Story

‘এখানে টাকার অভাবে প্রতিভা দাম পায় না’, বাংলা ছবিতে ফিরলেন ভিক্টর ব্যানার্জী, ফিরেই ক্ষোভ ও অভিমান উগরে দিলেন অভিনেতা

বহুবছর পর আবারও বাংলা ছবিতে দেখা মিলবে ভিক্টর ব্যানার্জীর। অভিনয় জীবনে পা রেখেছিলেন সত্যজিৎ রায়ের হাত ধরেই। সত্যজিৎ রায় পরিচালিত ‘শতরঞ্জ কি খিলাড়ি’ ছবির মাধ্যমেই অভিনয় জীবন শুরু করেছিলেন অভিনেতা। তারপর থেকে কাজ করেছেন একাধিক নামীদামী পরিচালকদের সাথে। মূল ধারার ছবিও করেছেন অনেক। তবে চলচ্চিত্র জগতের বহু গুণীজনদের মতে, ভিক্টর ব্যানার্জীকে টলিউড ইন্ডাস্ট্রি ঠিকভাবে ব্যবহার করতে পারেনি। একথা নিজেও বহুবার জানিয়েছেন অভিনেতা নিজেও। সম্প্রতি ছবির কাজে কলকাতায় পা দিয়েই নিজের মধ্যে থাকা ক্ষোভ ও অভিমান উগ্রে দিলেন অভিনেতা।

কালজয়ী পরিচালকদের পাশাপাশি কৌশিক গঙ্গোপাধ্যায়, সৃজিত মুখোপাধ্যায়ের মত বর্তমান প্রজন্মের পরিচালকদের সাথেও কাজ করেছেন অভিনেতা। এবার তিনি তথাগত ভট্টাচার্য পরিচালিত ‘আকরিক’ ছবিতে অভিনয় করতে চলেছেন। বাংলা ইন্ডাস্ট্রিতে একটা দীর্ঘ বিরতির পর আবারও ফিরছেন অভিনেতা।

দীর্ঘদিন টলিউড ইন্ডাস্ট্রিতে কাজ করলেও ইন্ডাস্ট্রির সাথেও সেভাবে যোগাযোগ রাখেননি তিনি। তার কথায়, তিনি টলিপাড়ার অভ্যন্তরে রাজনীতি দেখেছেন। পরবর্তীকালে বিজেপিতে যোগদান করে পাও মিলিয়েছেন মিছিলে। তবে এতদিন পর কলকাতায় ফিরে ইন্ডাস্ট্রির পাশাপাশি কলকাতাকে নিয়েও নিজের মনের ক্ষোভ উগরে দিলেন অভিনেতা। সম্প্রতি এক নামী সংবাদমাধ্যমের অনলাইন এডিশনের সাক্ষাৎকারে অভিনেতা জানিয়েছেন অনেক কথা।

প্রথমেই তিনি বলেছেন, বাংলায় টাকার অভাবে প্রতিভার আত্মপ্রকাশ ঘটে না। এরপর তিনি এও বলেছেন এই শহরের মানুষ যেখানে থাকেন সেই শহরটাকে তারা নিজেরাই পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে পছন্দ করেন না। এতদিন পর কলকাতায় ফিরে কলকাতার দুর্দশা দেখে রীতিমতো ক্ষুব্ধ অভিনেতা। উল্লেখ্য, অভিনেতা উত্তরাখণ্ডের কোন এক পাহাড়ের কোলের বাসিন্দা। সেখানেই বর্তমানে সুখ খুঁজে নিয়েছেন তিনি।

এর আগে এক সাক্ষাৎকারে পরিচালক তথাগত ভট্টাচার্য্য জানিয়েছিলেন, বর্তমান যুগে সমাজ থেকে যৌথ পরিবার হারিয়ে যাচ্ছে ক্রমশ। সেই পরিস্থিতিতে দাঁড়িয়েই তার এই ছবি। সমাজ থেকে যৌথ পরিবার হারিয়ে যাওয়ায় ভবিষ্যৎ প্রজন্মের যে ক্ষতিটা হচ্ছে সেটাই তুলে ধরা হবে ‘আকরিক’ ছবির মাধ্যমে। এই ছবিতে সিঙ্গেল মাদার ঋতুপর্ণা সেনগুপ্তর ছেলের সাথে আলাপ হবে এক যৌথ পরিবারের বৃদ্ধের। আর সেই বৃদ্ধের ভূমিকায় অভিনয় করবেন ভিক্টর ব্যানার্জী। এই ছবিতে তার স্ত্রীর চরিত্রে দেখা মিলবে অনুরাধা রায়ের। মূলত, এক বৃদ্ধের সাথে একটি বাচ্চার মিষ্টি সম্পর্ক উঠে আসবে এই ছবির মাধ্যমে।

Back to top button