Story

গুগলের CEO সুন্দর পিচাই, জেনে নিন তার জীবনের নানা অজানা তথ্য

বর্তমানে গুগল ইনকর্পোরেটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে কাজ করছেন। ভারতে জন্মগ্রহণকারী পিচাই এক দশকেরও বেশি সময় ধরে এই সংস্থার সাথে যুক্ত রয়েছেন এবং এই সংস্থায় যোগদানের মাধ্যমে অনেক অর্জন করেছেন, পাশাপাশি তিনি এই সংস্থায় অনেক অবদান রেখেছেন।

সুন্দর তামিলনাড়ুর মাদুরাই শহরে জন্মগ্রহণ করেন এবং এই রাজ্যে তার প্রথম জীবন অতিবাহিত করেন। তার বাবা একজন ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ার এবং মা স্টেনোগ্রাফার হিসেবে কাজ করতেন। তিনি অঞ্জলি নামে একটি মেয়েকে বিয়ে করেছিলেন এবং তাদের দুটি সন্তান রয়েছে। বিশ্বে ভারতের নাম আলোকিত করা এই ভারতীয় প্রকৌশলী জওহর বিদ্যালয় থেকে দশম শ্রেণী পর্যন্ত পড়াশুনা করেছেন, আর ভানা ওয়ানি স্কুল থেকে দ্বাদশ শ্রেণী শেষ করেছেন।

তিনি ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি, খড়গপুর থেকে মেটালার্জিক্যাল ইঞ্জিনিয়ারিং-এ ডিগ্রি অর্জন করেছেন।
ডিগ্রি অর্জনের পর তিনি আমেরিকায় যান এবং এখানে যাওয়ার পর তিনি স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন এবং এই বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিদ্যা ও প্রকৌশল বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। এছাড়াও তিনি পেনসিলভানিয়ার ওয়ার্টন স্কুল থেকে এমবিএ পড়েছেন। দাবার কোর্টের মত অ্যাপ্লিকেশন তৈরি করে সকলকে চমকে দিয়েছিলেন সুন্দর। তার স্বপ্ন ছিল ক্যালিফোর্নিয়ার সিলিকন ভ্যালি কে নিজের কর্মজীবন শুরু করবেন। তৃতীয়বার স্নাতকোত্তর পাশ করেন এবং অবশেষে সিলিকন ভ্যালিতে কর্মরত হন।

গুগলে চাকরি করার সুবাদে আন্তর্জাতিক টেকনোলজীর বিভিন্ন জিনিস উপলব্ধি করতে থাকেন। কিন্তু সেই চাকরিতে মন বসেনি সুন্দরের এর আগে গুগলের সিইও ছিলেন ল্যারি পেজ। পরবর্তীকালে সেই জায়গায় সুন্দর বসেন। তিনি গুগল ক্রোম, ব্রাউজার তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন এবং খুব অল্প সময়ের মধ্যে, ক্রোম বিশ্বের এক নম্বর ব্রাউজারে পরিণত হয়েছিল। এরপর ২০০৮ সালে তিনি এই কোম্পানির প্রোডাক্ট ডেভেলপমেন্ট বিভাগের ভাইস প্রেসিডেন্ট এবং ২০১২ সালে ক্রোম অ্যান্ড অ্যাপসের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট হন। তার কাজ দেখে তাকে গুগলের সিইও করা হয় এবং এই কোম্পানির সবচেয়ে গুরুত্বপূর্ণ পণ্য তৈরির পেছনে তিনি রয়েছেন।

Back to top button