বলিউড

‘গাইতে গাইতে খালি মনে হচ্ছিল নিজেকে গালি দিচ্ছি…’, কলকাতার কনসার্টে রামপ্রসাদী গান ‘মন রে কৃষিকাজ’ গাইলেন অরিজিৎ! তবে গানটি গাওয়ার সময় তাঁর মনে হয়েছে, ‘যেন রামপ্রসাদ বাবুই গালি দিচ্ছেন’

সম্প্রতি কলকাতার অ্যাকোয়াটিকাতে অনুষ্ঠিত হয়েছে অরিজিৎ সিংয়ের কলকাতার অনুষ্ঠান। তাঁর অন্যান্য অনুষ্ঠানের মতই আকাশছোঁয়া অরিজিতের টিকিটের দাম। কিন্তু তা সত্ত্বেও গায়কের গান শোনা আর তাঁকে একটু দেখার জন্য সারা কলকাতার ভিড় সেদিন সেখানে উপচে পড়েছিল। এই দিন তিনি স্টেজের সকলের সামনে ‘রাং দে তু মোহে গেরুয়া’ গানটি গেয়ে গেরুয়া বিতর্কে সরব হলেন। এদিন স্টেজে মান্না দে, হেমন্ত মুখোপাধ্যায় থেকে শুরু করে রূপম ইসলামের গানও গাইলেন তিনি।

যদিও শুধু এতোটুকু নয় প্রায় তিন বছর পর কলকাতায় হাওয়া অরিজিতের এই কনসার্টে তাঁকে রামপ্রসাদী গান ‘মন রে কৃষিকাজ জানো না, আবাদ করলে ফলত সোনা’ গাইতেও দেখা গেলো। ‘মানবজমিন’ সিনেমার জন্য এই গানটি গাইতে হয়েছে অরিজিতকে। যদিও গায়কের এই প্রচেষ্টায় রামকুমার চট্টোপাধ্যায়ের ছেলে শ্রীকুমার চট্টোপাধ্যায় বেশ বিরক্ত হয়েছেন। শুধু তাই নয় দর্শকেরাও গায়কের এই প্রচেষ্টায় প্রশ্ন তুলেছেন। গান গাইতে অরিজিৎ স্টেজে দাঁড়িয়েই বললেন, ‘এই গানের কথাগুলো শুনে মনে হচ্ছে যেন নিজেকে গালি দিচ্ছি, বা মনে হয় যেন রামপ্রসাদ বাবুই গালি দিচ্ছেন’।

প্রসঙ্গত অরিজিৎ যে অন্যান্য শিল্পীদের থেকে বেশ খানিকটা আলাদা তাঁর প্রমান গায়ক দিয়েছেন বারবার। এই গান গাওয়ার জন্য মাত্র এগারো টাকা পারিশ্রমিক নিয়েছেন গায়ক। এছাড়াও খ্যাতের চূড়ায় থাকার পরেও খুবই সাদামাটা জীবন যাপন করেন তিনি। এবারে মঞ্চে দাঁড়িয়েও সকলের সামনে অরিজিৎ বললেন, ‘সত্যিই তো কিছু জানলাম না’। তবে ছবি মুক্তির পর শ্রীজাত জানিয়েছিলেন গানটি গাইতে বেশ সময় লেগেছিল অরিজিতের।

তবে গত শনিবার গায়ক ওপেন স্টেজে সকলের সামনে নিজের আক্ষেপের কথা বলতে গিয়ে বললেন, ‘এই গানটা গাইতে আমি অনেকটা সময় নিই। কিছুতেই গানটা গাইতে পারছিলাম না। এই গানের কথাগুলো শুনে মনে হচ্ছে যেন নিজেকে গালি দিচ্ছি, বা মনে হয় যেন রামপ্রসাদ বাবুই গালি দিচ্ছেন। আসলে কিছুই তো শিখলাম না। কী ভাবে ফসল কাটতে হয়? এই দেহের জীবনের কাজ কিছুই জানলাম না’। প্রসঙ্গত ‘মানবজমিন’ ছবির পরিচালক রানা সরকার নিজেই এই গানটির ভিডিও সোশ্যাল মিডিয়াতে ভাগ করে নিয়েছেন।

Back to top button

Ad Blocker Detected!

Refresh