Important WB

এই আগস্টেই লোকাল ট্রেন চালু হচ্ছে? যা সিদ্ধান্ত নিলো নবান্ন

করোনা পরিস্থিতিতে এতদিন পর্যন্ত লোকাল ট্রেন বন্ধ ছিল ফলে সাধারণ মানুষের যাতায়াতের বেশ খানিকটা ভাটা পড়েছিল। বিশেষত অফিস কর্মীদের যাতায়াত রীতিমতো সমস্যা হয়ে দাঁড়িয়েছিল। করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার পরই লোকাল ট্রেন পুরোপুরি ভাবে বন্ধ করে দেওয়া হয়।

তবে সপ্তাহ খানেক আগে স্টাফ স্পেশাল অর্থাৎ কর্মীদের জন্য কিছু বিশেষ ট্রেনের আয়োজন করা হয়, যেখানে কিছু বিশেষ বিভাগের কর্মীরা যাতায়াত করতে পারছেন। তবে বর্তমান পরিস্থিতি অনেকটাই হাতের মুঠোয় এসেছে বেশিরভাগ রেলকর্মীর টিকাকরণ সম্পন্ন হয়েছে। তাই ভারতীয় রেল কর্তৃপক্ষর মতামত অনুসারে আগামী দিনে লোকাল ট্রেন গুলি চালু করা যেতে পারে। অপেক্ষা শুধুমাত্র রাজ্য সরকারের অনুমতির। অনুমতি পেলেই রেল কর্তৃপক্ষ লোকাল ট্রেন গুলি চালু করে দেবে বলে জানা গিয়েছে।

এর আগেও বহুবার লোকাল ট্রেন চালুর আবেদন নিয়ে রাজ্য সরকারের কাছে অনুমতি চেয়েছিল রেল কর্তৃপক্ষ, কিন্তু করোনার ঝুঁকি নিয়ে রাজ্য সরকার রাজি হয়নি লোকাল ট্রেন চালু করতে। তবে বর্তমানে পরিস্থিতি অনেকটাই কন্ট্রোলে রয়েছে বলে জানা গিয়েছে তাই আগস্ট এর শুরু থেকে লোকাল ট্রেন চালু হবার অনুমতি চেয়েছে ভারতীয় রেল সরকার।

বর্তমানে পূর্ব রেলের ৯৮% রেল চালু হয়েছে, শিয়ালদায় ৫০% স্টাফ স্পেশাল ট্রেন চালু হয়েছে ইতিমধ্যে। হাওড়াতে আপাতত ২২০ টি রেল চালু হয়েছে। ভারতীয় রেল কর্তৃপক্ষের ডিপার্টমেন্টে জানানো হয়েছে রেলকর্মীরা এখন প্রায় সকলেই কোভিড মুক্ত সকলের টিকাকরণ সম্পূর্ণ হয়েছে তাই রেল চালু করতে এখন আর কোন বাধা থাকা উচিত নয়। সরকার অনুমতি দিলেই আগামী মাস থেকেই রেল চালু করে দেওয়া হবে।

আগামী আগস্ট থেকে যাতে লোকাল ট্রেন গুলি চালু হতে পারে সেই উদ্দেশ্যে চিঠি পাঠানো হবে রাজ্য সরকারকে। রেল চালু নিয়ে বৈঠকে বসতে পারে রেল সরকার এবং রাজ্য সরকারের মধ্যে। তবে এরই মধ্যে প্রশ্ন উঠেছে সমস্ত বিধিনিষেধ মেনে লোকাল ট্রেন চালু করা যাবে কিনা! কারণ স্টাফ স্পেশাল ট্রেন গুলিতে ইতিমধ্যে সাধারণ মানুষেরা যাতায়াত করতে শুরু করেছে, বারবার বিধিনিষেধ গুলি বলে দেওয়ার পরেও সাধারণ মানুষ নিষেধাজ্ঞা মানছে না।

বে নিয়মে চলাফেরা করছেন নিত্যযাত্রীরা। দ্বিতীয় ঢেউ শুরু হওয়ার আগে লোকাল ট্রেন চালু হয়েছিল তার পরেই দ্বিতীয় ঢেউয়ে প্রচুর মানুষ আক্রান্ত হয়, এবারও সামনে আসতে চলেছে তৃতীয় ঢেউ তারই মধ্যে লোকাল ট্রেন চালু হওয়ার অনুমতি চেয়েছে রেল সরকার। সাধারণ মানুষরা বিধিনিষেধ সঠিকভাবে না মানতে পারলে আরো বিরাট রকমের ক্ষতির আশঙ্কা রয়েছে। তাই জন্য সকল সাধারণ মানুষ এবং নিত্যযাত্রীদের বারবার সচেতনতা বার্তা দেওয়া হচ্ছে এই বিষয়ে।

Facebook Notice for EU! You need to login to view and post FB Comments!
Back to top button