টলিউড

অল্প বয়সে করা ভুলের জন্য এখনো পস্তাচ্ছেন প্রসেনজিৎ! তার জায়গা ছেড়ে দেওয়ার জন্যই আজ সালমান খান বলিউড সুপারস্টার!

তিনি ইন্ডাস্ট্রি যদিও সংলাপের কারণে এমনটা বললেও অনেকেই বিশ্বাস করেন প্রসেনজিৎ (Prasenjit Chatterjee)মানেই টলিউড(Tollywood)। দীর্ঘ ৩০ বছরের ক্যারিয়ারে একাধিক নায়কের আগমন দেখেছেন। কেউ টিকে গিয়েছেন কেউ হারিয়ে গিয়েছেন সময়ের সঙ্গে সঙ্গে। কিন্তু তার জায়গা এখনো এক রয়ে গিয়েছে।

এখন আর তাকে নতুন হিরো এলে ভয় পেতে হয় না তার জনপ্রিয়তা নিয়ে। তবে জানেন কি টলিউডের মতো বলিউডেও নিজের অধিকার কায়েম করতে পারতেন তিনি। যে সমস্ত খান আজ বলিউড কাপ আছে সেই শাহরুখ ,সালমান, আমিরকে ভাতে মারতে পারতেন তিনি।

বাংলার এই সুপারস্টারের সামনে ছিল বলিউড রাজত্ব করার এক মহা সুযোগ। কিন্তু সেই সময় তিনি পুরোদস্তুর বাংলা সিনেমায় নিজেকে নিয়োজিত করেছিলেন। টলিউড অভিনেতাদের হাতে বলিউডে কাজ করার সুযোগ পেলে তা সাহস করে ফিরিয়ে দিতে পারেন না অনেকেই। এমনটা করেননি উত্তম কুমারের মতো তারকারাও। কিন্তু প্রসেনজিৎ সেই সাহস দেখিয়েছিলেন। নিজের ইচ্ছাতে ‘ম্যায়নে পেয়ার কিয়া’র মতো ছবিকে না করেছিলেন।

আজ থেকে প্রায় ৩০ বছর আগে ম্যায়নে পেয়ার কিয়া ছবির হাত ধরে বলিউডে পা রাখতে পারতেন প্রসেনজিৎ। এমনকি ছবি নির্মাতারা বার বার চেয়েছিলেন যেন এই ছবি নায়ক হন প্রসেনজিৎ। কিন্তু তিনি রাজি হননি তাই এই এত বড় সুযোগ ফিরিয়ে দিয়ে ছিলেন তিনি। কিন্তু এত বড় সুযোগ কেন হাতছাড়া করেছিলেন অভিনেতা? এ ব্যাপারে যদিও কোনদিনই মুখ খোলেন নি প্রসেনজিৎ।

সম্প্রতি মুক্তি পেতে চলেছে তার নতুন ওয়েব সিরিজ জুবিলী। এর হাত ধরেই বলিউডে পা রাখতে চলেছেন তিনি। তবে ওয়েব দুনিয়াতে সিনেমাতে নয়। তাই আপাতত জোর কদমে প্রচার চালিয়ে যাচ্ছেন ওয়েব সিরিজের। সেই জন্য মাঝেমধ্যেই মুম্বাই উড়ে যেতে হচ্ছে তাকে। আর সেখানেই এই প্রশ্নের মুখোমুখি হয়েছিলেন তিনি।

সরাসরি প্রসেনজিৎকে প্রশ্ন করা হয় তিনি কেন সেদিন এই ছবির প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন? যার উত্তরে প্রসেনজিৎ বলেন,’ এসব ছাড়ুন ভুলে যান। আমরা বরং জুবিলি নিয়ে কথা বলি’। তবে সংবাদমাধ্যমকে এই উত্তর না দিলেও একসময় এর সঠিক উত্তর দিয়েছিলেন অভিনেতা।

২০১২ সালে নিউ ইয়র্ক টাইমসে একটি সাক্ষাৎকারে প্রসেনজিৎ জানিয়েছিলেন তিনি আসলে নিজের ছবির ক্যারিয়ার নষ্ট করতে চাননি। এর আগে তিনটি হিন্দি ছবি করলেও সেগুলি ফ্লপ হয়। এসে অমর সঙ্গী করার পরে সেটা সঙ্গে সঙ্গে হিট। আর তাই দিকে পা বাড়াননি তিনি। এই কারণেই ফিরিয়ে দিয়েছিলেন ম্যায়নে পেয়ার কিয়া, সাজানের মত ছবির অফার।

Back to top button

Ad Blocker Detected!

Refresh