টলিউড

‘মন রে কৃষি কাজ জানো না…’, মানবজমিনে গান গেয়ে মানবতার দৃষ্টান্ত গড়লেন অরিজিৎ, মাত্র ১১ টাকার নিজের জন্য রেখে পুরোটাই দিলেন বাচ্চাদের স্কুলে

ইতিমধ্যে বাঙালি শ্রোতাদের মধ্যে মানবজমিন(Manabjamin) ছবির ‘মন রে কৃষি কাজ জানো না’ গানটির জনপ্রিয়তা অন্য জায়গায় পৌঁছে গিয়েছে। গানটি খেয়েছেন এই মুহূর্তে ভারতের এক নম্বর গায়ক অরিজিৎ সিং(Arijit Singh)। তবে এই গান এবং গান রেকর্ডিং এর নেপথে রয়েছে এক অন্য গল্প। মানবতার গল্প। যা শেয়ার করলেন সেই ছবি পরিচালক শ্রীজাত(Srijato Banerjee) নিজেই। এই গান গাওয়ার জন্য নাকি প্রথমে একটা টাকাও নিতে চাননি অরিজিৎ। হাজার জোরাজুরির পর তিনি জানিয়েছিলেন তিনি নিজের জন্য না বাচ্চাদের স্কুলের উন্নয়নের জন্য পুরো টাকাটা দান করে দেবেন।

প্রসঙ্গত শ্রীজাতর আবদারে প্রথমবারের জন্য রামপ্রসাদী গানে কন্ঠ দিলেন অরিজিৎ সিং। আর যে সুরের প্রেমে ভেসেছে ইতিমধ্যে গোটা বাংলা। এই গান যখন রেকর্ড করা হচ্ছিল তখন তার জন্য কোন পারিশ্রমিক নিতে চাননি জিয়াগঞ্জের ভূমিপুত্র। পরিচালকের কথা অনুযায়ী,’ গানটা রেকর্ড করার পর আমি যখন অরিজিৎ এর কাছে পারিশ্রমিকের বিষয়ে জানতে চাই ও বলল আমি তোমার থেকে কোনো টাকা নেব না। আমি পাল্টা জোড়াজড়ি করে বলি নিতে তো হবেই। এরপরেই ও বলল আচ্ছা তাহলে এক কাজ করো। আমি কলকাতা ফিল্ম ফেস্টিভ্যালের উদ্বোধনে তো যাব এখন তুমি আমাকে এগারো টাকা দিও’।

এরপর শ্রীজাত যখন অরিজিৎ-কে জানান এর মিউজিক রাইট কিনেছে সোনি এন্টারটেইনমেন্ট। তখন কন্ট্রাক্টে বলা যাবে না যে ১১ টাকা পারিশ্রমিকের বিনিময়ে এই গানটি রেকর্ড করেছেন তিনি। সেই সময় অরিজিৎ তাকে জানিয়েছিলেন তিনি বাচ্চাদের যে স্কুলটি চালান সেখানেই যেন পুরো টাকাটা দিয়ে দেওয়া হয়। অন্তত বাচ্চাগুলো পূজোতে জামা কিনতে পারবে। অরিজিতের মুখ থেকে বোধহয় এমন উত্তর আশা করছিলেন না শ্রীজাত। মানবতার এমন পরিচয় পেয়ে গায়কের গুণে মুগ্ধ শ্রীজাত।

পরিচালকের কথা অনুযায়ী তিন মাস ধরে পান্নালাল ভট্টাচার্য ও ধনঞ্জয়ের ভট্টাচার্যের মনের এই কৃষি কাজ জানো না গানটি শুনে একবারে এক রাতে রেকর্ড করে ফেলেছে অরিজিৎ। আর সেই গান এখন শ্রোতাদের মুখে ঘুরে ফিরে বেড়াচ্ছে। শুধু তাই নয় মিউজিক লিস্টে একেবারে প্রথমে রয়েছে এই গান। অরিজিতের সঙ্গে একটি ছবি শেয়ার করে প্রযোজক রানা সরকার লেখেন,’ মানবজমিন আর পতিত রইল না ধন্যবাদ ঈশ্বর’।

খ্যাতির চূড়ায় পৌঁছেও মাটির এত কাছাকাছি থাকা যায় তার প্রতিষ্ট উদাহরণ অরিজিৎ সিং। তার মধ্যে যেমন কোন অহংকার নেই তেমন কোন দম্ভ নেই। এখনো মুর্শিদাবাদের জিয়াগঞ্জের ছেলে হয়ে আপামর ভারতবাসীর কন্ঠে বাস করছেন তিনি। টলিউডের পাশাপাশি বলিউড দক্ষিণী ছবির জগত কেউ কাঁপাচ্ছেন তিনি। অথচ তার সাধারণ মানুষের মতো জীবনযাত্রা দেখলে শিখতে হবে অনেক কিছু।

Back to top button