Story

কেরালার কেজিএফ শহরে আজও রয়েছে সোনার খনি! সামনে এল ‘কেজিএফ ২’ সিনেমার পিছনের আসল গল্প

সম্প্রতি বড় পর্দায় মুক্তি পেয়েছে ‘কেজিএফ’ সিনেমার দ্বিতীয় পর্ব। যেখানে মুখ্য ভূমিকায় অভিনয় করছেন দক্ষিণী ইন্ডাস্ট্রির অন্যতম জনপ্রিয় মুখ, অভিনেতা যশ। ইতিমধ্যেই ভারতীয় দর্শকদের মধ্যে রীতিমতো চাঞ্চল্য ফেলে দিয়েছে এই সিনেমার প্রথম পর্বটি।

তাই প্রত্যাশিতভাবেই দ্বিতীয় পর্ব নিয়ে দারুণ উত্তেজনা বজায় রয়েছে দর্শকদের মধ্যে। তবে এবার সামনে এলো সিনেমার পিছনের আসল গল্প। জানা গিয়েছে কেজিএফ এর পুরো নাম কোলার গোল্ড ফিল্ডস, যা কেরালার দক্ষিনে অবস্থিত একটি শহর। ইতিহাস বলে একসময় ভারতের প্রায় ৯৫% সোনার যোগান দিত এই শহর। কথিত আছে এই শহরের সোনার ভান্ডার এতটাই সুবিশাল ছিল যে হাত দিয়ে মাটি খুঁড়লেও সোনা পেতেন স্থানীয় মানুষ।

ইতিহাস বলে ১৮৭১ সালে এক ব্রিটিশ প্রথম এই শহর সম্পর্কে বাইরের জগতকে নানান তথ্য জানিয়েছিলেন এবং এরপর টিপু সুলতানকে যুদ্ধে হারিয়ে ব্রিটিশরা গোটা শহর দখল করতে সক্ষম হয়েছিল। এরপর তারাই বড় বড় মেশিনের সাহায্যে এখান থেকে শোনা তুলে নিয়ে যেত।তবে ভারত স্বাধীন হওয়ার পর ভারত সরকার সফল ভাবে এই খনি চালিয়ে যেতে পারেনি, যে কারণে এক সময় বন্ধ হয়ে যায় সোনা তোলার কাজ। তবে অনেকেই মনে করেন আজও সোনার ভান্ডার রয়েছে কেজিএফ শহরে।

Back to top button