ভাইরাল

নিজের শরীরকে সুস্থ রাখতে চান? হৃদরোগ থেকে নিজেকে কীভাবে রক্ষা করবেন জানেন? এবারে উপায় বাতলে দিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই! জানুন

যারা শরীর চর্চা করেন তারা জানবেন শরীরচর্চা করা রীতিমত নেশার বিষয়। তবে শরীর সুস্থ রাখতে চূড়ান্ত ব্যস্ততার মাঝেও শরীরচর্চা করার কথা বলা হয়। যেমন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সারাদিনের কর্মব্যস্ততার মধ্যেও হাঁটতে হলেন না। কখনো হাঁটতে রাস্তায় বেরিয়ে পড়েন তো আবার কখনো নিজের বাড়িতে ট্রেড মিলেই হেঁটে তা সম্পন্ন করেন। নিজের স্বাস্থ্যগত সচেতনতার থেকে অর্জিত জ্ঞানের উপরেই ভিত্তি করে হৃদরোগ থেকে নিজেদের সুস্থ থাকার উপায় নিদান দিয়েছেন তিনি।

মুখ্যমন্ত্রী বলেন, ‘ব্লাড প্রেসার হাই থাকলে ডিম খেতে নেই। ডিমের সাদাটা খান। প্রেসারের ওষুধ খেতে লাগে। অ্যাসিডিটি হলে আপনি বুঝতে পারবেন। আর বুকে চিনচিন করলে দেখিয়ে নেবেন। আগে তো সুযোগ ছিল না। এখন ঘরের সামনে হাসপাতাল। আপনি সরকারি হাসপাতালে আগে চিকিৎসা করান। ফ্রি-তে চিকিৎসা হয়। মনে রাখবেন সরকারি হাসপাতালে ভাল ডাক্তার আছে’।

এছাড়াও স্বাস্থ্য মানুষের মূল সম্পদ এই সচেতনতার বিষয়ে মুখ্যমন্ত্রী বলেন, ‘আপনার কোটি কোটি টাকা,কিন্তু আপনার স্বাস্থ্য ভাল নেই। আপনার কোটি কোটি টাকা,কিন্তু আপনাকে দেখার কেউ নেই। তাহলে টাকার দামটা কী! আগে নিজেকে ভাল থাকতে হবে। আমি যে মাটিতে জন্মেছি,সেই মাটিটুকুই গ্রহণ করব। লোভ সংবরণ করুন’।

প্রসঙ্গত স্বাস্থ্য বিষয় যথেষ্ট সচেতন মুখ্যমন্ত্রী। তাই প্রত্যেকদিন নিয়ম করে শরীর চর্চা করেন তিনি। জানা যায় প্রত্যেক দিন ১২ থেকে ১৮ কিলোমিটার হাটেন তিনি। কিছুটা ট্রেড মিলে আবার কিছুটা রাস্তায় হেঁটে। এছাড়াও নাকি নবান্নে কাজের ফাঁকে মাঝেমধ্যেই হাঁটাহাঁটি করেন। বিধানসভাতেও নাকি বাগানে কয়েক পাক হাঁটেন। নিজের রাজ্যের জেলাগুলিতে কিংবা বিদেশ সফরে গেলেও নাকি হাঁটার পথে বাঁধা পড়ে না তাঁর।

Back to top button