বলিউড

একটা নয়, একাধিক ছবির টুকলি শাহরুখের পাঠান! ট্রেলার প্রকাশ্যে আসতেই ধরা পড়লো সব, মিশন ইমপসিবল থেকে ক্যাপ্টেন আমেরিকা, ধুম, সাহো সব রয়েছে তালিকায়!

মুক্তির অপেক্ষায় শাহরুখের(Shahrukh Khan) দীর্ঘ প্রতীক্ষিত ছবি পাঠান(Pathan)। তার আগেই সামনে এলো এই ছবি ট্রেলার(Trailer)। বিতর্কিত এই ছবিকে ঘিরে আবার এক নতুন বিতর্ক দাড়া বেঁধেছে। এবার ছবির ট্রেলারকে টুকলি(Copy) বলে তুলনা করলেন অনেকে।

যবে থেকে এই ছবি ট্রেলার সামনে এসেছে তবে থেকেই ছবির বেশকিছু সংলাপ কিছু ছবি নিয়ে আলোচনা হচ্ছে যেগুলি এর আগেও বিখ্যাত কিছু ছবিতে দেখা গিয়েছে। রইল আপনাদের জন্য সেইসবের কিছু ঝলক।

আমরাও দেখে নিই ছবির এমন কিছু দৃশ্য ও সংলাপ যার সঙ্গে হুবহু মিল রয়েছে অতীতের কয়েকটি সিনেমার। প্রথমেই আসি পাঠান ছবির এমন এক দৃশ্যে যেখানে খোজ শাহরুখ খান বলছেন,’ একজন সৈনিক জিজ্ঞেস করে না জন্য কি করেছে। পরিবর্তে সেই দেশের জন্য কি করতে পারে সেটাই জিজ্ঞাসা করে। ভারত দীর্ঘজীবী হোক’।

এবার আসি কিছু ছবির দৃশ্যের মিলে। পাঠান ছবি ট্রেলারের দৃশ্যের মিল পাওয়া গিয়েছে মার্বেল ছবি ক্যাপ্টেন আমেরিকার -দ্য উইন্টার সোলজারের সঙ্গে।

কখনো কখনো এটা বিশ্বাস করা হয় কিছু পরিচালক তাদের নিজেদের ছবি বিখ্যাত কিছু দৃশ্য বারবার অন্যান্য ছবিতে ব্যবহার করেন। তার পরে সেটা ট্রেডমার্ক শট বা দৃশ্যে পরিণত হয়। দশরথ ফিল্মসের ধুম থ্রি, ওয়র থেকে দৃশ্য তুলে নেওয়া হয়েছে। মাইকেল বে-র ছবিতে যেমন নায়কের ৩৬০ ডিগ্রি শর্ট রয়েছে। কুয়েন্টাইন টারানটিনো ছবিতে মহিলাদের পায়ের শট। স্ট্যানলি কুব্রিকার চরিত্রগুলি ক্যামেরার দিকে তাকিয়ে রয়েছে। এই সবগুলো চলচ্চিত্র নির্মাতাদের পরিচয়ের অংশ। একইভাবে সিদ্ধার্থ আনন্দের সম্পর্কে বলা যায় যে তার ছবিতে বিখ্যাত কিছু আমেরিকান গাড়ির শট রাখা হয়।

আবার আরেকটি দৃশ্য ধুম টু এবং মিশন ইম্পসিবল- ঘোস্ট প্রটোকলের একটি দৃশ্যের সঙ্গে হুবহু মিল রয়েছে পাঠান ছবির একটি দৃশ্যের। আবার অনুভব সিনহার দস ছবির সঙ্গেও পাঠানোর একটি দৃশ্যের মিল রয়েছে হুবহু।

কেউ কেউ সোশ্যাল মিডিয়ায় বলেছেন যে পাঠান ছবির একটি দৃশ্যের সঙ্গে প্রভাসের সাহো ছবির মিল রয়েছে। কিন্তু এমনটা অনেক সময় হয় দুই ব্যক্তি একই জিনিস চিন্তা করছেন। আর সেই ফলটাই দেখতে পাওয়া যায় তাদের ছবিতে। যেমন রেস ৩-র যেটি মার্বেল সিরিজ দ্য ফ্যালকন এন্ড দ্য উইন্টার ছবিতে দেখা যায় একই রকম দৃশ্য দেখা যায় সাহোতে। আবার তেমনই একটি দৃশ্য রয়েছে পাঠান ছবিতেও।

Back to top button