ব্যবসা ও বাণিজ্য

চমৎকার সরকারি প্রকল্প! মাত্র ৭ টাকা জমা দিলেই প্রতিমাসে ৫০০০ টাকা পর্যন্ত পেয়ে যেতে পারেন গ্রাহকরা

কেন্দ্রীয় সরকার এমন অনেক যোজনা সাধারণ মানুষের উদ্দেশ্যে নিয়ে আসেন যাতে আর্থিকভাবে তাদের কিছুটা হলেও সাহায্য হয়। করোনা পরিস্থিতিতে বহু মানুষ কর্মহীন হয়ে পড়েছেন। সেই পরিস্থিতিতে মানুষের কথা মাথায় রেখেই ‘অটল পেনশন যোজনা’ এনেছে কেন্দ্রীয় সরকার।

আমাদের চারপাশে এমন অনেক মানুষ রয়েছেন যারা দারিদ্র্যসীমার নীচে বসবাস করেন। তাদেরকে আর্থিকভাবে সাহায্যের উদ্দেশ্যেই কেন্দ্রীয় সরকার এই যোজনায় নিয়ে এসেছে। এই যোজনায় গ্রাহক হলে মাত্র ৭ টাকা ইনভেস্ট করলেই প্রতিমাসে পেয়ে যেতে পারেন ৫০০০ টাকা।

এই অটল পেনশন যোজনা গ্রাহক হতে গেলে গ্রাহকরা নিজেদের নিকটবর্তী যে কোন ব্যাঙ্কে গিয়ে সেল্ফ অ্যাটেস্টেড করা আধার কার্ড ও প্যান কার্ডের কপি জমা দিলেই এই যোজনার গ্রাহক হওয়া যাবে। সেল্ফ অ্যাটেস্টেড কপিগুলি জমা দেওয়ার সময় গ্রাহকের কাছে অরিজিনাল কপিগুলি থাকা আবশ্যক।

গ্রাহক যদি ১৮ বছর বয়স থেকেই ইনভেস্ট করতে শুরু করেন তাহলে ৬০ বছর বয়সে তিনি প্রতি মাসে ৫০০০ টাকা পেয়ে যাবেন। প্রতিমাসে ২১০ টাকা করে জমা দিলেই ৬০ বছর বয়সের পর গ্রাহক ৫০০০ টাকা পেয়ে যাবেন। মূলত কেন্দ্রীয় সরকার এই যোজনা সেইসব মানুষের জন্য এনেছেন যাদের দিনের শেষে দেখার কেউ নেই। প্রতিমাসে তারা যেন নিজেদের খরচাটুকু চালিয়ে নিতে পারেন এই উদ্দেশ্যেই এই যোজনা নিয়ে এসেছে কেন্দ্রীয় সরকার।

প্রতিমাসে ১০০০ টাকা পেতে গেলে প্রতিমাসে গ্রাহককে জমা দিতে হবে মাত্র ৪২ টাকা করে জমা দিতে হবে। প্রতিমাসে ২০০০ টাকা করে পেতে গেলে গ্রাহককে প্রতিমাসে ৮৪ টাকা জমা দিতে হবে। ৩০০০ টাকা পেতে গেলে প্রতিমাসে ১২৬ টাকা জমা দিতে হবে। ৪০০০ টাকা পেতে গেলে ১৬৮ টাকা করে জমা দিতে হবে প্রতিমাসে। যত কম বয়সে এই যোজনার গ্রাহক হওয়া যাবে ততখন ভালো।

Back to top button