ভাইরাল

অলিম্পিয়ানদের বিশেষ সম্মান এর পাশাপাশি তাদের নামে তৈরি হবে বিদ্যালয় এবং রাস্তাঘাট! অভিনব উদ্যোগ পাঞ্জাব সরকারের

এর আগেও বহুবার প্রয়াত মনি ঋষিদের নাম স্মরণ করে বিভিন্ন রাস্তা এবং তাদের নামে স্মৃতিসৌধ বানানো হয়েছে কিন্তু এবার এই রীতির ক্ষেত্রে ছোট্ট একটি পরিবর্তন আনেন পাঞ্জাব সরকার। বর্তমানে সারাবিশ্বে অলিম্পিকসের প্রতিযোগীদের নিয়ে মেতে উঠেছে দেশ। সেই অলিম্পিয়ান দের নামই স্মরণে রাখা হবে বলে জানানো হয়েছে পাঞ্জাব সরকারের তরফ থেকে।

কিছুদিন আগে একটি সাংবাদিক সম্মেলনের মাধ্যমে স্কুল শিক্ষা পরিষদ এবং গণপরিষদ বিভাগের মন্ত্রী বিজয় ইন্দর সিংলা সকলের সামনে ঘোষণা করেন যে অলিম্পিকে যে সমস্ত প্রতিযোগিরা এবছর পদক জিতেছে এবং যারা একটুর জন্য পথ থেকে বিচ্যুত হয়েছে তাদের নামে স্কুল এবং রাস্তা তৈরি করা হবে।

এই বিষয় নিয়ে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং- এর সঙ্গে আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে। খেলোয়াড়দের বিশেষ সম্মান দেওয়ার জন্য এই উদ্যোগ নিয়েছে পাঞ্জাব সরকার কিছুদিনের মধ্যেই এই উদ্যোগ শুরু হয়ে যাবে বলে জানা গিয়েছে সমস্ত পরিকাঠামো এবং খরচে দায়িত্ব পাঞ্জাব সরকার ইতিমধ্যেই নিয়েছেন।

৪১ টি বছর পর ভারতীয় হকি দলের পদক এসেছে এবারের অলিম্পিকের হাত ধরে সেই খুশিতে উৎসাহিত গোটা দেশ। এবং হকি দলের ১১ জন সদস্যের মধ্যে দুজন পাঞ্জাবের ভূমিপুত্র একজন হলেন এই দলের অধিনায়ক মানপ্রীত সিং এবং একজন হলেন দলের সহ-অধিনায়ক হারমানপ্রীত সিং। এছাড়া চতুর্থ স্থানে দেখা মহিলা হকি দল থেকেও দুজন পাঞ্জাবের সন্তান ছিলেন গুরজিৎ কউর এবং রীনা খোখার।

এদের প্রত্যেককে বিশেষ পুরস্কার দিয়ে সম্মানিত করা হবে, এছাড়াও এদের প্রত্যেকেই আর্থিক সাহায্য প্রদান করা হবে বলে জানা গিয়েছে। স্কুল এবং রাস্তাগুলি তৈরি হওয়ার পাশাপাশি খেলাধুলার দিকে বিশেষ নজর দেয়া হবে বলে প্রতিশ্রুতি দেয়া হয়েছে পাঞ্জাব সরকারের তরফ থেকে। পরবর্তীকালে শিশুরা যখন জানতে পারবেন যে তাদের পাঞ্জাব এই রয়েছে অলিম্পিক থেকে দেশের গর্ব তখন তাদের খেলাধুলার প্রতি আরও আগ্রহ বাড়বে তারা খেলাধুলা করতে উৎসাহ পাবে।

Back to top button