ভাইরাল

বিড়ি বাঁধতে বাঁধতেই দুর্দান্ত গান গাইলেন এক গরিব মহিলা, স্পষ্ট অভাবের ছাপ তবুও স্বপ্ন দেখা ছাড়েননি তিনি

বর্তমানে সোশ্যাল মিডিয়ার যুগে আমরা এমন অনেক ঘটনার সাক্ষী হয়ে থাকি যা হয়তো সচারচর আমরা আমাদের চারপাশে ঘটতে দেখি না। সোশ্যাল মিডিয়া বর্তমান যুগে মানুষের কাছে বিনোদনের অন্যতম গুরুত্বপূর্ণ মাধ্যম হলেও, এটি প্রতিভাবান মানুষদের শিল্পীসত্তাকে হাজার হাজার মানুষের কাছে পৌঁছে দিত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সম্প্রতি সমাজকর্মী অতীন্দ্র চক্রবর্তীর হাত ধরেই আবারো এক গরীব, অভাবি মহিলার গান গাওয়ার ভিডিও ভাইরাল হয়েছে।

অতীন্দ্র চক্রবর্তী নিজের সোশ্যাল মিডিয়ার মাধ্যমে যে ভিডিওটি শেয়ার করেছেন সেখানে দেখা যাচ্ছে এক মহিলা খোলা মাঠের মাঝে সতরঞ্চি পেতে বসে দ্রুতগতিতে বিড়ি বাঁধছে। আর বিড়ি বাঁধতে বাঁধতেই অবলীলায় গেয়ে চলেছেন গান। একটি বাংলা ও একটি হিন্দি গান গেয়েছেন তিনি। রাহাত ফাতে আলী খানের গাওয়া ‘মেরে রাসকে কামার’ ও ফোক গান ‘ধন্য ধন্য বলি তারে’ গান দুটি দুর্দান্ত গেয়েছেন ঐ মহিলা। তার চোখে মুখে পোশাকে-আশাকে অভাবের ছাপ স্পষ্ট। অভাবের মাঝেও স্বপ্ন দেখা ছাড়েননি তিনি। নিজের ভালোবাসার জিনিস গানকে ধরে রেখেছেন এখনো। এটাই তাকে নতুনভাবে শুরু করার শক্তি দেয়।

পূর্ব বর্ধমানের গলসির বাসিন্দা। তিনি একজন গৃহবধূ হলেও বিড়ি বেঁধে যেটুকু আয় হয় তা সংসারের জন্যই খরচ করেন তিনি। তার নাম শিউলি মিদ্দার। সম্প্রতি এই ভিডিও অতীন্দ্র চক্রবর্তীর সোশ্যাল মিডিয়ার পাতায় শেয়ার হওয়ার সাথে সাথেই তা ভাইরাল হয়েছে। শিউলির গান শুনে অনেকের ধারণা, তিনি যদি সময়মতো প্রশিক্ষণ পেতেন কিংবা এখনো যদি যথাযথ গাইড পান তাহলে নিজের পায়ে দাঁড়ানোর সম্ভাবনা রয়েছে তার। তিনি খুব দরদ দিয়ে এবং ভালোবাসার সঙ্গে গান গাইতে পারেন।

তবে এমন ধরনের ভিডিও এই প্রথম ভাইরাল হলো না। অতীন্দ্র চক্রবর্তীর হাত ধরে এর আগেও বহু জন ভাইরাল হয়েছেন। তবে তারা কেউই খুব বেশিদূর যেতে পারেননি। তারমধ্যে প্রকৃষ্ট উদাহরণ হিসেবে রানু মন্ডলের নাম উল্লেখ্য। তিনি অতীন্দ্র চক্রবর্তীর হাত ধরেই পরিচিত হয়েছিলেন সকলের কাছে। কিন্তু পরে একটু নামডাক হতেই অবহেলা করেছিলেন তাকে। বর্তমানে তিনি নিজের স্বভাব দোষেই পৌঁছে গিয়েছেন তার সেই পুরনো জায়গাতে। তবে আপাতত শিউলির গান মনে ধরেছে সকলের। তার ভবিষ্যতে কি আছে এখন সেটাই দেখার।

Back to top button