বাংলা সিরিয়াল

প্রত্যেকটা স্কুলে শেখানো উচিত কিভাবে সোশ্যাল মিডিয়া চালাতে হয়! হঠাৎ এমন দাবি কেন লীনা গঙ্গোপাধ্যায়ের?

বর্তমান সময় দাঁড়িয়ে সোশ্যাল মিডিয়া (Social Media)এক অত্যন্ত গুরুত্বপূর্ণ মাধ্যম হয়ে দাঁড়িয়েছে আমাদের। বিনোদন থেকে কাজ সবকিছুর ক্ষেত্রেই সোশ্যাল মিডিয়া অপরিহার্য অঙ্গ। সোশ্যাল মিডিয়ার জন্যই যোগাযোগের মাধ্যমটা বেড়েছে। তবে কথাতেই রয়েছে সব ভালোর মধ্যেই মিশে রয়েছে বাজে। সোশ্যাল মিডিয়া একদিকে যেমন আমাদের উপকার করে ঠিক তেমনই এর প্রত্যেকটা পদে লুকিয়ে রয়েছে বড়সড় বিপদ। যার ফলস্বরূপ সাইবার ক্রাইমের দৌড়াত্ব এতটা বেড়েছে।

বিশেষ করে অল্পবয়সীদের মধ্যে এই বিপদের আশঙ্কা বেশি। তাই কিভাবে সোশ্যাল মিডিয়া ব্যবহার করা উচিত সেটা স্কুলের শেখানো দরকার বলে মনে করছেন লীনা গঙ্গোপাধ্যায়(Leena Ganguly)। বাংলা সিরিয়ালের অত্যন্ত খ্যাতনামা চিত্রনাট্যকার লীনা গঙ্গোপাধ্যায়। যদিও এর বাইরে তার আরেকটি পরিচয় রয়েছে। তিনি রাজ্য মহিলা কমিশনের চেয়ারম্যান। শনিবার জলপাইগুড়িতে রাজ্য মহিলা কমিশনের একটি বিশেষ অনুষ্ঠানে অংশ নিতে গিয়েছিলেন তিনি। সেখানে কথা প্রসঙ্গে তিনি এই মন্তব্য করেন।

মহিলাদের মানসিক স্বাস্থ্য সম্পর্কিত অনুষ্ঠানে সোশ্যাল মিডিয়ায় লুকিয়ে থাকা বিপদ নিয়ে আলোচনা করেছেন লীনা। তিনি বলেছেন, ছাত্র-ছাত্রীরা সবকিছুতেই সোশ্যাল মিডিয়া ব্যবহার করছেন। লকডাউনের সময় অনলাইনে ক্লাস শুরু হয়েছে। তখন বহু উঠতি বয়সীদের হাতে মোবাইল উঠেছে। সোশ্যাল মিডিয়ার সঙ্গে পরিচিতি বেড়েছে। কিন্তু তাদের কিভাবে এই প্ল্যাটফর্ম গুলি ব্যবহার করা উচিত তা তারা জানে না।

সোশ্যাল মিডিয়ায় অপরিচিতদের ডাকে সাড়া দিয়ে ব্যক্তিগত তথ্য শেয়ার করে অনেক সময় বিপদ ডেকে এনেছেন কমবয়সীরা। এমনই ভয়াবহ কথা জানিয়েছেন তিনি। সোশ্যাল মিডিয়াতে অনেক সময় নারী পাচারকারীরা ফাঁদ পেতে থাকে। প্রেমের প্রস্তাবে সারা দিয়ে না জেনেই বহু মেয়ে অজানার উদ্দেশ্যে পাড়ি দেয়। এমন খবর প্রকাশ্যে আসে আকছার।

তাই লেখিকার পরামর্শ সোশ্যাল মিডিয়া নিয়েও সচেতন করা দরকার ছাত্রছাত্রীদের। কিভাবে এই বিপদ এড়িয়ে যাওয়া উচিত, বিপদ গুলি চিহ্নিত করা উচিত সেই সম্পর্কে সতর্ক করা উচিত তাদের।

Back to top button

Ad Blocker Detected!

Refresh