টলিউড

সত্যজিৎ রায়ের সাথে কোনো দিনই কাজ করেননি মহানায়িকা সুচিত্রা সেন, কিন্তু কেন? জানেন? জেনে নিন

এমন একটা সময় ছিল যখন টলিউডে সত্যজিৎ রায় এবং সুচিত্রা সেন দুজনেই বিরাজমান। একজন যেমন সত্যজিৎ রায় হলেন বাংলার একজন বিশ্ববরেণ্য অস্কার জয়ী। আবার আরেকজন হলেন টলিউডের মহানায়িকা। তবে এই দুজনকে একসাথে কাজ করতে দেখা যায়নি কখনো। এই দুই ব্যক্তিত্ব একই সাথে টলিউডে থাকলেও তাঁদের যুগলবন্দি চোখে পড়েনি মানুষের।

খুব স্বাভাবিকভাবেই অনেকেরই মনে এই নিয়ে বহু প্রশ্ন উঠেছিল যে কেন এই দুই প্রতিভাবান মানুষের যুগলবন্দি কেন হয়নি কখনো? তবে একথা কিন্তু ঠিক যে সুচিত্রা সেনকে নিজের সিনেমার নায়িকা হিসেবে পেতে চেয়েছিলেন সত্যজিৎ। কিন্তু নায়িকা হওয়ার সেই প্রস্তাবে বেঁধে দিয়েছিলেন একটি কঠিন শর্ত। জানেন কী, কী সেই প্রস্তাব?

একাধিক জনপ্রিয় সিনেমার নির্মাতা সত্যজিৎ রায়। ‘পথের পাঁচালী’ থেকে ‘অপুর সংসার’ সবেতেই চূড়ান্ত সাফল্য পেয়েছেন এই পরিচালক। সেই সময় তাঁর সাথে কাজ করার জন্য উদগ্রীব থাকতেন বহু কলাকুশলীরা। তেমনি টলিউডের মহানায়কাও চেয়েছিলেন তাঁর সাথে কাজ করতে। কিন্তু এক অদ্ভুত শক্ত শর্ত বেঁধে দেওয়া হয়েছিল সেই প্রস্তাবে।

সেই সময়ে প্রকাশিত হওয়া বিভিন্ন সংবাদ মাধ্যম থেকে জানা যায় সত্যজিৎ রায় ১৯৬০ সালের শুরুর দিকে ‘দেবী চৌধুরানী’ গল্প অবলম্বনে একটি ছবি তৈরি করতে চেয়েছিলেন। সেখানে তিনি তাঁর এই ছবির নায়িকা হিসেবে সুচিত্রাকে চেয়েছিলেন। তবে পরিচালক বলেছিলেন এই ছবি করতে হলে নায়িকা সেই সময় আর কোনো ছবির প্রস্তাবে রাজি হতে পারবেন না। তাঁকে শুধুই দেবী চৌধুরানীর চরিত্রেই মনোনিবেশ করতে হবে।

তবে এই প্রস্তাব মেনে নিতে পারেননি অভিনেত্রী। কারণ সেই সময় মহানায়িকার হাতে ছিল বহু কাজের প্রস্তাব। আবার এর মধ্যে কিছু ছবির জন্য তাঁর কথা বলাও হয়ে গিয়েছিল। তাই সেই কথার খেলাপ করা সম্ভব ছিল না অভিনেত্রীর পক্ষে। তাই অভিনেত্রীর যথেষ্ট ইচ্ছে থাকলেও সত্যজিতের সাথে কাজ করা হয়নি সুচিত্রার। এমন কী পরিচালক ‘দেবী চৌধুরানী’ ছবিটাও আর বানাননি। তবে পরে সুচিত্রা দেবী চৌধুরানী চরিত্রে কাজ করেছিলেন।

Back to top button

Ad Blocker Detected!

Refresh