ব্যবসা ও বাণিজ্য

পোস্ট অফিস নিয়ে আসলো দারুন ৮ রকমের স্কিম, যেগুলি যেকোনো ব্যাংকের তুলনায় বেশি সুরক্ষা প্রদানের গ্যারান্টি দিচ্ছে

বর্তমান পরিস্থিতিতে দাঁড়িয়ে সকলেই ব্যাঙ্কগুলি তুলনায় পোস্ট অফিসকে সবথেকে ভরসাযোগ্য জায়গা বলে মনে করছেন। টাকা সঞ্চয় এর জন্য পোস্ট অফিস সবথেকে বেশি সুরক্ষা প্রদান করতে পারে বলে সকলের ধারণা। এছাড়াও পোস্ট অফিস গুলিতে বিভিন্ন ধরনের স্কিন ব্যবস্থাও রয়েছে যার ফলে টাকা দ্বিগুণ হওয়ার সম্ভাবনা রয়েছে প্রত্যেকের জমানো টাকায় স্কিম গুলির মাধ্যমে দ্বিগুণ-তিনগুণ অথবা চারগুন হয় ফেরত যাবে বছর শেষে। বর্তমানে পোস্ট অফিসে এরকমই আর ধরনের স্কিন ব্যবস্থা রয়েছে যার দ্বারা আপনার টাকা দ্বিগুণ হতে পারে আসুন বিস্তারিত জেনেনি স্কিম গুলির সম্বন্ধে।

এই আট ধরনের বিশেষ স্কিম গুলির মধ্যে রয়েছে পোস্ট অফিস রেকারিং ডিপোজিট, পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিম, পোস্ট অফিস টাইম ডিপোজিট, পোস্ট অফিস সেভিংস অ্যাকাউন্ট, পোস্ট অফিস পাবলিক প্রভিডেন্ট ফান্ড, পোস্ট অফিস সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম, পোস্ট অফিস সুকন্যা সমৃদ্ধি যোজনা ও পোস্ট অফিস ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট ইত্যাদি।

এবারে আট ধরনের স্কিম ব্যবস্থা সম্পর্কে কিছু ধারনা দেয়া হলো –

১. পাবলিক প্রভিডেন্ট ফান্ড: এটি পোস্ট অফিস স্কিমগুলির মধ্যে একটি যেখানে একটি ত্রৈমাসিক ভিত্তিতে উচ্চ সুদের হার পায়। আপনার ১৫ বছরের ইনভেস্টমেন্টে ৭.১% সুদ মিলবে। এই স্কিমে টাকা দ্বিগুণ হতে সময় নেয় ১০.১৪ বছর।

২. সুকন্যা সমৃদ্ধি যোজনা : এই স্কিমটিতে ৭.৬ শতাংশ ত্রৈমাসিক সুদের হার পাওয়া যাবে। পুরো সময়ের জন্য একই সুদের হার ধরে নিলে একজন বিনিয়োগকারীর এককালীন জমা করা অর্থ প্রায় ৯.৪৭ বছর বা ১১৩
মাসে দ্বিগুণ হয়ে যাবে।

৩. ন্যাশনাল সেভিং সার্টিফিকেট: এই পোস্ট অফিস সেভিং স্কিমে দেওয়া সুদের হার হল বার্ষিক ৬.৮ শতাংশ এবং এটি বার্ষিকভাবেও বাড়ানো হয়। প্রায় ১০.৬ বছরে এই স্কিমের টাকা দ্বিগুণ হবে অর্থাৎ প্রায় ১২৬ মাসে।

৪. সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম: এই স্কিমে সুদের ৭.৪ শতাংশ ফেরত পাওয়া যায়। প্রায় ৯.৭৩ বছরে এই স্কিমের টাকা পাওয়া যেতে পারে।

৫. পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিম : এই স্কিমে আপনার টাকা ১০.৯১ বছরে দ্বিগুণ হবে এবং এই স্কিমে ৬.৬ শতাংশ সুদ মিলবে।

৬. পোস্ট অফিস রেকারিং ডিপোজিটস : এই স্কিমে ৫.৮% সুদ প্রদান করা হচ্ছে, এটি প্রায় ১২ বছর ৫ মাসে দ্বিগুণ হয়ে যাবে।

৭. পোস্ট অফিস টাইম ডিপোজিট : বর্তমানে, পোস্ট অফিস টাইম ডিপোজিটগুলিতে ৫.৫% সুদের হার দিচ্ছে। আপনি যদি এই স্কিমে বিনিয়োগ করেন, তাহলে আপনার বিনিয়োগকৃত অর্থ ১৩ বছরে দ্বিগুণ হয়ে যাবে।

আপনি এই স্কিমে ৫ বছরের জন্য বিনিয়োগ করতে পারেন, যেখানে আপনি ৬.৭%এর আকর্ষণীয় সুদের হার পেতে পারেন। তাহলে আপনার বিনিয়োগ প্রায় ১০.৯ বছরে দ্বিগুণ হবে।

৮. পোস্ট অফিস সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট : আপনি যদি পোস্ট অফিস সঞ্চয় অ্যাকাউন্টে টাকা রাখেন তাহলে আপনার টাকা প্রায় ১৮ বছরে দ্বিগুণ হয়ে যাবে, এই স্কিমের সাহায্যে ৪% সুদের হার পাওয়া যায়। এই স্কিমে সবচেয়ে বেশি সময় লাগে কারণ এখানে সুদের হার সবচেয়ে কম।

জেনে গেলেন সবকটি স্কিম এর সময়সীমা এবং সুদের হার। এবারে আপনার পছন্দমত স্কীমটিতে আপনি আপনার পরিশ্রমের অর্থ জমা রাখতে পারেন।

Facebook Notice for EU! You need to login to view and post FB Comments!
Back to top button