টলিউড

শুধু পাঠান চলবে আর কিছু না! নির্দেশ এল মুম্বাই থেকে! পাঠানের জন্য হল থেকে তুলে নেওয়া হচ্ছে বাংলা ছবি! শাহরুখ ব্র্যান্ড অ্যাম্বাসর বলেই কি কোণঠাসা বাংলা? ক্ষেপলেন প্রজাপতি প্রযোজক

বাংলার সঙ্গে শাহরুখ খানের (Shahrukh Khan)সম্পর্কটা অন্যরকম। একাধিক বার নিজের ছবির প্রচারের কাজেই হোক কিংবা নিজের ব্যক্তিগত কাজে। কলকাতায় ছুটে আসেন বলিউড বাদশা। অন্যদিকে বাংলার ব্র্যান্ড অ্যাম্বাসেডর শাহরুখ খান। তাই নিজের ছবি প্রচারের জন্য কলকাতার উপর একটু বেশি জোর দেন তিনি। কিন্তু এ কেমন জোর!

নিজের রাজ্যে হল মালিকদের কাছে ব্রাত্য বাংলা ছবি। এমনকি দেব মিঠুনের প্রজাপতি(Projapoti) যখন এখনো ভালো শো দখল করে রয়েছে সেখানে সরিয়ে দেওয়া হচ্ছে এই ছবিকেও। সরিয়ে দেওয়া হচ্ছে সমস্ত ছবি। এমনকি সদ্য মুক্তি পাওয়া ‘কাবেরী অন্তর্ধান’, ‘দিলখুশ’, ‘ডঃ বক্সি’ ক্ষেত্রেও এক অবস্থা। আর এটিই বেজায় খেপে গেলেন প্রজাপতি প্রযোজক অতনু রায় চৌধুরী।

গত বছর বড়দিনে মুক্তি পেয়েছিল দেব-মিঠুন অভিনীত প্রজাপতি। যা এখনও রমরমিয়ে ব্যবসা করছে। কিন্তু আগামী বুধবার শাহরুখের ছবি পাঠান(Pathan) মুক্তি পাওয়ার পর থেকে প্রায় কুড়িটি প্রেক্ষাগৃহ থেকে তুলে নেয়া হয়েছে এই ছবি। আর এই নির্দেশ এসেছে মুম্বাই থেকে। সিঙ্গেল স্ক্রিনে পাঠান চলবে। আর অন্য কোন যাবেনা। কোন আঞ্চলিক ভাষার ছবি নয়। এক্ষেত্রে অধিকাংশ হল মালিক ভয় বাংলা ছবি উঠিয়ে সেখানে পাঠানকে জায়গা করে দিচ্ছে।

দক্ষিণ কলকাতার জনপ্রিয় প্রিয়া সিনেমা হলে প্রজাপতি উঠিয়ে পর পর পাঠান ছবির শো চলছে পাঁচটা। আর এতে ক্ষেপে গিয়েছেন প্রজাপতি প্রযোজক অতনুর রায় চৌধুরী। তার কথা অনুযায়ী,’ পাঠান চলে গেলে এই বাংলা সিনেমায় সিঙ্গেল স্ক্রিনকে বাঁচিয়ে রাখবে। লোভই দায়ী। সরকারি হস্তক্ষেপ ছাড়া এই সমস্যার সমাধান সম্ভব নয়’। পাশাপাশি প্রিয়ার হলমালিক অরিজিৎ দত্তের ওপর আঙুল তুলেছেন অতনু। জানিয়েছেন,’ প্রিয়া তো সবসময় বাংলা সিনেমার পাশে দাঁড়ানোর কথা বলে। অরিজিত দত্তের সবটাই লোক দেখানো’।

অন্যদিকে যে সমস্ত হল মালিকরা বাংলা সিনেমার পাশাপাশি পাঠান চালাতে চাইছে তারা পারছে না। এজন্য পাঠান ছেড়ে দিতে হচ্ছে তারে। মূলত পাঠান ডিস্ট্রিবিউটরের তরফ থেকে দাবি রাখা হয়েছে,’ প্রিয়া সিনেমা হলে পারলে বাকিরা পারবে না কেন। শুধু পাঠান চালাতে হবে’। কোথাও গিয়ে হিন্দি সিনেমার কাছে বাংলা ছবি হেরে যাচ্ছে।

প্রসঙ্গত বাংলা ছবির সুদিন দুদিন নিয়ে আলোচনার অন্ত নেই। নেট দুনিয়াতে লম্বা-লম্বা হ্যাশট্যাগ নিয়ে প্রতিবাদীরা বাংলা সিনেমার পাশে দাঁড়ানোর কথা বললেও বাস্তবে তা হচ্ছে না। পাশাপাশি বাংলা সিনেমা প্রেক্ষাগৃহ থেকে পুরোপুরি তুলে না নিলেও এমন কিছু উদ্ভট স্লটট দেওয়া হচ্ছে যা দেখা সম্ভব নয়। তাহলে দর্শকের পাশে দাঁড়ানোর সুযোগ টা কোথায়? শাহরুখের পাঠান ছবি লিখিত বিগ বাজেটের একটি ছবি। যা এই সমস্যা আরো বেশি করে চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল।

Back to top button

Ad Blocker Detected!

Refresh