ব্যবসা ও বাণিজ্য

Post Office এর দুর্দান্ত স্কিম! মাসে ১২ হাজার টাকা জমাতে পারলেই গ্রাহকরা পেয়ে যাবেন ৪০ লক্ষ টাকা

আমাদের সকলকেই কষ্ট করে টাকা উপার্জন করতে হয়। সেই টাকা থেকে অল্প অল্প করে সকলেই ভবিষ্যতের জন্য সঞ্চয় করে রাখেন। মানুষ তার কষ্টের উপার্জন এমন জায়গায় সঞ্চয় করতে চান যেখানে সেই টাকা নিরাপদে থাকবে। নিরাপত্তার ক্ষেত্রে দেশের একাংশের ধারণা পোস্ট অফিস অর্থাৎ ডাকঘরে টাকা রাখলে তা নিরাপদে থাকবে।

শুধুমাত্র নিরাপত্তার দিক দিয়েই নয় সুদের ক্ষেত্রেও পোস্ট অফিস বিভিন্ন রাষ্ট্রায়ত্ত্ব ব্যাঙ্কের থেকে অনেক বেশি এগিয়ে রয়েছে। ডাকঘরে যে ক’টি প্রকল্প রয়েছে তাদের মধ্যে সবকটির মেয়াদ ১ থেকে ১৫ বছরের মধ্যে। এই সমস্ত প্রকল্পের মধ্যে উল্লেখযোগ্য একটি প্রকল্প হল পিপিএফ বা পাবলিক প্রভিডেন্ট ফান্ড।

পিপিএফ, এই প্রকল্পের মেয়াদ ১৫ বছর। পরে আরো ৫ বছর পর্যন্ত এই প্রকল্প চালু রাখা যায়। এই প্রকল্পে টাকা বিনিয়োগ করলে গ্রাহক প্রতিবছর ৭.১% সুদ পেয়ে যান। এই প্রকল্পের ক্ষেত্রে কম্পাউন্ডিং-এর সুবিধাও পেয়ে থাকেন গ্রাহকরা।

এই প্রকল্পের গ্রাহকরা প্রতিমাসে দেড় লক্ষ টাকা পর্যন্ত জমা করতে পারবেন। যদি গ্রাহকরা প্রতিমাসে ১২৫০০ টাকা জমা করতে পারেন তাহলে ১৫ বছর পর সেই টাকার পরিমাণ হবে ২২.৫ লক্ষ টাকা। ১৫ বছর পর ঐ টাকার সুদ পাবেন ১৮.২০ লক্ষ টাকা। সুদ ও আসল মিলিয়ে মোট ৪০.৭০ লক্ষ টাকা পাবেন গ্রাহকরা।

Back to top button