টলিউড

‘পাঠান প্রমাণ করলো কেউ এসে ভারতবর্ষের নাগরিকদের হুকুম করে বলে দেবে না কোন ছবিটা তাদের দেখা উচিত বয়কট করা উচিত’, বয়কটকারীদের এক হাত নিলেন ঋদ্ধি সেন, পাঠানের সাফল্যে মারাত্মক উচ্ছ্বসিত অভিনেতা

পাঠান(Pathan) প্রমাণ করলো ‘শাহরুখ আভিবি জিন্দা হে’। দুর্দান্ত কাম ব্যাক করে বয়কটকারীদের মুখে কার্যত ঝামা ঘষে দিল শাহরুখ(Shahrukh Khan)। যে ছবিতে ঘিরে বয়কট করার জন্য সোশ্যাল মিডিয়ার(Social Media) নেটিজেনরা উত্তাল হয়ে উঠেছিল। সেই গ্যাংকে শাহরুখ চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল আসলে তিনি ঠিক কি। পাঠান দর্শকদের ঠিক কতটা পছন্দ হয়েছে। আর অবশ্যই এটা বয়কট গ্যাংদের জন্য একটা শিক্ষা।

ঠিক এমনটাই ফেসবুকে লিখলেন টলিউড অভিনেতা ঋদ্ধি সেন(Riddhi Sen)। সহজ কথায় তিনি লিখেছেন,’ পাঠান চলচ্চিত্র হিসেবে কিরম তা নিয়ে যথেষ্ট সন্দেহ থাকতে পারে, সেই একই গল্প আরও বেশি অংকের টাকায় বলে চলা, কারুর জঘন্য লাগতে পারে , কারুর খুব ভালো , কিন্তু পাঠান এই বয়কট মুভমেন্টের গালে একটা বড় চড়। ছবি হিসেবে কেমন সেটা নিয়ে তর্ক থাকুক, থাকবেই , বাণিজ্যিক ছবির ভাষার দিক থেকেও পাঠান এক ঘেয়ে ,কিন্তু পাঠান প্রমান করলো যে কেউ এসে ভারতবর্ষের নাগরিকদের হুকুম করে বলে দেবে না যে তাদের কোন ছবি দেখা উচিত আর কোন ছবি বয়কট করা উচিত। কোনটা সভ্য পোশাক আর কোনটা অসভ্য, কার পদবি কি, কোনটা সৌজন্য বোধ আর কোনটা নয় , গেরুয়া রং পোশাকে ব্যবহৃত হবে না হলুদ , ক্ষমতার নির্দেশ করে দেওয়া এই সমস্ত ভারতীয় নাগরিক’ হওয়ার পাঠকে ভারতীয় জনগণ বুড়ো আঙুল দেখিয়ে দিয়েছে’।

দীর্ঘ চার বছরের বিরতি কাটিয়ে অবশেষে বাঁধ ভাঙ্গা রেকর্ড করলো পাঠান। যে ছবির জন্য কতইনা হুমকি পেয়েছিলেন তিনি। এসেছিল প্রাণনাশের হুমকি পর্যন্ত। কিন্তু সেই সব বিতর্ক কি কোনদিন পাত্তা দেননি। চুপচাপ ২৩৫ কোটি টাকা কামিয়ে ফেলেছেন। হাজার বিতর্কের মাঝেও কখনো একটিবারের জন্য মুখ খোলেনি শাহরুখ। তবে পাঠান সাফল্য পাওয়ার পর অবশেষে নীরবতা ভেঙেছেন তিনি। সম্প্রতি টুইট করে জানিয়েছেন,’ সাঁতরে ফিরে আসার জন্য তো কিছু বাঁচিয়ে রাখা যায় না। ফিরে আসার তো কোনো পরিকল্পনা হতে পারে না। সামনের দিকে এগিয়ে যাওয়াই যে জীবন। ফিরে আসা বা কাম ব্যাক নয়। এটা কর যেখানে শেষ করেছিলে সেখান থেকেই শুরু করার। একজন ৫৭ বছর বয়সের লোকের তরফ থেকে এই একটা ছোট্ট উপদেশ’।

একদিনে ১০০ কোটির ব্যবসা করেছে পাঠান। স্বাভাবিকভাবে ভারতীয় সিনেমার ইতিহাসে এই ঘটনা প্রথম। বিশেষজ্ঞদের মতে পাঠান ছবির মধ্যে দিয়ে একগুচ্ছর রেকর্ড নিজের ঝুলিতে ভরেছেন। দুদিনের এই ছবির ব্যবসা ২০০ কোটি ছাড়িয়ে গিয়েছে।

Back to top button

Ad Blocker Detected!

Refresh