টলিউড

বাংলা ছবির জয়জয়কার! রাজর্ষি দে পরিচালিত ‘আবার কাঞ্চনজঙ্ঘা’ চিকাগো ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে পেলো বেস্ট ফিচার ফিল্ম অ্যাওয়ার্ড! ছবিটির পুরস্কৃত হওয়ার সম্পর্কে কী বললেন পরিচালক?

রাজর্ষি দে পরিচালিত জনপ্রিয় ছবি ‘আবার কাঞ্চনজঙ্ঘা’। ছবিটিতে একটা পারিবারিক গল্প রয়েছে। এই ছবিতে ১৭ জন তারকাকে নিয়ে কাঞ্চনজঙ্ঘার বুকে যাওয়া হয়েছিল শুটিং করতে। শুধু তাই নয় ১৭ জন তারকাকে নিয়ে পুরো ছবির কাজটি সারা হয়েছিল ১৭ দিনের মাথায়। এই ছবি সম্প্রতি পুরস্কৃত হল।

শুটিং করবার সময় যেহেতু হৈ চৈ করে সকলে শুটিং করতে গিয়েছিলেন তাই শ্যুটিং নাকি পিকনিক তা বোঝার উপায় ছিল না। সেখানে গিয়ে কেউ ব্যাডমিন্টন খেলতে শুরু করেছিল কেউ বা রান্না এইভাবেই মজা করেই সম্পূর্ণ শুটিং করা হয়েছে। রাজর্ষি দে পরিচালিত এই ছবিতে তনুশ্রী চক্রবর্তী, গৌরব চক্রবর্তী, দেবলীনা কুমার, রূপঙ্কর বাগচী, কৌশিক সেন, শাশ্বত চট্টোপাধ্যায়, অর্পিতা চট্টোপাধ্যায়, রাহুল অরুণোদয় বন্দ্যোপাধ্যায় সহ একাধিক জনপ্রিয় মুখ ছিল।

ছবিটির প্রযোজনা করেছিলেন শিল্পী এ পান্ডে ও অক্সদ কে পান্ডে। পরিবারের প্রত্যেকটা সদস্যের মধ্যে কিছু সমস্যা রয়েছে এই সমস্যাগুলো বড়দিনের ছুটিতে মেটানো যায় কিনা তাই নিয়ে এই গল্প। এডভোকেট নিশীথ দেবের বড় ছেলে ত্রিদিব তার তিন ভাই, সুদেব, দেবেশ, রোহিত ও বোন সেমন্তি বড়দিনের ছুটি কাটাতে তাদের দার্জিলিং এর পৈতৃক বাড়িতে আসে। তাদের পৈতৃক বাড়ির নাম অভিলাষ। সম্পর্কের নানাবিধ টানা পড়েন এই গল্পের মধ্যে ফুটে উঠেছে। ট্রেলারের মধ্যেই এই ধারাবাহিক নিজের নতুনত্ব তুলে ধরেছিল। উল্লেখ্য সত্যজিৎ রায়ের কাঞ্চনজঙ্ঘা স্মরণে আবার কাঞ্চনজঙ্ঘা নির্মিত হলেও এটি কিন্তু কোন সিক্যুয়ল নয় এটি সম্পূর্ণ মৌলিক একটি গল্প।

সম্প্রতি ফাইভ ডালাস ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিবলে বেস্ট ফিচার ফিল্ম অ্যাওয়ার্ড পেয়েছে ‘আবার কাঞ্চনজঙ্ঘা’। এই প্রসঙ্গে পরিচালক রাজর্ষি দে জানান,“ এটি আমাদের সকলের জয়। দার্জিলিং এর নস্টালজিয়া ছড়িয়ে পড়েছে বিদেশে!”

Back to top button