ব্যবসা ও বাণিজ্য

LIC-র ভবিষ্যত গড়ে তোলার স্কিম! সারা জীবনে মাত্র একবার প্রিমিয়াম দিলেই প্রতি মাসে ১২ হাজার টাকা পেনশন পাওয়ার ধামাকা সুযোগ

এলআইসি এই সংস্থাটির নাম শুনলেই প্রথমেই মনে আসে ভবিষ্যতের জন্য কিছু অর্থ জমাতে হবে। এমন কোন স্ক্রিম কাজে লাগাতে হবে যেটা পরিবারের সকলের ভবিষ্যৎ সুরক্ষিত রাখবে। যদি কোন মানুষ নিজের ভবিষ্যতের কামনা করতে চান কিংবা ভবিষ্যতের লাখ টাকার স্বপ্ন দেখতে চান সেই সুযোগও করে দিচ্ছে এলআইসি।

একটি নতুন প্রকল্প নিয়ে এসেছে লাইফ ইনসিউরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া। এই স্কিম অনুযায়ী একবার প্রিমিয়াম দিতে হবে এবং ৬০ বছর পর উপভোক্তাকারি ১২,০০০ টাকা পর্যন্ত মাসিক পেনশন পেতে পারেন। এলআইসি বা লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া তরফ থেকে দুই ধরনের সরল পেনশন যোজনা রাখা হয়েছে।

একটি হল, লাইফ অ্যানিউইটিটি অফ পারচেজ প্রাইস অন্যটি হল পেনশন যোজনা জয়েন্ট লাইফ। ১০০ শতাংশ রিটার্ন অফ পারচেসড প্রাইস। এটি সিঙ্গেল লাইফ এর ক্ষেত্রে। অর্থাৎ কোন ব্যক্তি যতদিন জীবিত থাকবেন সেই পলিসি উপভোক্তাকারি ততদিন পেনশন পাবেন।

পেনশন যোজনা জয়েন্ট লাইভ অনুসারে, পলিসি ধারক মৃত হলে যিনি নমিনিতে থাকবেন তিনি সেই পেনশনের সুযোগ ভোগ করবেন। এছাড়াও যদি স্বামী-স্ত্রী দু’জনেই কোন কারনে মারা যান তাহলে তাদের নমিনি যে থাকবেন তিনি সেই প্রাইসটি পাবেন।

যেই বীমা ধারক এই পলিসিটি কিনবেন তার পেনশন কবে শুরু হবে সেই সিদ্ধান্ত তিনি নিজেই নেবেন, তিনি ঠিক করবেন তিনি মাসিক পেনশন পেতে চান, নাকি ত্রৈমাসিক, নাকি ষান্মাসিক, নাকি বাৎসরিক! এই বিকল্প বাছার সুবিধা থাকবে। অনলাইন অফলাইন দুই ভাবেই এই পলিসি কেনা যেতে পারে। ৪০ থেকে ৮০ বছর বয়সী পর্যন্ত মানুষের এই প্রকল্পের আওতায় ধরা হবে। এই পলিসি শুরু করার ৬ মাসের মধ্যেই উপভোক্তাকারি ঋণ নিতে পারবেন।

Back to top button