Story

কুলি থেকে জনপ্রিয় কমেডিয়ান! সিনেমার গল্পকেও হার মানাবে দক্ষিণী ফিল্ম ইন্ডাস্ট্রির কমেডিয়ান ব্রহ্মানন্দমের জীবনকাহিনী

দক্ষিণী ফিল্ম ইন্ডাস্ট্রির একাধিক অভিনেতা-অভিনেত্রীকে অনেকেই চেনেন। যারা চেনেন তারা তাদের অভিনয় দক্ষতা নিয়ে ওয়াকিবহাল। তবে আজ আমরা যার কথা জানব তাকে দক্ষিণী ফিল্ম ইন্ডাস্ট্রির কমেডিয়ান স্পেশালিস্ট বললে কিছু ভুল বলা হবে না। একজন খুব সাধারণ মানুষ থেকে দক্ষিণী ফিল্ম ইন্ডাস্ট্রির একজন অসাধারণ অভিনেতা হয়ে উঠেছেন ব্রহ্মানন্দম। নিজের অভিনয় দক্ষতা দিয়ে ধীরে ধীরে প্রমাণ করেছেন নিজেকে। আজ তিনি দক্ষিণী অভিনয় জগতের অন্যতম জনপ্রিয় হাস্যরস কৌতুক অভিনেতা।

অভিনেতার সম্পূর্ণ নাম কান্নেগান্তি ব্রহ্মানন্দম। তিনি অন্ধপ্রদেশের গুন্টুর জেলার সাত্তেনাপাল্লেতে জন্মেছিলেন ১৯৫৬’র ১’লা ফেব্রুয়ারি। অভিনয় জগতে আসার আগে ব্রহ্মানন্দম পূর্ব গোদাবরী জেলার আত্তিলিতে তেলেগু ভাষার শিক্ষক ছিলেন। ১৯৮৭ সালে তিনি ‘আহা-না-পাল্লেন্তা’ ছবির মাধ্যমে অভিনয় জগতে পা রাখেন। প্রথমের দিকে তিনি যেকোনো ধরনের চরিত্রে অভিনয় করতেন। শুরুতে কুলি, মজুরের চরিত্রে পাঠ পেতেন তিনি। তবে ধীরে ধীরে নিজেকে ফিল্ম ইন্ডাস্ট্রির কমেডিয়ান স্পেশালিস্ট হিসেবে প্রমাণ করেছেন ব্রহ্মানন্দম। এরপর থেকে তিনি একাধিক ছবিতে মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন। অনেকসময় ছবির মুখ্য চরিত্রগুলির মধ্যে একটিতে অভিনয় করেন তিনি। তার অভিনয় দক্ষতার জোরেই তিনি নিজের অভিনয় জীবনে এতটা সফলতা পেয়েছেন।

পরবর্তীকালে অভিনেতা লক্ষী নামের একজনের সাথে বিবাহবন্ধনে আবদ্ধ হন। তাদের দুটি ছেলে রয়েছে। তাদের নাম রাজা গৌতম ও সিদ্ধার্থ। রাজা গৌতম যুক্ত রয়েছেন এই অভিনয় জগতের সাথেই। ইতিমধ্যেই অভিনেতা হিসেবে দক্ষিণী ফিল্ম ইন্ডাস্ট্রিতে বেশ পরিচিত হয়েছেন তিনি। বর্তমানে ব্রহ্মানন্দম ইন্ডাস্ট্রির অন্যতম সেরা অভিনেতাদের মধ্যে একজন। প্রায় ৩৫ বছর ধরে তিনি সফলতার সঙ্গে অভিনয় চালিয়ে যাচ্ছেন। উল্লেখ্য, তিনি বর্তমানে ভারতবর্ষের সর্বোচ্চ পারিশ্রমিকপ্রাপ্ত অভিনেতাদের মধ্যে অন্যতম। ১০০০ বেশি ছবিতে অভিনয় করেছেন তিনি। তেলেগুর পাশাপাশি একাধিক হিন্দি ছবিতেও দেখা মিলেছে তার।

নিজের অভিনয় জীবনে একাধিক পুরস্কার পেয়েছেন ব্রহ্মানন্দম। জীবিত অবস্থায় ১০০০টি ছবিতে অভিনয় করার রেকর্ডের জন্য ২০১৫’তে তার নাম স্থান পেয়েছে ‘গিনিস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ড’এ। ২০০৯’তে পদ্মশ্রীর মত সম্মানে ভূষিত হন তিনি। তিনি দক্ষিণী ফিল্ম ইন্ডাস্ট্রি থেকে যে যে সম্মানগুলি পেয়েছেন সেগুলি হল- ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড, ৬’টি নন্দী অ্যাওয়ার্ড, ৩’টি দক্ষিণ ভারতীয় আন্তর্জাতিক চলচ্চিত্র অ্যাওয়ার্ড, ৬’টি সিনেমা অ্যাওয়ার্ড। এছাড়াও মানুষের কাছ থেকে এবং অন্যান্য অভিনেতা-অভিনেত্রীদের কাছ থেকে পেয়েছেন অসংখ্য শ্রদ্ধা ও ভালোবাসা।

Back to top button