ভাইরাল

পড়াশোনা করার বয়সে ফুটপাথে পরোটা বিক্রি করছে মাত্র ৯ বছরের বাচ্চা! করুণ ভিডিও দেখে শোকস্তব্ধ নেটদুনিয়া

যে বয়সে তার বয়সী আর পাঁচটা ছেলে মেয়ে খেলাধুলা এবং পড়াশুনার মাধ্যমে সময় কাটায়, সে সময় সদ্য ভাইরাল হওয়া ভিডিওর মাত্র 9 বছরের বালকটিকে দোকান সামলাতে ব্যস্ত থাকতে দেখা গিয়েছে। বলাই বাহুল্য যা দেখে চোখের জল সামলাতে পারছেন না দুনিয়ার বাসিন্দারা।

প্রসঙ্গত করোনার কারণে স্কুল বন্ধ হয়ে যাওয়ায় অনিয়মিত হয়ে পড়েছে সহস্রাধিক শিশুর পড়াশোনা। পাশাপাশি করোনার কারণে কাজ হারিয়েছেন অনেক মানুষ। তাই পরিবারকে সাহায্য করতে এখন ছোট ছোট বাচ্চাদেরকেও কাজে নেমে পড়তে দেখা গিয়েছে। যে বয়সে পড়াশুনায় ব্যস্ত থাকা উচিত সেই বয়সে তাদেরকে ব্যবসা সামলাতে দেখা গিয়েছে।

এবার সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ভিডিওয় দেখা গেল মাত্র ৯ বছরের একটি ছেলেকে যে সকাল হতেই ফুটপাতের ধারে পরোটা বিক্রিতে ব্যস্ত হয়ে পড়ে। ভোরবেলা থেকেই শুরু হয়ে যায় তার ব্যস্ততা।কারণ তার দোকানের পরোটা খাওয়ার জন্য নিয়মিত আনাগোনা লেগে থাকে অফিস যাত্রী থেকে শুরু করে ব্যবসায়ীদের।

তবে এই ভাইরাল ভিডিও দেখে নেটিজেনদের একটি বড় অংশ দায়ী করেছেন দেশের অর্থনীতিকে। কারণ আইনত শিশুশ্রম বারণ হলেও পরিবারকে সাহায্য করতে এবং পেটের দায়ে পড়ে অসংখ্য শিশুকে পড়াশোনা ছেড়ে কাজে নামতে হয়েছে। তবে নেটিজেনরা চাইছেন নেট দুনিয়ায় ভাইরাল ভিডিওটি দেখে হয়তো কোন সহৃদয় ব্যক্তি শিশুটির পড়াশোনার দায়িত্ব নিতে পারবেন।

Back to top button