টলিউডStory

‘মহানগর’ আজ মেতে উঠেছে ‘চারুলতা’র জন্মদিনে’- এ, যিনি আজও ‘সুবর্ণরেখা’ হয়েই আছেন! সকলের কাছে হয়ে উঠেছে ‘অদ্বিতীয়া’

চলচ্চিত্র, মানুষের জীবনে বিনোদনের অন্যতম এক মূল স্রোত। আমরা সকলেই জানি একটা সময় এই চলচ্চিত্র ছিল নির্বাক। কোনো সংলাপ না থাকলেও জীবনের গল্প স্ক্রিনের ফুটে উঠতো। আর সেই গল্পের সাধ আস্বাদন করতেন মানুষ। তারপরেই আসে সবাক চলচ্চিত্র। অভিনেত্রী মাধবী মুখোপাধ্যায় সবাক চলচ্চিত্র জগতে স্বর্ণযুগের এক জীবন্ত কিংবদন্তি অভিনেত্রী।

নিজের স্বপ্নের পথে হেটেছেন ‘চারুলতা’। মহানগরের বুকে কোনায় কোনায় আছে অভিনেত্রীর ভঙ্গিমা। তাইতো, আজকের দিনে দাঁড়িয়ে যখন তিনি আসিতে পা রাখলেন তখনও নিজেকে ‘সুবর্ণরেখা’র মতো স্পষ্ট করে রাখতে পেরেছেন। হয়ে উঠেছেন ‘অদ্বিতীয়া’। ১০ই ফেব্রুয়ারি সত্যজিৎ রায়ের ক্যামেরায় উঠে আসা চারুলতার জন্মদিন।

চলচ্চিত্র জগতের সেরা তিন পরিচালক হলেন সত্যজিৎ রায়, মৃণাল সেন, ঋত্বিক ঘটক। নায়িকা হিসেবে প্রথম পছন্দের অভিনেত্রীদের লিস্টে মাধবী মুখোপাধ্যায়ের নাম থাকতো সবার প্রথম দিকে। প্রত্যেকবার ‘অজানা শপথ’ নিয়েছেন এই অভিনেত্রী। তবে নিজেকে বারবার প্রমাণ করে দিয়েছেন ‘অদ্বিতীয়া’ রূপে। উত্তম কুমার, সৌমিত্র চট্টোপাধ্যায় সকলের বিপরীতে তাঁর যে অনবদ্য অভিনয় তা বারবার মন জয় করেছে সকলের।

পরিচালক প্রযোজক থেকে বিভিন্ন অভিনেতা- অভিনেত্রী সকলেই ভীষণ পছন্দ করতেন মাধবীকে। দীর্ঘদিন তাবড় তাবড় সবার সাথে কাজ করে এসেছেন অভিনেত্রী। একসময় শিশির ভাদুড়ি, নির্মলেন্দু লাহিড়ি থেকে ছবি বিশ্বাস- এর মতো অভিনেতাদের সঙ্গে মঞ্চ ভাগ করে নিয়েছিলেন তিনি। জানা যায় মৃণাল সেনের বাইশে শ্রাবণে অভিনয়ের আগে পর্যন্ত মাধুরী নামেই দর্শক মহলে পরিচিত ছিলেন তিনি। নিজের অভিনয় দক্ষতা দিয়ে সব সময় তিনি মন জয় করে এসেছেন সকলের।

প্রসঙ্গত মাঝে বয়স জনিত কারণে অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি ছিলেন অভিনেত্রী। বেশ কিছুদিন বিভিন্ন শারীরিক সমস্যায় ভুগেছিলেন তিনি। তবে একের পর একসহ অভিনেতা-অভিনেত্রী এবং সহকর্মীদের চলে যাওয়া অনেকটা দুর্বল করে দিয়েছিল তাঁকে। নতুন প্রজন্মের প্রচুর মানুষের সাথে নতুন উদ্যমে কাজ করে চলেছেন অভিনেত্রী। নবাগত অভিনেতা-অভিনেত্রী সকলকে পথ দেখিয়ে চলেছেন তিনি এখনো।

Back to top button

Ad Blocker Detected!

Refresh