ছিল না হতে কাজ, পকেটে ছিল না ঋণ শোধ করবার মত টাকা, জীবনের কঠিন সময়ে অমিতাভ বচ্চনকে সাহায্য করেন ধীরুভাই আম্বানি

বিগ বি অর্থাৎ বলিউডের শাহেনশাহ বাইরে থেকে যতটা শক্ত মনে হয় ভেতর থেকে ততটাই নরম মনের মানুষ তিনি। বরাবরই বিগ বি কোনো আবেগ প্রবন মুহূর্তে বেশ আবেগভূত অবস্থায় ধরা দিয়েছেন তিনি।

অনেক সময়ে চোখের জল বাঁধ মানেননি বলিউডের শাহানশাহ এর। জীবনে অনেক স্ট্রাগল করে এই জায়গায় পৌঁছেছেন তিনি। আজও তার অভিনয় দর্শকদের মনে এক আলাদাই জায়গা বজায় রেখেছে।

বরাবরই দেখা গেছে বিগ বি ও আম্বানিদের মধ্যে বেশ বন্ধুত্বপূর্ন সম্পর্ক বজায় থেকেছে। শুধু তাই নয় আম্বনিদের যে কোনো অনুষ্ঠানে আর কোনো সেলিব্রেটি মজুত থাকুক কি না থাকুক বিগ বি-এর পরিবার অবশ্যই থাকবে।

পার্টি বলুন বা ঘরোয়া অনুষ্ঠান দুজন পরিবারকে সর্বদায় একত্রে দেখা গেছে। এই দুই পরিবারের বন্ধুত্ব আজকের নয় বহু বছর পুরোনো। যখন অমিতাভ বচ্চনের অবস্থা খুব একটা ভালো জায়গায় ছিল না। পাওনাদার দের ঋণে জর্জরিত অবস্থা ছিল বিগ বির।

হতে ছিল না কোনো কাজ, পকেটে ছিল না টাকা। আসতে আসতে নিজের আত্মবিশ্বাস হারাতে বসেছিলেন তিনি। ঠিক সেই সময় ভগবানের দূত এর মত উদয় হন মুকেশ আম্বানি ও অনিল আম্বানির পিতা ধিরুভাই আম্বানির।

দেশের সবথেকে ধনী ব্যাক্তি অমিতাভ বচ্চনের এই রূপ দুর্দশা দেখতে না পারে নিজের ছোটো ছেলে অনিল আম্বানির হাত থেকে ঋণ পরিশোধ করবার জন্য তাকে বেশ কিছু টাকার সাহায্য পাঠান। ধীরুভাই আম্বানির পাঠানো সাহায্য দিয়ে অমিতাভ বচ্চনের সমস্ত অসুবিধার হেসে খেলে সমাধান হয়ে যেত।

কিন্তু অমিতাভ বচ্চন সেই পাঠানো টাকা ফেরত দিয়ে দেন এবং ধিরুভাই আম্বানিকে ধন্যবাদ জানান সাথে এও বলেন যে তার খারাপ সময় ভগবানের দয়ায় খুব তাড়াতাড়ি কেটে যাবে এবং বিগ বি আবার নিজের ফর্মে ফিরে আসবেন।

নিজের উপর থাকা আত্মবিশ্বাস এর জোরে সেই বছর বিগ বির প্রতিটা সিনেমাই হাউসফুল চলেছিল। অমিতাভ বচ্চনের এই রকম আত্মবিশ্বাস ও ইচ্ছাশক্তির অনেক বড় ভক্ত ছিলেন ধীরুভাই আম্বানি। শুধু তাই নয় একদিন একটি বড় পার্টিতে বিগ বিকে কাছে ডেকে সবার সামনে তার প্রশংসায় ভরিয়ে দিয়েছিলেন ধীরুভাই আম্বানি।

এই কথা গুলি বিগ বি আজও ভোলেননি এবং যতদিন বেঁচে থাকবেন ততদিন তিনি মনে রাখবেন যে তার জীবনের কঠিন সময়ে তার জন্য সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিল আম্বানি পরিবার। এই ঘটনার কোথায় বলতে গিয়ে চোখের জল আর ধরে রাখতে পারেননি বিগ বি। তাই এতগুলো দিন পার হয়ে যাওয়ার পরও এখনও সব কিছু মনে রেখেছেন বিগ বি।