Story

সাবিত্রী চ্যাটার্জীর চোখের দিকে তাকিয়ে অভিনয় করতে পারতেন না উত্তম কুমার, মুখ খুললেন রঞ্জিত মল্লিক

বাংলা চলচ্চিত্র জগতের অন্যতম শ্রেষ্ঠ জুটি হলো সাবিত্রী চ্যাটার্জী ও উত্তম কুমার। এই জুটি একসাথে একটা সময়ে বহু ছবিতে অভিনয় করেছেন। ক্যামেরার সামনে তাদের প্রেম মুগ্ধ করেছে আপামর বাঙালিকে। তাদের অভিনীত সেইসমস্ত ছবি আজও বাঙালি নিজের মনে যত্ন করে রেখে দিয়েছে। গত ২১’শে ফেব্রুয়ারি ছিল সাবিত্রী চ্যাটার্জীর জন্মদিন। ৮৫’তে পা দিলেন তিনি। এদিন রঞ্জিত মল্লিকের কথায় উঠে এলো তাদের সেই পুরনো প্রেমকাহিনীর কথা।

১৯৭৪’এ প্রয়াত পরিচালক অরবিন্দ মুখোপাধ্যায়ের পরিচালিত ‘মৌচাক’ ছবিতে উত্তম কুমার ও সবিত্রী চাটার্জী সাথে অভিনয় করার ডাক পেয়েছিলেন রঞ্জিত মল্লিক। উত্তম কুমার ও সাবিত্রী চ্যাটার্জীর সাথে একই ছবিতে অভিনয় করতে হবে এটা ভেবেই ভয় পেয়ে গিয়েছিলেন তিনি। কারণ সেইসময় তিনি নবাগত ছিলেন। আর তারা ছিলেন বাংলা চলচ্চিত্র জগতের অন্যতম দুই নক্ষত্র। অভিনেতার কথায়, তাদের মত অত বড় মাপের অভিনেতা-অভিনেত্রীর সাথে একই ছবিতে কাজ করতে হবে ভেবে তিনি রীতিমতো চিন্তায় পরে গিয়েছিলেন। কারণ তার আগেই তিনি তাদের একাধিক কাজ দেখেছিলেন। শুটিং শুরু হওয়ার পরে তাদের সাথে ধীরে ধীরে স্বাভাবিক হতে শুরু করেছিলেন রঞ্জিত মল্লিক, সে কথা নিজেই জানান তিনি।

এই প্রসঙ্গে অভিনেতা জানিয়েছেন, অভিনয় করতে গিয়ে তিনি বুঝেছিলেন পর্দার দাপুটে অভিনেত্রী সাবিত্রী চ্যাটার্জী মনের দিক দিয়ে ভীষণ সহজ সরল ও ভালো মানুষ ছিলেন। অন্যদিকে উত্তম কুমারও তাই। তাদের ব্যবহার তাকে স্বাভাবিক হতে সাহায্য করেছিল। তাদের সঙ্গে কাজ করতে গিয়ে তিনি অনেক কিছু শিখেছিলেন। এমনকি ধীরে ধীরে তাদের সান্নিধ্যে তার অভিনয়েরও উন্নতি ঘটেছিল। ‘মৌচাক’ ছাড়াও আরও বেশ কয়েকটি ছবিতে এই জুটির সাথে কাজ করেছিলেন অভিনেতা। অবশ্য তিনি এও জানান, নিজে থেকে কেউ জিজ্ঞাসা না করলে তারা কখনোই অভিনয় নিয়ে কোনোরকম পরামর্শ কাউকে দিতেন না। সংবাদমাধ্যমে দেওয়া রঞ্জিত মল্লিকের এক সাক্ষাৎকারে এমন সব কথা উঠে এসেছিল।

অবশ্য সেই সাক্ষাৎকারে উত্তম-সাবিত্রীর প্রেমকাহিনী নিয়েও কথা বলেছিলেন অভিনেতা। অভিনেতার কথায়, শুটিং সেটে একে অপরের ভীষণভাবে খেয়াল রাখতেন তারা। এমনকি তিনি অভিনয় করার সুবাদে খেয়াল করলেও, একাধিক সাক্ষাৎকারে তিনি পড়েছিলেন অন-ক্যামেরা সাবিত্রী চ্যাটার্জীর চোখের দিকে তাকিয়ে অভিনয় করতে পারতেন না উত্তম কুমার। এরপরে তিনি আরো বলেন, উত্তম কুমারের পাশাপাশি একাধিক অভিনেতা-অভিনেত্রীর কাছে শুনেছিলেন সাবিত্রী চ্যাটার্জী ভীষণ ভাল রান্না করেন। তবে তার হাতের বানানো খাবার খাওয়ার সৌভাগ্য তার হয়নি। সম্প্রতি অভিনেত্রীর জন্মদিনে আবারো সেই সমস্ত পুরনো দিনের কথা উঠে এসেছে সকলের সামনে।

Back to top button