টলিউড

তাড়াহুড়ো করলে বাঁকা পথেই সাফল্য আসবে! সবাই সুযোগ নিতে ওঁত পেতে আছে! নতুন প্রজন্মের তারকাদের উদ্দেশ্যে সাবধান বার্তা ভরত কলের

টলিউডে(Tollywood)র অন্যতম সুদর্শন অভিনেতা ভরত কল(Bharat Kaul)। দেখতে দেখতে ৩০ টা বছর দাপটের সঙ্গে অভিনয় জগতে কাজ করে চলেছেন তিনি। তবে বাংলায় কাজ করলেও আসলে তিনি কাশ্মীরের মানুষ। বাঙালি দর্শক কুলের কাছে বড়ই আপনজন তিনি।

একটা সময় ইন্ডাস্ট্রিতে ক্যাসানোভা বলে ডাকা হতো থাকে। একাধিক অভিনেত্রী সঙ্গে সম্পর্কে জড়িয়েছেন তিনি। পরে বিয়ে করেন অনুশ্রী দাসকে। কিন্তু সেই সম্পর্ক সুখের হয়নি থাই হয়নি দাম্পত্য জীবন। তবে থেকে গিয়েছে এক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আর সম্মান। সম্পর্ক ভাঙলেও ভরত কল অকপটে স্বীকার করেছেন,’ আমি গোটা জীবন অনুষ্ঠিকে সম্মান করবো’।

শোনা গিয়েছে মুম্বাইতে থাকাকালীন সায়ন্তনী ঘোষের সঙ্গে লিভি ইন করতেন তিনি। সেই সময় ক্রনিকম্যালয়েড লিউকোমিয়া অর্থাৎ ক্যান্সারে আক্রান্ত হন তিনি। এখনো রয়েছে এই মারণ রোগ। নিয়মিত ওষুধ খেতে হয় অভিনেতাকে। আর এই কঠিন সময়টাতে বিশেষ মানুষের প্রয়োজন ছিল জীবনে সেটা উপলব্ধি করেছিলেন অভিনেতা। অভিনেত্রী জয়শ্রী মুখোপাধ্যায় সেই সময় পাশে এসে দাঁড়ান। ‘রাজযোটক’, ‘আপনজন’ একাধিক ধারাবাহিককে অভিনয় করতে গিয়ে পাথ হয় তারপর বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছেন তারা। বয়সে ১৮ বছরের ছোট অভিনেত্রীকে বিয়ে করেন ভারত কল। রয়েছে তাদের এক কন্যা সন্তান।

তবে বাংলা পড়তে বা লিখতে না জানলেও মনেপ্রাণে বাঙালি ভরত কল। অনেকে তার বাংলা শুনে ধরতেই পারবে না আসলে তিনি কাশ্মীরি পন্ডিত। ১৯৬৩ সালে অভিনেতার বাবা কর্মসূত্রে কলকাতায় আসেন। প্রথমে হাওড়ার বালিতে থাকলেও পরে চলে আসেন লেক গার্ডেন্সে। এখানেই জন্ম হয় অভিনেতার। বাড়িতে কাশ্মীরি ভাষাতে কথা বললে বাইরে বাঙালি বন্ধু-বান্ধবদের সঙ্গে বাংলাতেই কথা বলেন তিনি। এই কলকাতা শহরে ফুটবল ক্রিকেটের প্রেমে পড়েন তিনি। পরবর্তীকালে যদিও ফিরে গিয়েছিলেন জম্মুতে। সেখানে ছেলে তার বাবার কারখানা সেখান থেকেই স্নাতকোত্তর পাশ করেন তিনি।

এই বঙ্গভূমিতে ভীষণ তান অনুভব করতেন সেই কারণেই আবার কলকাতাতে পা রাখেন তিনি। ধীরে ধীরে কাশ্মীরে পন্ডিত হয়ে উঠলেন বাঙালি অভিনেতা। বাঙালি অভিনেত্রীর সঙ্গে সম্পর্কে জড়িয়ে এখন বাংলার জামাই। নববর্ষে অভিনেতার জীবন জুড়ে এখন শুধুই বাঙালিয়ানা। শিল্প-সংস্কৃতির ওপর ভীষণ রকম শ্রদ্ধা তার। তাই ৩০ বছর ধরে ইন্ডাস্ট্রির সঙ্গেই জড়িয়ে রয়েছেন তিনি।

তবে নতুন প্রজন্মের অভিনেতা-অভিনেত্রীদের কাছেও প্রথম প্রদর্শনের কাজ করছেন তিনি। গত বছর ইনস্টিটিউট অফ পারফর্মিং আর্টস খোলেন। সেখানে নিয়মিত অভিনেতা-অভিনেত্রীদের কাজ করে থাকেন তিনি। তবে নতুন প্রজন্মের তারকাদের উদ্দেশ্যে বার্তা দিলেন, শর্টকাট নয় ধৈর্য ধরে প্রত্যেকটা স্টেপ পার করতে হবে তাহলেই আসবে সাফল্য। তাড়াহুড়ো করলে হবে না, বাঁকা পথে সাফল্য লাভের চেষ্টা করলে হবে না। তাহলে কম্প্রোমাইজ করতেই হবে। পাশাপাশি জানিয়েছেন সব জায়গায় সুযোগ নিতে ওঁত পেতে আছে সবাই। তাই সাবধান এবং সততার পথে এগোতে হবে নিজেদের। তবে আসবে সাফল্য।

Back to top button

Ad Blocker Detected!

Refresh