OffBeat

একদম বাড়ির টবেই সারাবছর ফলবে এলাচ! রইলো বাড়ির ছাদে এলাচ চাষের সঠিক পদ্ধতি, জেনে নিন কি করে বাড়িতেই সহজ পদ্ধতিতে এলাচ চাষ করবেন

আমাদের প্রত্যেকের রান্নাঘরে নানান রকম মসলার মধ্যে অন্যতম হলো এলাচ। বিরিয়ানি, পায়েস এই সমস্ত সুস্বাদু রান্নায় এলাচের ভূমিকা অনেক। এলাচ ছাড়া এই সমস্ত রান্নায় কোনো স্বাদই আসেনা। অথচ বর্তমানে এই এলাচের মূল্যই বাজারে আকাশছোঁয়া। তাই এই এলাচ যদি বাড়িতে চাষ করা যায় তাহলে কেমন হয়? আজকে আপনাদের সাথে ভাগ করে নেব কি করে বাড়িতেই ছোট টবের মধ্যে আপনি এলাচ গাছ চাষ করতে পারবেন।

বাড়িতেই টবের মধ্যে বা প্লাস্টিকের মগ বালতির মধ্যে আপনি এলাচ গাছ লাগাতে পারেন। প্রথমে যেই পাত্রে আপনি এলাচ গাছ চাষ করবেন ভাবছেন সেই পাত্রের তলায় একটি ফুটো করে নিতে হবে তারপর সেই বালতির অর্ধেকটা ভালো করে মাটি দিয়ে ভর্তি করে নিতে হবে। মাটি তৈরি করে নেওয়ার জন্য প্রথমে ৫০ শতাংশ গার্ডেন সয়েল বা সাধারণ মাটি, ৩০ শতাংশ নদীর বালি এবং ২০ শতাংশ কম্পোস্ট সার ব্যবহার করতে হবে।

এরপর আপনার বাড়ি থেকে সাত-আটটা ছোট এলাচের দানা বার করে নিয়ে ভালো করে চার থেকে পাঁচ ঘন্টা জলে ভিজিয়ে রাখতে হবে। এরপর জল থেকে সেই বীজগুলো তুলে টিস্যু পেপার এর সাহায্যে অতিরিক্ত জল মুছে নিতে হবে। এরপর সেই বালতিতে রাখা মাটি গুলির উপর হাল্কা জল স্প্রে করে দিতে হবে। তারপর বীজগুলি আলতো হাতে ছরিয়ে দিতে হবে মাটির উপরে। এরপর আবার বীজ গুলির ওপর ভালো করে মাটি চাপা দিয়ে দিতে হবে।

এরপর সেই চারাগাছ যুক্ত বালতিটি ভালোমতো যেখানে সূর্যের আলো পৌঁছে সেখানে রেখে দিতে হবে ৮-১০ দিন বাদেই চারাগাছ বেরোতে শুরু করবে। সকাল-সন্ধ্যায় পরিমাণমতো জল দিতে হবে এক মাসের মধ্যেই চারা গাছ বেড়ে উঠতে থাকবে। নিয়মিত যত্ন সহকারে পরিচর্যা করলে তার ফল ধরবে আর এইভাবে সহজ পদ্ধতিতে আপনি নিজের বাড়িতেই এলাচ গাছ চাষ করতে পারেন। দোকান থেকে আর বহুমূল্য দিয়ে আপনাকে এলাচ কিনতে হবে না।

Back to top button