টলিউড

‘কমলা ঝড়’ নিয়ে জোর বিবাদ দেব-অনিকেতের, দেব হয়তো মানে বোঝেননি, তাই ছোটদের ছবি বলছেন: অনিকেত, তুলকালাম টলিপাড়ায়

সম্পর্কের সমীকরণ বড়ই জটিল। আজ যার সাথে মধুর সম্পর্ক কাল তা নাও থাকতে পারে। সম্প্রতি টলিউড অভিনেতা দেব ও চিত্র পরিচালক অনিকেত চ্যাটার্জীর মধ্যে তৈরি হয়েছে জোর বিতর্ক। একটা শব্দ নিয়ে তৈরি হয়েছে বিতর্ক। পরিচালক অনিকেত চ্যাটার্জীর অমতে ‘কমলা ঝড়’-এর জায়গায় ‘বোম্বাগরের ঝড়’ করে দেন দেব। আর সেই নিয়েই অভিনেতা ও পরিচালকের মধ্যে এখন চলছে জোর বিতর্ক।

সম্প্রতি ‘হবুচন্দ্র রাজা গবুচন্দ্র মন্ত্রী’-র গানের একটি শব্দ বদল নিয়ে তৈরি হয়েছে বিতর্ক। পরিচালক অনিকেত চ্যাটার্জীর কথা উপেক্ষা করে কবীর সুমনকে গান গাওয়ার সময় শব্দটি বদলে দিতে বলেন। তিনি অভিনেতার কথা মতোই শব্দটি বদলে দিয়েছিলেন। পরে এই প্রসঙ্গে পরিচালক অনিকেত চ্যাটার্জী জানান, “আমি স্পষ্টভাবে বলেছিলাম, আমার আগের গানটাই রাখতে হবে। নাহলে আমি ছবির সঙ্গে যুক্ত থাকব না।

এই সিনেমাটি যে প্রথমে ছোটপর্দায় মুক্তি পাবে। তাও জানতাম না। এর আগে ট্রেলার প্রকাশ অনুষ্ঠানেও আমাকে ডাকা হয়নি।” সম্প্রতি সাংবাদিক সম্মেলন করে ‘হবুচন্দ্র রাজা গবুচন্দ্র মন্ত্রী’ ছবির ট্রেলার মুক্তি পেয়েছে। এই সাংবাদিক সম্মেলনে ডাকা হয়নি পরিচালক অনিকেত চ্যাটার্জীকে। এমনটা হয়তো সত্যিই আগে হয়নি যে কোন ছবির ট্রেলার মুক্তি পাচ্ছে অথচ সেই সাংবাদিক সম্মেলনে উপস্থিত নেই ছবির পরিচালক। ঘটনার পর চলচ্চিত্র এই নিয়ে কথা উঠেছে। দেব সাংবাদিক সম্মেলনে বারবার বলেছেন ‘হবুচন্দ্র রাজা গবুচন্দ্র মন্ত্রী’ ছোটদের সিনেমা।

তবে দেবের মতের সাথে একেবারেই একমত নন পরিচালক। এরপর পরিচালক এই প্রসঙ্গে জানান, “শিশুদের সিনেমা হলেও এর রাজনৈতিক দিক রয়েছে৷ এটা যেমন ছোটদের কাছে প্রিয় হয়ে উঠবে। এমনভাবেই বড়রাও বুঝবেন। দেব তো পুরো চিত্রনাট্য পড়েছিলেন। তিনি হয়ত মানেটাই বুঝতে পারেননি। ছবির একটি দৃশ্যে দেখা যাচ্ছে যে মন্ত্রী বলছেন তিনি গুর্জর থেকে আসছেন। পরে তিনিই যখন রাজসভার প্রধানমন্ত্রী হচ্ছেন, সাষ্টাঙ্গে প্রণাম করছেন। তাতে আশা করি সবাই সবটা বুঝতে পারছেন৷ আর এই কারণেই গানটি ভীষণ গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। একটা শব্দ বদলালেই তো আর সব ঠিক হয় না।” বোঝাই যাচ্ছে বর্তমানে এই অভিনেতা ও পরিচালকের বিতর্কের জল গড়িয়েছে অনেক দূর তা বুঝতে বাকি নেই আর করোরই।

Back to top button