ভাইরাল

প্রত্যেকটা দিনই মাতৃভাষা দিবস! বাংলা বাংলা করলেও ইংরেজি মাধ্যম স্কুলেই ভর্তি করান অধিকাংশ অভিভাবক! সত্যিটা স্বীকার করতে ভয় পায় তারা! নিজের পুরনো কথা টেনে ফের সাফাই দিতে চেষ্টা অয়ন্তিকার

বছরখানেক আগে কথা। সোশ্যাল মিডিয়াতে(Social Media) রাতারাতি ভাইরাল হয়ে গেল একটি ভিডিও। যেখানে আরজে অয়ন্তিকা(RJ Ayantika) বলছেন বাংলা মাধ্যমে পড়া ছাত্ররা নাকি কর্পোরেট হাউসে চাকরি করতে পারেনা। এই কথাটা অনেকেই মেনে নিতে পারেনি বিশেষ করে বাংলা মাধ্যমের ছাত্র-ছাত্রীরা। আপাতত এই বিতর্ক কিছুটা থেমেছে।

কিন্তু থামলেও নিজেই সেই বিতর্ক আবার উসকে দিলেন অয়ন্তিকা। নতুন করে ভাষা দিবসের দিন মুখ খুললেন তিনি। অয়ন্তিকাকে(Ayantika Chakraborty) বলতে শোনা গিয়েছে,’ সোশ্যাল মিডিয়ার সবারই কথা বলার অধিকার রয়েছে। কিন্তু যার ব্যাপারে কথা বলছে তার আদতে ব্যাকগ্রাউন্ডটা কিরকম, তার ভাষা নিয়ে চর্চা কতটা সে কতটা ভাষা সম্পর্কে জানি সেই সব ভাবে না। আমরা যারা প্রতিনিয়ত জনসাধারণের সঙ্গে কথা বলি তারা নিজেদের এমনভাবেই তৈরি করেছে যাতে সহজে কমিউনিকেট করতে পারি’।

পাশাপাশি তিনি আরো যোগ করেছেন,’ ছোট্ট বিষয়টাকে আউট অফ কন্টেক্স করে কুরুচিকর করেছিল সেই মানুষগুলো সবারই তাদের চেনা উচিত। সোশ্যাল মিডিয়ার ব্যবহারকারীদের সেনসেবল হতে হবে বলে আমি মনে করি’।

নিজের পুরনো কথা প্রসঙ্গে অয়ন্তিকা বলেছেন,’ মাতৃভাষা দিবস প্রত্যেক দিনই হতে পারে। আরো বেশি করে চর্চা করতে হবে এই ভাষাকে নিয়ে। ভাষাকে ভালোবাসা দিতে হবে প্রাধান্য দিতে হবে। বাংলা ভাষাকে খিচুড়ি না করে সবাইকে চেষ্টা করতে হবে গোটা একটা বাক্য বাংলায় বলতে।

বাংলা নিয়ে এত কথা যারা বলছেন তারাও নিজেদের ছেলেমেয়েদের ইংরেজি মাধ্যমের স্কুলেই পড়ান। এটা কোনভাবে অন্যায় নয়। দিতেই হবে। কিন্তু মুশকিল হলো সত্যিটা স্বীকার করতে ভয় পান তারা। এটাই আমার অদ্ভুত লাগে। এটা আসলে জানতেই হবে সকলকে। পারদর্শী হতে হবে কিন্তু তার মানে এই নয় মাতৃভাষাকে ভালোবাসা যাবে না।’

Back to top button

Ad Blocker Detected!

Refresh