Story

১০০ বছরের ইতিহাসে প্রথমবার! নীরজ চোপড়ার হাত ধরে টোকিও অলিম্পিকে ভারতের প্রথম সোনা

চলতি বছরের টোকিও অলিম্পিকে এই প্রথমবার ভারতের ঝুলিতে ঢুকলো সোনা। পাশাপাশি একাধিক রেকর্ড ভেঙে তৈরি হলো নতুন রেকর্ড।আর এই সমস্তটাই ঘটল ভারতের ‘সোনার ছেলে’ নীরজ চোপরার হাত ধরে। ট্র্যাক অ্যান্ড ফিল্ডে এই সোনা জয় করে ইতিহাস রচনা করেছেন ভারতের জ্যাভলিন থ্রোয়ার নীরজ চোপড়া।

ভারতীয় কোন অ্যাথলিট হিসাবে ব্যক্তিগত বিভাগে নীরাজ চোপরা দ্বিতীয় অ্যাথলিট যিনি ব্যক্তিগত ইভেন্টে সোনা জয় লাভ করতে পেরেছেন। এর আগে ব্যক্তিগত বিভাগে দেশের প্রথম অ্যাথলিট হিসাবে সোনা জয় করেছিলেন ভারতীয় শুটার অভিনব বিন্দ্রা। ১৩ বছর আগে তিনি সোনা পেয়েছিলেন বেজিং অলিম্পিকে।

সোনা জয়ের এই সফরে নীরজ প্রথম থেকেই নিজের অভাবনীয় পারফরম্যান্স দেখিয়েছেন। জ্যাভলিন কোয়ালিফিকেশনে প্রথমেই থ্রোয়েই তিনি ফাইনালে উঠে যান। এদিন প্রথম থ্রোয়েই ৮৭.০৯ মিটার দূরত্ব পার করেন নীরাজ এরপর দ্বিতীয় থ্রোয়ে তার জ্যাভলিন পৌঁছায় ৮৭.৫৮ মিটার। এই দ্বিতীয় থ্রোয়েই এক নম্বর স্থান লাভ করেন তিনি।

এরপর চতুর্থ এবং পঞ্চম থ্রোয়ে ফাউল হলেও ষষ্ঠ থ্রোয়ে তিনি পৌঁছান ৮৪.২৪ মিটার। আর এতেই স্বর্ণপদকের অধিকারী হন তিনি। তার এই পদক তৈরি করেছে আরও নানান রেকর্ড কারণ তারই পদর লাভের ফলে আপাতত সাতটি পদক ঢুকলো ভারতের ঝুলিতে, যা ভেঙে দিয়েছে 2012 লন্ডন অলিম্পিকের রেকর্ডকেও।

Back to top button