১০০ কোটি টাকা নয়ছয়ের অভিযোগ, হাইকোর্ট CAG-কে দিল আমফান তদন্তের ভার

সরকার থেকে প্রাপ্ত আমফানের ত্রাণ বন্টনে দুর্নীতির অভিযোগের তদন্তের ভার দেওয়া হল কন্ট্রোলার অ্যান্ড অডিটার জেনারেল অব ইন্ডিয়া (CAG) ওপর। অভিযোগ এই দুর্নীতিতে অন্তত ১০০ কোটি টাকা নয়ছয় করা হয়েছে।এ দিন (CAG) কন্ট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল অব ইন্ডিয়াকে তদন্ত করার নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। তবে তদন্ত সারার সময়সীমা হচ্ছে তিন মাস । এক দিকে অর্থনৈতিক অনিয়ম হয়েছে কিনা তা খতিয়ে দেখা হবে এবং অন্য দিকে পারফরম্যান্স নিয়ে ও তদন্ত করবে কেন্দ্রীয় এই প্রতিষ্ঠান।

এদিন এই তদন্তের নির্দেশ দেয় হাইকোর্টের প্রধান বিচারপতি ডিভিশন বেঞ্চে। ক্যাগের উদ্দেশ্যে বলা হয় আগামী তিন মাসের মধ্যে তদন্ত করে সি এ জি কে ওই রিপোর্ট দিতে হবে হাইকোর্টে। উল্লেখ্য, মোট পাঁচটি আর্থিক দুর্নীতির অভিযোগে জনস্বার্থ মামলা হয়েছিল হাইকোর্টে। তাঁর পরিপ্রেক্ষিতেই হাইকোর্টের এই পদক্ষেপ।

প্রসঙ্গত, সুপার সাইক্লোন আম্পান একটি ক্রান্তীয় ঘূর্ণিঝড়, যা বঙ্গোপসাগরের তীরবর্তী ভারতের পূর্বাংশে এবং বাংলাদেশে আঘাত হানে। বাংলাদেশের উপকূলীয় অঞ্চল, ভারতের ওড়িশা ও পশ্চিমবঙ্গ ঘূর্ণিঝড়ের ঝুঁকির মধ্যে ছিল।এ শতাব্দীতে বঙ্গোপসাগরে তৈরি হওয়া এটিই প্রথম সুপার ঘূর্ণিঝড়।২০০৭ মরসুমের সিডরের পর থেকে গঙ্গা বদ্বী্পে আঘাত হানার এটি সবচেয়ে শক্তিশালী ক্রান্তীয় ঘূর্ণিঝড় এবং ১৯৯৯ ওড়িশা ঘূর্ণিঝড়ের পর বঙ্গোপসাগরে এটি প্রথম সুপার ঘূর্ণিঝড়। আম্পানে ১৩০০কোটি মার্কিন ডলারের বেশি ক্ষতি হয়েছে। ২০০৮ সালের ঘূর্ণিঝড় নার্গিসের রেকর্ডকে ছাড়িয়ে ভারত মহাসাগরের উত্তরভাগে রেকর্ড করা সবচেয়ে ব্যয়বহুল ঘূর্ণিঝড় হল আম্পান।