত্রের খবর, এই সিনেমা নিয়ে নির্মাতারা আশাবাদী হলেও ভিএফএক্স নিয়ে নতুন করে চিন্তা ভাবনা করছেন। আবার শুধু সাইফ নয় ছবির অন্যান্য চরিত্রও নতুন করে তৈরি করার কথা ভাবছেন। ফলে বেড়ে গিয়েছে পোস্ট প্রোডাকশনের খরচও। এই ভুল সংশোধন করতে প্রযোজনা সংস্থাকে খরচ করতে হবে ৩০ কোটি টাকা। এই বিতর্কে মুখ খুলেছেন পরিচালক নিজেও।

তিনি বলেন, ‘রাবণ তো আসলে শয়তানের প্রতিরূপ। শয়তানদের তো এরকমই দেখতে হয়। শয়তানের চোখে লালসা থাকে। ঠিক যেমন রাবণের। আদিপুরুষে এরকমই রাবণকে ধরার চেষ্টা করা হয়েছে’।

তাঁর সংযোজন, ‘আমাদের এতদিন ধরে দেখে আসা রাবণের থেকে অনেকাংশেই আলাদা এই রূপ। এটাই আমাদের চ্যালেঞ্জ ছিল। এই নিয়ে অযথা বিতর্কের মনে হয় প্রয়োজন নেই। সব সমালোচনা কানে এসেছে। সব কিছুই মাথায় রেখে এগোচ্ছি। যাঁরা এই ছবির টিজার দেখে সমালোচনা করছেন, তাঁদের বলব, ছবিটা পুরো দেখুন। হতাশ হবেন না’।

Back to top button

Ad Blocker Detected!

Refresh