Story

অভিনেতা হওয়ার পূর্বে গুলশান গ্রোভার বাড়ি বাড়ি সাবান ও ফিনাইল বিক্রি করতেন, প্রচুর কষ্ট করেই আজ সফল অভিনেতা গুলশন গ্রোভার

বলিউড একটা বিশাল সমুদ্রের মতো। এখানে টিকে থাকা অত সোজা নয়। এই মহাসমুদ্রে টিকে থাকতে গেলে প্রয়োজন পরিশ্রম ও লড়াই করার ক্ষমতা। এছাড়াও সবথেকে বেশি যেটা প্রয়োজন সেটা হল ধৈর্য ও ভাগ্য। এই দুটো সাথে না থাকলে কোন কিছুই সম্ভব নয়। বর্তমানে গুলশান গ্রোভারকে আলাদাভাবে চিনিয়ে দেওয়ার প্রয়োজন পড়ে না। তিনি বলিউডের জনপ্রিয় খলনায়ক। তার দুষ্টু বুদ্ধির জন্য ছবিতে অতিষ্ঠ হয় তাবড় তাবড় নায়করা। তবে বলিউডের এই ‘ব্যাডম্যান’ অভিনেতা হওয়ার পূর্বে বাড়ি বাড়ি সাবান ও ফিনাইল বিক্রি করে বেড়াতেন পেট চালানোর দায়ে। নিজের চেষ্টায় এবং পরিশ্রমের জোরেই আজ বলিউডের গুলশান গ্রোভার হয়েছেন তিনি।

১৯৫৫’র ২১’শে সেপ্টেম্বর দিল্লিতে জন্মেছিলেন গুলশান গ্রোভার। একেবারে সাধারণ নিম্ন মধ্যবিত্ত পরিবারে জন্মেছিলেন তিনি। খুব কষ্ট করেই বড় হতে হয়েছে তাকে। স্কুল শেষ করার পর কলেজে ভর্তি হয়ে নয় কিলোমিটার হেঁটে বাসস্ট্যান্ডে যেতেন তিনি সামান্য কটা টাকা বাঁচানোর জন্য। পরে তিনটি বাস পরিবর্তন করে কলেজে পৌঁছাতেন অভিনেতা।

কলেজে পড়াকালীন নিজের লেখাপড়ার খরচ নিজেই চালাতেন তিনি। কলেজে যাওয়ার সময় এবং কলেজ থেকে ফেরার সময় বাড়ি বাড়ি বিভিন্ন ধরনের সাবান ও ফিনাইল বিক্রি করতেন বর্তমানে বলিউডের এই স্বনামধন্য অভিনেতা। পড়াশোনার খরচ মেটানোর পর যেটুকু টাকা বাঁচতো তা সংসারে দিতেন পরিবারের সদস্যদের সহায়তা করার জন্য।

পড়াশোনা শেষ করেই অভিনেতা হওয়ার আশায় মুম্বাই চলে আসেন গুলশান গ্রোভার। মুম্বাই এসেই থিয়েটারে যোগ দেন তিনি। অভিনয় জীবনের হাতেখড়ি সেই থেকেই। ১৯৮০’তে ‘হাম পাঁচ’ ছবির মাধ্যমেই বলিউডে ডেবিউ ঘটে তার। এরপর থেকেই তিনি একের পর এক হিট ছবিতে অভিনয় করতে শুরু করেছিলেন। ধীরে ধীরে বলিউডের ‘ব্যাডম্যান’ হয়ে ওঠেন তিনি। বলিউডের সেরা কয়েকজন খলনায়কদের মধ্যে তিনি একজন।

উল্লেখ্য, গুলশান গ্রোভারের অভিনীত কয়েকটি উল্লেখযোগ্য ছবির নাম- ‘দুধ কা কার্জ’, ‘ইজ্জত’, ‘সওদাগর’, ‘কুরবান’, ‘রাম লিখন’, ‘অবতার’, ‘অপরাধী’, ‘মোহরা’, ‘দিলওয়ালে’, ‘হিন্দুস্তান কি কসম’, ‘হেরাফেরি’র মতো একাধিক ছবিতে অভিনয় করেছেন তিনি। এছাড়াও ‘এক হাসিনা’, ‘দিল মাঙ্গে মোর’, ‘এজেন্ট বিনোদ’, ‘বিন বুলায়ে বারাতির’র মতো বলিউডের একাধিক ব্লকবাস্টার হিটেও অভিনয় করেছেন তিনি। বলিউডের ‘রাম লক্ষণ’ ছবিতে খলনায়ক ব্যাডম্যানের চরিত্রে অভিনয় করেছিলেন গুলশান গ্রোভার। সেই চরিত্রে অভিনয় করার পর থেকেই তিনি বলিউডে ব্যাডম্যান নামে পরিচিত। এই চরিত্রে অভিনয় করে দর্শক মাঝে বিপুল জনপ্রিয়তা পেয়েছিলেন তিনি।

Back to top button